রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ডিসিও মহাসচিবের বৈঠক দ্বিতীয় টি-টোয়েন্টি আজ উজ্জীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর জিম্বাবুয়ে এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার প্রতিবাদে জাকার্তায় ৮০ হাজার মানুষের বিক্ষোভ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭
  • ৮২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার প্রতিবাদে সবচেয়ে বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে ইন্দোনেশিয়ায়। রোববার দেশটির রাজধানী জাকার্তায় ৮০ হাজারের বেশি মানুষ ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে বিক্ষোভে অংশ নেন। এসময় তারা ইন্দোনেশিয়ায় মার্কিন পণ্য বর্জনের আহ্বান জানান।
সাদা পোষাক পরিহিত প্রতিবাদকারীদের হাতে ‘ফিলিস্তিনের জন্য ইন্দোনেশীয় ঐক্য’ শিরোনামে ব্যানার দেখা যায়। সর্ববৃহৎ মুসলিম এই দেশটিতে দশম দিনের মতো অনুষ্ঠিত প্রতিবাদে ৮০ হাজারের বেশি মানুষ অংশ নেয়। জাকার্তা শীর্ষ মুসলিম নেতারা ট্রাম্পের জেরুজালেম ঘোষণার প্রতিবাদে এ বিক্ষোভের ডাক দেন।
jakarta-3-20171217140730
মার্কিন প্রেসিডেন্ট জেরুজালেম ঘোষণা বাতিল না করা পর্যন্ত ইন্দোনেশিয়ায় যুক্তরাষ্ট্রের পণ্য-সামগ্রী বর্জনের আহ্বান জানান ইন্দোনেশিয়া উলামা কাউন্সিলের নেতা আনোয়ার আব্বাস।
তিনি বলেন, ‘তাদের পণ্যের ওপর নির্ভর করবেন না।’ এসময় ইন্দোনেশিয়া ও ফিলিস্তিনের পতাকা হাতে বিক্ষোভে অংশ নেয়া নারী, শিশুসহ সকলেই ‘বর্জন, বর্জন’ বলে স্লোগান দেন।
জাকার্তা পুলিশের মুখপাত্র আর্গো ইউওনো বলেন, জাকার্তার জাতীয় স্মৃতিসৌধ পার্ক থেকে মার্কিন দূতাবাস পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকায় শান্তিপূর্ণ বিক্ষোভ করেছে প্রতিবাদকারীরা। তবে স্থানীয় কিছু গণমাধ্যম বলছে, পুলিশের দেয়া তথ্যের চেয়ে প্রতিবাদকারীদের সংখ্যা দ্বিগুণ।
jakarta-2-20171217140800
বিক্ষোভের নিরাপত্তা নিশ্চিত করতে নিরাপত্তা বাহিনীর প্রায় ২০ হাজার সদস্য মোতায়েন করা হয়। বিক্ষোভে ধর্মীয় নেতারা একটি আবেদন পড়েন। এতে বলা হয়, ট্রাম্প শিগগিরই জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর যে স্বীকৃতি দিয়েছেন তা বাতিল করবেন। তারা বলেন, এটি আন্তর্জাতিক ন্যায়বিচারকে আঘাত, ফিলিস্তিনিদের মানবিক অধিকার লঙ্ঘন ও শান্তি প্রক্রিয়াকে অপমানিত করেছে। সূত্র : এপি।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com