বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি অর্থ আত্মসাৎ মামলায় হাজিরা দিতে আদালতে ড. ইউনূস থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন চলছে ব্রাজিলে ভারী বৃষ্টি-বন্যায় ১০ জনের মৃত্যু দুপুরে দেশে আসবে নিহত ৮ বাংলাদেশির মরদেহ বিকেলে বসছে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৫৬৮ ফিলিস্তিনি নিহত মাজার জিয়ারত শেষে ফেরার পথে ট্রাকচাপায় প্রাণ গেলো ৫ জনের খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

জাভা সাগরে বিধ্বস্ত বিমানের ১৮৯ জন যাত্রীর কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৯ অক্টোবর, ২০১৮
  • ১৫৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: জাভা সাগরে বিধ্বস্ত বিমানের যাত্রীদের সম্পর্কে এ পর্যন্ত কোনো কূলকিনারা করতে পারেনি। তবে বিমানটি সুমাত্রা দ্বীপের কাছে বিধ্বস্ত হয় বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সি। সেখান থেকে যাত্রীদের বিচ্ছিন্ন দেহের খন্ডিত অংশ বিশেষ, ব্যাগ, ফোন ও ওয়ালেটসহ বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করেছে।

সর্বশেষ জানা যাচ্ছে, রিসকিউ দল ধারণা করছে বিমানটি বিধ্বস্তের পরপরই সাগরে ডুবে গেছে। এরপরও বেশ কয়েকটি উদ্ধারকারী দল কাজ করছে।

ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী শ্রী মুল্যানী ইন্দ্রবতী সোমবার জানিয়েছেন, জাকার্তায় পরিবারের সাথে সপ্তাহান্ত ছুটি কাটানোর পর পাংকাল পিনাংয়ে তাদের কর্মস্থলে ফিরে আসতে মন্ত্রণালয়ের ২০ জন কর্মকর্তারা লায়ন এয়ার ফ্লাইট জেটি ৬১০-এ বোর্ডে ছিলেন।

এদিকে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের আনকোরা উড়োজাহাজ বোয়িং ৭৩৭ কারিগরি ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার বিমানবন্দর থেকে ১৮৯ জন যাত্রী নিয়ে ওড়ার অল্প সময় পর সাগরে বিধ্বস্ত হয় উড়োজাহাজটি।কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই বলে মনে করা হচ্ছে। বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজটি একবারেই নতুন।

লায়ন এয়ার গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা এডওয়ার্ড সাইরেইট বার্তা সংস্থা এএফপিকে বলেন, বোয়িং জেটটি মেরামতের জন্য সাময়িকভাবে নিচে নামানোর প্রয়োজন ছিল। তিনি বলেন, বালির দেনপাসারে এটি মেরামত করা হয়। এরপরই এটি জাকার্তার উদ্দেশে উড়াল দেয় সমস্যার বিষয়টি সুনির্দিষ্টভাবে চিহ্নিত না করেই।

সোমবার ভোরে জাকার্তার প্রকৌশলীরা বিমানটির বিষয়ে নোট পেয়েছিলেন। উড্ডয়নের আগে তাঁরা আরেকবার এটি মেরামত করেন। অবশ্য এটি উড়োজাহাজ উড্ডয়নের সাধারণ নিয়ম।

স্থানীয় সময় সকাল ৬টা ২০ মিনিটে জাকার্তা ছেড়ে যায় জেটি-৬১০ ফ্লাইটটি। এক ঘণ্টার মধ্যে পাংকাল পিনাংয়ের দেপাতি আমির বিমানবন্দরে পৌঁছানোর কথা ছিল ফ্লাইটটির। তবে ওড়ার ১৩ মিনিটের মধ্যে কন্ট্রোল প্যানেলের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ফ্লাইটটির।

শেষ মুহূর্তে পাইলটকে জাকার্তার সুকর্ন হাত্তা বিমানবন্দরে ফিরে আসতে বলা হয়। বিমানটিকে সর্বশেষ সাগর পাড়ি দিতে দেখা যায়। বিমানটিতে তিন শিশুসহ ১৮১ জন যাত্রী ছিলেন। এ ছাড়া দুজন পাইলট ও ছয়জন কেবিন ক্রু ছিলেন।

এজেন্সির মুখপাত্র ইউসুফ লতিফ বার্তা সংস্থা রয়টার্সকে এক খুদে বার্তায় বলেন, ‘এটা নিশ্চিত যে বিমানটি বিধ্বস্ত হয়েছে।’ বিমানটি বাঙ্কার বেলিতুং দ্বীপের প্রধান শহর প্যাঙ্কাল পিনানে যাচ্ছিল।

উপকূলের নিকটবর্তী সমুদ্রে অবস্থিত জ্বালানি পরিশোধন কেন্দ্রের স্থাপনার মধ্যে বিমানের ভাঙা আসনসহ কিছু ধ্বংসাবশেষ পাওয়া গেছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা পেত্রামিনা। ধারণা করা হচ্ছে, এগুলো সোমবার সকালে বিধ্বস্ত হওয়া বিমানের।

ইন্দোনেশিয়ার সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির প্রধান মোহাম্মদ সিয়াউগি জানিয়েছেন, যেখানে ধ্বংসাবশেষ পাওয়া গেছে, বিমানপথের ট্রাফিক কন্ট্রোল অফিসের সঙ্গে এর কাছাকাছি জায়গায় বিধ্বস্ত বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে সিয়াউগি বলেছেন, ‘আমরা জানি না, আসলে কেউ বেঁচে আছেন কি না। আমরা আশা করছি, দোয়া করছি, তবে আমরা নিশ্চিত করতে পারছি না।’

অন্যদিকে বিমানটির নির্মাতা প্রতিষ্ঠান মার্কিন যুক্তরাষ্ট্রের বোয়িং এক টুইট বার্তায় জানিয়েছে, বিপুল পরিমাণ বিক্রীত ৭৩৭ ম্যাক্স মডেলের বিমান বিধ্বস্তের ঘটনা এটিই প্রথম। গত বছর এই জ্বালানিসঞ্চয়ী মডেলটি বাজারে আনে বোয়িং।

এদিকে বিমানটি বিধ্বস্তের খবর পেয়ে যাত্রীদের স্বজনরা জাকার্তা বিমানবন্দরে গিয়ে ভিড় করছেন। অনেকে কান্নায় ভেঙে পড়ছেন।

বিমানটিতে রাতেই যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছিল!
ইন্দোনেশিয়ার জাকার্তা থেকে সোমবার সকালে ১৮৯ আরোহী নিয়ে উড্ডয়নের কয়েক মিনিট পরই সমুদ্রে বিধ্বস্ত হয়েছে লায়ন এয়ারের একটি বিমান।

রবিবার রাতেই বিমানটিতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছিল। যা পরে ঠিক করা হয় বলে জানিয়েছেন লায়ন এয়ারের প্রধান নির্বাহী এডয়ার্ড সিরেইট। খবর জাকার্তা পোস্ট’র।

তিনি বলেন, রবিবার রাতে বিমানটি দেনপাসার (বালি) থেকে সেংকারেং (জাকার্তা) এসেছিল। সেসময় এতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে যা ঠিক করা হয়। তবে কী ধরনের যান্ত্রিক ত্রুটি তা স্পষ্ট করে বলতে রাজি হননি তিনি।

লায়ন এয়ার বোয়িং ৭৩৭ নামের সেই যাত্রীবাহী বিমানের ১৮৯ আরোহীর কেউ বেঁচে আছে কী না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এমনকি তাদের ব্যপারে এখনো পর্যন্ত কিছুই জানা যায়নি।

ফ্লাইট জেটি-৬১০ সোমবার স্থানীয় সময় সকাল ৬ টা ২০ মিনিটে জাকার্তা থেকে পাংকল পিনংয়ের উদ্দেশ্যে যাত্রা করে। উড্ডয়নের ১৩ মিনিট পরপরই নিয়ন্ত্রণ কক্ষ এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। উড্ডয়নের এক ঘণ্টা পর বিমানটির গন্তব্যে অবতরণের কথা ছিল।

বাংলা৭১নিউজ/এসবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com