বুধবার, ০১ মে ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর মিরপুরে রাস্তা পারাপারের সময় বাসচাপায় ফুপু-ভাতিজা নিহত নাটোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা জ্বালানি তেলের দাম বাড়লো দাবি আদায়ে প্রেসক্লাবে শ্রমিকদের সমাবেশ-র‌্যালি ট্রুডোকে উন্মাদ আখ্যা, কানাডার বিরোধী নেতাকে সংসদ থেকে বহিষ্কার রাজবাড়ীতে সেতু ভেঙে কাঁচা রাস্তা, আড়াই বছরেও হয়নি নির্মাণকাজ শ্রমিক-মালিক সুসম্পর্ক রেখে উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ঢাকাসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস বিকাশ পেমেন্টে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে বাড়ছে লবণাক্ততা, বরগুনায় সুপেয় পানির সংকট মিসাইল, হাজারো গ্রেনেডসহ কলম্বিয়ায় লাখ লাখ বুলেট চুরি ১ উইকেট পেলেই পার্পল ক্যাপ মোস্তাফিজের! বিকেলে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, কয়েক ডজন শিক্ষার্থী আটক বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি ৩ হাজার আপত্তিকর ভিডিও : ফেঁসে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রীর নাতি

জাপানে শক্তিশালী ভূমিকম্পে আহত ৮

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
  • ৭ বার পড়া হয়েছে

জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হেনেছে। তবে ওই ভূমিকম্প থেকে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা সুনামির কোনো সম্ভাবনা নেই।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় বুধবার রাত ১১টা ১৪ মিনিটে কিয়োসু এবং শিকোকু দীপপুঞ্জের মধ্যবর্তী স্থানে ভূমিকম্পটি আঘাত হেনেছে।

জাপান সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি এক বিবৃতিতে জানিয়েছেন, সেখানকার বিদ্যুৎকেন্দ্রগুলোতে কোনো সুনামি সতর্কতা বা অস্বাভাবিকতার খবর পাওয়া যায়নি। তিনি জানিয়েছেন, ক্ষয়ক্ষতির বিষয়টি তদন্ত করা হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, ওই ভূমিকম্প থেকে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে আঞ্চলিক সরকার এবং বেশ কিছু মিডিয়া জানিয়েছে, অন্তত আটজন সামান্য আহত হয়েছেন।

জাপানে প্রতি বছর গড়ে প্রায় ১৫০০ ভূমিকম্প আঘাত হানে। তবে এগুলোর মধ্যে অধিকাংশই মৃদু ভূমিকম্প। এমনকি দেশটিতে বড় ধরনের ভূমিকম্পেও সামান্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়। কারণ ভূমিকম্প থেকে বাঁচতে এবং ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে তাদের সব ধরনের ব্যবস্থা রয়েছে।

এর আগে গত ৮ এপ্রিল সকাল সাড়ে ১০টার দিকে দেশটির দক্ষিণ-পশ্চিমের মিয়াজাকি অঞ্চলে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তবে ওই ভূমিকম্পেও তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ওই ভূমিকম্পটির গভীরতা ছিল ৪০ কিলোমিটার (২৪ মাইল)।

এছাড়া চলতি বছরের প্রথম দিনে (১ জানুয়ারি) জাপানের উত্তর-উত্তরপূর্বের ইশিকাওয়া প্রদেশের নোটো উপদ্বীপের সুজু এলাকায় ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের ফলে সমুদ্রে সুনামি আঘাত হানে। এতে উপকূলের বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়। ওই ভূমিকম্পে প্রায় ২৫০ জন মানুষ প্রাণ হারায়। এছাড়া আহত হয় আরও প্রায় ১ হাজার ২৯৭ জন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com