রবিবার, ০৫ মে ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

জাতিসংঘে জনসংখ্যা ও উন্নয়ন-সংক্রান্ত অধিবেশনে বাংলাদেশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৯
  • ৮২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক:  জাতিসংঘের জনসংখ্যা ও উন্নয়ন-সংক্রান্ত ‘কমিশন অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’র (সিপিডি) ৫২তম অধিবেশনে অংশ নিয়েছে বাংলাদেশ। স্থানীয় সময় সোমবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ‘আইসিপিপি পিওএ এবং এজেন্ডা ২০৩০ অর্জনে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা’ শীর্ষক শুরু হওয়া এ অধিবেশন চলবে ৫ এপ্রিল পর্যন্ত।

অধিবেশনের উদ্বোধনী পর্বে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

তিনি বলেন, জনসংখ্যা ও উন্নয়নবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের কর্ম-পরিকল্পনা (আইসিপিপি পিওএ) বাস্তবায়নের লক্ষ্যে ‘দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার (এসএসসি) প্ল্যাটফর্ম ব্যবহার করে ‘জনসংখ্যা ও উন্নয়ন’ খাতে অর্জিত সর্বোত্তম অনুশীলনগুলো দক্ষিণের দেশগুলোর সঙ্গে ভাগ করে নিতে প্রস্তুত বাংলাদেশ। পাশাপাশি অন্য অংশীদার ও জাতিসংঘের সহযোগী সংস্থাগুলোর সর্বোত্তম অনুশীলনগুলোও আমরা শিখতে আগ্রহী। এ ছাড়া দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার সর্বোচ্চ সুযোগ কাজে লাগিয়ে আমরা জনসংখ্যা ও উন্নয়ন-সংক্রান্ত চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে চাই।

নবজাতক, পাঁচ বছরের কম বয়সী শিশু ও প্রসবকালীন মৃত্যুহার হ্রাস, গড়আয়ু বৃদ্ধি, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহার বৃদ্ধি, দারিদ্র্য হ্রাস, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় অগ্রগতি, লিঙ্গবৈষম্য দূর ইত্যাদি ক্ষেত্রে সরকারের সাফল্যের বিবরণ উপস্থাপন করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার মাধ্যমে শক্তিশালী প্রাথমিক স্বাস্থ্যসেবা কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে বাংলাদেশ।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্ত্যুচ্যূত রোহিঙ্গাদের মানবিক আশ্রয়দানের কথা এবং এর ফলে সৃষ্ট স্বাস্থ্যসেবার চ্যালেঞ্জসহ বহুমাত্রিক চ্যালেঞ্জগুলোর কথা তুলে ধরেন মুরাদ হাসান। তিনি রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

একইদিন বিকেলে সিপিডির ৫২তম সেশনে কান্ট্রি স্টেটমেন্ট দেন স্বাস্থ্য, শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন।

বাংলা৭১নিউজ/এসন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com