সোমবার, ২৭ মে ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ নিবন্ধিত সব সোনার দোকানে ইএফডি যন্ত্র বসাতে চিঠি কৃষির উন্নয়নে খাল খননের সুপারিশ ফায়ার সার্ভিসের চলমান সাফল্য ধরে রাখতে হবে: ডিজি ‘রিমাল’ মোকাবিলায় প্রস্তুতি নিয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ক্যান্সারে আক্রান্ত জবি অধ্যাপকের মৃত্যু সোমবার চট্টগ্রাম শহরের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ঘূর্ণিঝড় রেমাল: ঢেউয়ের তোড়ে প্রাণ গেলো যুবকের তেল আবিবে বড় ক্ষেপণাস্ত্র হামলা হামাসের ঘূর্ণিঝড়ে স্কুল বন্ধের সিদ্ধান্ত নেবে জেলার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি: শিক্ষামন্ত্রী পরিবারসহ বেনজীরের আরও ১১৩ স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোকের নির্দেশ ‘পর্যটন কর্মীদের প্রশিক্ষণ দিতে মালয়েশিয়াকে স্বাগত জানানো হবে’ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিনদিনের পর্যটন মেলা ঝুঁকিপূর্ণ ঈদযাত্রা বন্ধে কঠোর থাকবে হাইওয়ে পুলিশ : শাহাবুদ্দিন রাষ্ট্রপতির সঙ্গে বিএসএমএমইউ ও আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির সাক্ষাৎ শপথ নিলেন ঝিনাইদহ-১ আসনের এমপি নায়েব আলী জোয়াদ্দার ঘূর্ণিঝড় রিমাল জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে সুন্দরবন এমপি আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা! ভাড়াটিয়ার রুমে তাস খেলা ও মাদক সেবনের জেরে বাড়িওয়ালাকে কুপিয়ে খুন সন্ধ্যা ৬টা থেকে উপকূল অতিক্রম করতে পারে রিমাল

জলবায়ু পরিবর্তন আমাদের জন্য অস্তিত্বের সংকট: পরিবেশমন্ত্রী

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ২৪ জানুয়ারী, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

জলবায়ু পরিবর্তন দেশের জন্য অস্তিত্বের সংকট বলে উল্লেখ করেছেন বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের জন্য অস্তিত্বের সংকট। এই পরিবর্তনে পানির অনেক প্রভাব রয়েছে। হিমালয়ের বরফ গলে যাচ্ছে, সমুদ্রপৃষ্ঠে পানির উচ্চতা বেড়ে যাচ্ছে। পানিতে লবণাক্ততা বা যারা স্থানচ্যুত হচ্ছে এসব ক্ষেত্রে কিন্ত পানির অনেক প্রভাব।

বুধবার (২৪ জানুয়ারি) ঢাকায় দুদিনের আন্তর্জাতিক পানি সম্মেলনের উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। সম্মেলনের আয়োজন করে একশনএইড বাংলাদেশ।

পরিবেশমন্ত্রী বলেন, অস্তিত্ব সংকটে আমাদের যে অবস্থান, তখন স্বাভাবিকভাবেই পানির বিষয়টাকে মাথায় রাখতে হবে। টেকসই উন্নয়নে পানির যে মুখ্য ভূমিকা আছে তা আমাদের কারও অস্বীকার করার সুযোগ নেই। আমরা যতই বিষয়গুলো নিয়ে ভাবি, দেখি যে এর সঙ্গে একটা কানেকশন আছে। আমরা যদি নদী শাসনের কথা বলি, জলবায়ু পরিবর্তনের কথা বলি সবকিছুর সঙ্গে পানি জড়িত।

বায়ুদূষণ প্রতিরোধে ১০০ দিনের পরিকল্পনা নিয়ে মন্ত্রী বলেন, বায়ুদূষণ রোধে ১০০ দিনের পরিকল্পনা নেওয়া হয়েছে। এটি বাস্তবায়নে পদক্ষেপ নিয়েছে সরকার।

তিনি বলেন, বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনা করা হবে। নানা পদক্ষেপের কথা বলা হলেও দক্ষতা কতটা আছে তাও দেখতে হবে।

মন্ত্রী আরও বলেন, দেশের বায়ুদূষণের মাত্রা সবচেয়ে বেশি ট্রান্সবাউন্ডারি থেকে হচ্ছে। ৩৫ শতাংশ বায়ুদূষণ হয় এখান থেকে। রিজিওনাল ডাইমেনসন এখন বায়ুদূষণ হচ্ছে। এটা বৈশ্বিক সমস্যা। এর সমাধান একার পক্ষে সম্ভব নয়। সবাইকে সমন্বিতভাবে উদ্যোগ নিতে হবে।

টেকসই উন্নয়নে পানিকে গুরুত্ব দিয়ে মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পাঁচ বছর খুবই অল্প সময়। দেশের টেকসই উন্নয়ন করতে হলে পানি, লবণাক্ততা, জলবায়ু ও নদীকে আরও গুরুত্ব দিতে হবে। এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। প্রতিটি ক্ষেত্রেই পানির বিষয়টি আলোচনায় রাখতে হবে।

বাংলা৭১নিউজ/এসএবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com