বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি ৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

চট্টগ্রাম-কক্সবাজার স্বপ্নের রেললাইন এ বছরই চালু

চট্টগ্রাম প্রতিনিধি:
  • আপলোড সময় শুক্রবার, ২১ জুলাই, ২০২৩
  • ৪৫ বার পড়া হয়েছে

চলতি বছরই ট্রেনে যাওয়া যাবে কক্সবাজারে। চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ এরই মধ্যে পুরোপুরি দৃশ্যমান। পাশাপাশি দেশের একমাত্র পর্যটকবান্ধব আইকনিক রেলস্টেশনের নির্মাণ কাজও ৭৫ শতাংশ শেষ। আর পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৮৬ শতাংশ।

আইকনিক এই রেলস্টেশনটি হচ্ছে ঝিনুকের আদলে। আসলে শুধু স্টেশন নয়, এটি পরিপূর্ণ একটি কমপ্লেক্স। কী নেই সেখানে? থাকার হোটেল, লকার, মার্কেট, রেস্টুরেন্ট— সবই আছে। স্টেশনের অবকাঠামো নির্মাণ প্রায় শেষ।
স্টেশনের মতো শেষের পথে চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইনের কাজও। ১০০ কিলোমিটারের লাইনের ৮৭ শতাংশ কাজ শেষ। দ্রুতই দৃশ্যমান হবে ঢাকা থেকে কক্সবাজার রেললাইন। ১৮ হাজার ৩৫ কোটি টাকার এই প্রকল্পে বাস্তবায়নের নেতৃত্বে চায়না সিভিল ইন্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি। আগামী দুই মাসের মধ্যেই কাজ শেষের পরিকল্পনা তাদের।

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্পের ব্যবস্থাপক চ্যাং ঈয়োঙ্গি বলেন, সেপ্টেম্বরের শেষে আমরা কাজ শেষ করতে চাই। খরচের চেয়ে তাই সময়টাকে গুরুত্ব দিচ্ছি। আগামী জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ থাকলেও এ বছরেই চালু হবে স্বপ্নের রেললাইন।

ঝিনুকের আদলে বানানো হচ্ছে রেলস্টেশন।

আসলে একজন পর্যটককে হোটেলে থাকতে অনেক খরচ হয়। কেউ চাইলে এখানে লকারে ব্যাগ রেখে সাশ্রয়ে সারাদিন ঘুরে রাতে ফেরত যেতে পারবে। মোট কথা এই স্টেশনে ঢুকলে আর বাইরে না বের হলেও চলবে।

চীনাদের সাথে এ প্রকল্পে কাজ করছেন এ দেশের শতাধিক প্রকৌশলী। ১০০ কিলোমিটার রেললাইন ছাড়াও দোহাজারী থেকে কক্সবাজার প্রধান স্টেশন পর্যন্ত আবাসিক সুবিধাসহ ৯টি স্টেশন নির্মাণ কাজ শেষ হয়েছে।

এ বছরেই ট্রেন চলবে কক্সবাজারে সেই পরিকল্পনায় প্রকল্পের ৮৬ ভাগ কাজ শেষ। জনবল নিয়োগের কাজও প্রক্রিয়াধীন। চ্যালেঞ্জ হলো— তিনটি রিজার্ভ ফরেস্ট পারাপার, যেগুলো হাতিসহ নানা বন্যপ্রাণীর সংরক্ষিত অঞ্চল।

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্পের প্রকৌশলী মফিজুর রহমান বলেন, পরিবেশের দিক থেকে এটি খুবই গুরুত্বপূর্ণ প্রকল্প। হাতির জন্য ওভারপাস করেছি, যেটি পৃথিবীর কোথাও নেই, কোনো রেলওয়েতে নেই। এই প্রথম বাংলাদেশ করেছে। এজন্য এডিবি ও পরিবেশবাদীরা বিভিন্ন জায়গায় এটি প্রচার করছে। আর যাত্রীরা নেমেই যেন বুঝতে পারে কক্সবাজারে এসেছেন, তাই স্টেশনটি ঝিনুকের আদলে করা।

সংশ্লিষ্টরা বলছেন, পরিকল্পনা দারুণ। তবে প্রকল্প বাস্তবায়নের পর সফল ব্যবস্থাপনা নিশ্চিত করার তাগিদ তাদের।

বাংলা৭১নিউজ/আরকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com