মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার ডেঙ্গুতে মাকে হারিয়েছি, আর যেন কেউ মারা না যায়: স্বাস্থ্যমন্ত্রী চীনে হাসপাতালে ছুরি হামলায় নিহত ২, আহত ২৩ স্মার্ট বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে আইইবির প্রতিষ্ঠাবার্ষিকী পালন সিরিজ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে দুই পরিবর্তন সড়কের নিরাপত্তা নিশ্চিতে তথ্য আদান-প্রদান করবে চসিক-সিএমপি

চকোলেটের গুণাগুণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২১ অক্টোবর, ২০১৮
  • ২৩৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: চকোলেট খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পওয়া দুষ্কর। চকোলেটে প্রচুর চিনি থাকে তাই এটি ক্যালরিবহুল। ফলে যারা স্থূলকায় তাদের চকোলেট খেতে বারণ করা হয়। আমরা চকোলেটকে প্রতিদিনের খাদ্য তালিকায় পুষ্টিকর উপাদান হিসেবে রাখি না।

আমাদের ধারণা চকোলেট বেশি খেলে ওজন বৃদ্ধি পায়, শিশুদের খাবারের রুচি কমিয়ে দেয় এবং দাঁতের গঠনে সমস্যা সৃষ্টি করে। সবক্ষেত্রে এই ধরণা সঠিক নয়। বিশেষ করে ডার্ক চকোলেটের উপকারিতা রয়েছে।

যে কোকোবিজ থেকে এটি তৈরি হয় তা প্রচুর এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ এবং আয়রন, কপার, ম্যাগানিজ ও ফাইভার সমৃদ্ধ। ফলে হার্ট রোগ প্রতিরোধে সহায়তা হয়। ভালো কলোস্টেরল বাড়াতে ও মন্দ কলোস্টেরল কমাতে ডার্ক চকোলেট সাহায্য করে।

এ ব্যপারে হারবাল গবেষক ও চিকিৎসক ডা: আলমগীর মতি বলেন, ব্রেনের ফাংশনস ঠিক রাখতেও চকোলেটের ভূমিকা রয়েছে। ১০০ গ্রাম ডার্ক চকোলেট থেকে ৫৫০ থেকে ৬০০ ক্যালরি শক্তি পওয়া যায়। তাই পরিমিত পরিমাণে এই চকোলেট খাওয়া যায়। শিশুরা সপ্তাহে ৪ থেকে ৫ দিন ছোট সাইজের ডার্ক চকোলেট খেতে পারে।

বড়রা ২০ থেকে ২৫ গ্রাম ডার্ক চকোলেট প্রতিদিন খেতে পারে। রাতের খাবারের পর ডেজার্ট হিসেবে এই চকোলেট খাওয়া যায়।

ডায়াবেটিক রোগীদের জন্য সুখরব আছে। প্রতিদিন ২০ গ্রাম চকোলেট খেলে ইনসুলিন সেনসিটিভিটি বাড়ে। ফলে পি-ডায়াবেটিক রোগীদের ডায়াবেটিস হওয়ার আশঙ্কা কমে যায়।

বাংলা৭১নিউজ/এইচবি

 

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com