বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

গুগল ক্রোমে ভাইরাস, হ্যাক হতে পারে কম্পিউটার

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩
  • ২৩ বার পড়া হয়েছে

গুগল ক্রোমে একাধিক দুর্বলতার সন্ধান পেয়েছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম অত্যন্ত ঝুঁকিপূর্ণ সেই দুর্বলতা নিয়ে ব্যবহারকারীদের সতর্ক করেছে। বিভিন্ন ভাইরাস এবং ম্যালওয়ার রয়েছে গুগল ক্রোমে

তারা জানিয়েছে, ওয়েব ব্রাউজার গুগল ক্রোমের বেশ কিছু ভার্সনে এই দুর্বলতা লক্ষ্য করা গিয়েছে। সেই দুর্বলতাকে কাজে লাগিয়ে হ্যাকাররা দূরবর্তী স্থান থেকে ব্যবহারকারীর পিসি, ল্যাপটপের নিয়ন্ত্রণ নিতে পারে। এর দুর্বলতার মধ্যে রয়েছে ওয়েবপি-এ একটি হিপ বাফার ওভারফ্লো ত্রুটি, কাস্টম ট্যাব, প্রম্প্ট, ইনপুট, ইন্টেন্টস, পিকচার ইন পিকচার এবং ইন্টারস্টিশিয়ালের মতো বিভিন্ন উপাদানে ভরপুর। সেই সঙ্গেই আবার যুক্ত হয়েছে ডাউনলোড ও অটোফিলে অপর্যাপ্ত নীতির প্রয়োগ।

গুগল ক্রোমের এই দুর্বলতাগুলোকে কাজে লাগিয়ে ব্যবহারকারীর সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেস পেতে ম্যালিশিয়াস উপাদান পাঠানোর চেষ্টা করে। এই দুর্বলতাগুলো একজন আক্রমণকারীকে নির্বিচারে কোড চালানোর অনুমতি দিতে পারে, নিরাপত্তা বিধিনিষেধকে বাইপাস করতে পারে বা লক্ষ্যযুক্ত সিস্টেমে খুব সহজেই ম্যালওয়্যার প্রবেশ করাতে পারে।

এরই মধ্যে সিভিই-২০২৩-৪৮৬৩ নামক একটি দুর্বলতাকে বিভিন্ন জায়গায় কাজে লাগানো হয়েছে। সাইবার অপরাধীরা এরই মধ্যে এই দুর্বলতার সুযোগ নিচ্ছে। তাই গুগল ক্রোম ব্যবহারকারীদের এখনই সতর্ক হতে হবে।

হ্যাকাররা এই দুর্বলতাকে কাজে লাগিয়ে একজন হ্যাকার ব্যবহারকারীকে ম্যালিশিয়াস সাইটে নিয়ে যাওয়ার জন্য প্রতারণা করতে পারে। এটি সাইবার আক্রমণের অত্যন্ত সাধারণ একটি কৌশল। যত তাড়াতাড়ি একজন ব্যবহারকারী ম্যালিশিয়াস ওয়েবসাইট পরিদর্শন করবে, ঠিক তত তাড়াতাড়িই আক্রমণকারীর জন্য দূষিত কোড কার্যকর করার কাজটি সহজ হবে। আর সেই কোড একবার কার্যকর হয়ে গেলে ব্যবহারকারীর ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে হ্যাকাররা।

সুরক্ষিত থাকতে যত দ্রুত সম্ভব গুগল ক্রোম আপডেট করে নিন। এজন্য-

>> আপনার কম্পিউটার বা ল্যাপটপ থেকে ক্রোম উইন্ডো খুলুন।

>> ক্রোমের ডান দিকের উপরে তিনটি ডট দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন।

>> এবার ড্রপডাউন মেনু থেকে ‘হেল্প’ অপশনটি সিলেক্ট করুন।

>> অ্যাবাউট গুগল ক্রোম অপশনে ক্লিক করুন।

>> সবশেষে আপডেটটি পেতে ব্রাউজার রিস্টার্ট করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com