রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

খালেদা জিয়াকে দিয়েই আজ মনোনয়নপত্র বিক্রি শুরু করবে বিএনপি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১২ নভেম্বর, ২০১৮
  • ১৫৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দিয়েই  আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি শুরু করবে বিএনপি। সোমবার সকাল ১০টা ১ মিনিটে খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হবে বলে দলের একজন নেতা জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ফেনী, বগুড়া, সিলেট বা দিনাজপুর মোট ৩টি আসন থেকে বেগম খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হবে।’

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বা তার স্ত্রী জোবাইদা রহমানের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হবে কি না, এ ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি। এ বিষয়ে চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার এবং শায়রুল কবীর খান কোনো তথ্য দিতে পারেননি।

দিদার বলেছেন, ‘এ বিষয়ে সিনিয়র নেতারা সিদ্ধান্ত নেবেন। ম্যাডাম তো সাধারণত ফেনী, বগুড়া এবং দিনাজপুর থেকে নির্বাচন করেন।’

দলীয় সূত্র জানায়, মনোনয়নপত্র বিক্রির জন্য নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বুথ তৈরি করা হয়েছে। দ্বিতীয় তলায় মহিলা দলের কেন্দ্রীয় কার্যালয়ে কুমিল্লা বিভাগ, মিটিং রুমে চট্টগ্রাম ও সিলেট বিভাগ, চতুর্থ তলায় ছাত্রদলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা ও ময়মসিংহ বিভাগ, চতুর্থ তলায় ঢাকা মহানগর যুবদল দক্ষিণের কার্যালয়ে বরিশাল বিভাগ, পঞ্চম তলায় স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কার্যালয়ে খুলনা ও ফরিদপুর বিভাগ, পঞ্চম তলায় শ্রমিক দলের কেন্দ্রীয় কার্যালয়ে রাজশাহী ও রংপুর বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের জন্য বুথ খোলা হয়েছে।

দলটির আরেকটি সূত্র জানিয়েছে, বিএনপির মনোনয়নপত্রে ৭ শর্ত রয়েছে। শর্তগুলোর মধ্যে রয়েছে

(ক) বিএনপির আদর্শ ও রাজনীতির প্রতি সর্বদা শ্রদ্ধাশীল ও অনুগত থাকা এবং দলের প্রতিষ্ঠা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ১৯ দফা কর্মসূচিসহ যেকোনো দলীয় কর্মসূচি বাস্তবায়নে সর্বশক্তি নিয়োগ করা।

(খ) দলের মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচিত হলে সংসদ সদস্য বা মন্ত্রী হিসেবে বেতন/ভাতা থেকে যথাক্রমে মাসে ২০০০ ও ৫০০ টাকা দলীয় তহবিলে জমা দানের বাধ্যবাধকতা।

(গ) দলের এবং পার্লামেন্টারি পার্টির সমস্ত আদেশ, নির্দেশ মানতে বাধ্য থাকা; দলের নির্দেশ প্রাপ্ত হলে মনোনয়নপত্র প্রত্যাহার এবং সংসদ সদস্য পদ হতে পদত্যাগ করার বাধ্যবাধকতা।

(ঘ) দলীয় মনোনীত প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হলে দল পরিবর্তন কিংবা সংসদীয় দলের নেতা/নেত্রীর সম্মতি বা সিদ্ধান্ত ছাড়া নির্দিষ্ট আসন পরিবর্তন বা অন্য কোনো দলের সঙ্গে সংঘবদ্ধ বা এককভাবে জোট গঠন বা জোটে যোগদান, কোয়ালিশনে যোগদান বা ফ্লোর ক্রস করলে দলীয় গঠনতন্ত্রের ৫(ঘ) (২) ধারা মোতাবেক দল থেকে পদ্যতাগ বলে গৃহীত হবে এবং দল সেক্ষেত্রে সংসদ সদস্যপদ বাতিলের ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

(ঙ) ঋণখেলাপি হওয়া যাবে না, বাংলাদেশের নাগরিক ছাড়া অন্য দেশের নাগরিক হওয়া যাবে না।

(চ) কোনো অবস্থায় বা পদে থাকাকালীন কোনো প্রকার দুর্নীতি, অসত্য বা মিথ্যার আশ্রয় নেয়া যাবে না।

(ছ) প্রতিবছর মনোনয়নপ্রত্যাশীর ওপর নির্ভরশীল পরিবারের সকল সদস্যের স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব চেয়ারপারসনের কাছে দাখিল করার বাধ্যবাধকতা।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com