শুক্রবার, ১০ মে ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
‘ইসরায়েলগামী’ ৩ জাহাজে হুথির ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলা সিআইপি হলেন প্রাণ-আরএফএলের তিনজনসহ ১৮৪ ব্যবসায়ী হবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে তিনজন নিহত, আহত ৫০ জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বাড়ছে: অর্থমন্ত্রী একনেকে সাড়ে ৫ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন ডলারের দাম বাড়ায় আমদানিতে প্রভাব পড়বে না: সালমান এফ রহমান খোলাবাজারে ডলার ১২৫ টাকা মাটিরাঙ্গায় সেনাবাহিনীর উদ্যোগে ঝুলন্ত সেতু নির্মাণ খাদ্যমন্ত্রীর বড় ভাই ধীরেশ চন্দ্র মজুমদার মারা গেছেন হবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে নিহত ২, আহত ৪০ প্রধানমন্ত্রীর কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ হস্তান্তর বগুড়ায় স্বামী-স্ত্রীর রহস্যজনক মৃত্যু গরু পাচারে বাধা দেওয়ায় কৃষককে গুলি করে হত্যা পূবালী ব্যাংকের মুনাফা বেড়েছে ৩০.৮৩ শতাংশ রোহিঙ্গাদের সহায়তায় আরও ৩ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান উপজেলা নির্বাচনে ৩৬ শতাংশ ভোট পড়েছে: ইসি আলমগীর ভারত তিস্তা প্রকল্পে অর্থায়নে আগ্রহী: পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল হামাস সংঘাত রাফার হাসপাতালগুলোও বন্ধ হওয়ার পথে

খরায় নষ্ট হচ্ছে পাট, অসহায় কৃষক

কুড়িগ্রাম প্রতিনিধি:
  • আপলোড সময় মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২
  • ১৫ বার পড়া হয়েছে

একসময়ের সোনালী আঁশ খ্যাত পাট নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর কৃষকরা। চলতি পাটের মৌসুমে পাট কাটা, পিল ও জাগ দেওয়া, পাটের আঁশ ছাড়ানো ও রোদে শুকানোসহ এখন তাদের নানা কাজে ব্যস্ত থাকার কথা। কিন্তু শ্রাবণ মাসেও বৃষ্টি না থাকায় খাল-বিল শুকিয়ে পানিশূন্য অবস্থা। ফলে কৃষকের মাঝে ব্যস্ততা নেই।

খালে-বিলে পানির অভাবে পাট কেটে জাগ (পচানো) দিতে পারছেন না তারা। দেখা গেছে, কোনো কোনো কৃষকের পাট জমিতেই শুকিয়ে কালো হয়ে গেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ ও পাট অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার ১০টি ইউনিয়নে মোট দুই হাজার ৪১০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কৃষকরা এক হাজার ৯১০ হেক্টর জমিতে পাট চাষ করেন।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে ও কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মৌসুমের শুরুতে টানা বৃষ্টির কারণে জমিতে পাট বেড়ে উঠতে পারেনি। যতটুকু হয়েছে তাও এখন খড়ার কবলে পড়ে নষ্ট হওয়ার উপক্রম। এতে পাট চাষ করে লাভের আশা তো দূরে থাক, হালচাষের খরচও উঠবে না অনেক কৃষকের।  

উপজেলার তিলাই ইউনিয়নের খোঁচাবাড়ী গ্রামের কৃষক শাহজাহান আলী বলেন, গত বছর পাটের ভালো দাম পেয়ে সেই আশায় এ বছর বর্গা নিয়ে দুই বিঘা জমিতে পাট চাষ করেছি। কিন্তু টানা বৃষ্টিতে অর্ধেক পাট নষ্ট হয়েছে। খালে-বিলে পানি না থাকায় পাট জাগ দিতে পারতেছি না। খুব বিপদে আছি।

চরভূরুঙ্গামারী ইউনিয়নের মূছুল্লীপাড়া গ্রামের কৃষক ইউনুছ আলী ও আব্দুর রহিম মিন্টু বলেন, দুই বিঘা জমির পাট কেটে জাগ দিয়েছি। খালের পানি শুকিয়ে গেছে। বৃষ্টি না হলে পাট পচে নষ্ট হয়ে যাবে।

ওই এলাকার রিপন নামের এক কৃষক বলেন, প্রচণ্ড রোদের তাপে পাট শুকিয়ে কালো হয়ে মরে যাচ্ছে।  

উপজেলা উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা রতন মিয়া বলেন, এই উপজেলায় দীর্ঘদিন থেকে বৃষ্টি না হওয়ায় খড়ার কারণে কৃষক পাট নিয়ে সমস্যায় পড়েছেন। তিনি আরো বলেন, পাট দুটি পদ্ধতিতে পচানো যায়। একটি হলো ভারী বস্তুর সাহায্যে পানিতে ডুবিয়ে দেওয়া, দ্বিতীয়টি পাট ছিলে গর্ত করে সেখানে পানি দিয়ে পচানো। তবে দ্বিতীয় পদ্ধতিতে কৃষকরা অভ্যস্ত নন। তাই এখনই পাট না কেটে বৃষ্টি হলে পাট কাটার পরামর্শ দেন তিনি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com