বুধবার, ০১ মে ২০২৪, ১১:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

ক্যান্সারে শয্যাশায়ী ‘বাঙালি’ স্বর্ণকন্যা মার্গারিটার বাবা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০১৬
  • ১১৪ বার পড়া হয়েছে
আব্দুল্লাহ আল-মামুনের কোলে মার্গারিটা

বাংলা৭১নিউজ, ঢাকা: বাংলাদেশকে অলিম্পিক স্বর্ণপদকের গর্ব অনুভব করানো সেই মার্গারিটা মামুনের বাবা আব্দুল্লাহ আল-মামুন ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। বিছানায় শুয়ে-শুয়েই দেখেছেন মেয়ের বিজয়-দৃশ্য।

আব্দুল্লাহ আল-মামুনের বাড়ি রাজশাহীর কাশিপুর গ্রামে। সেখানে থাকেন তার বোন দিনা জহুরা। গতকাল কথা হয় তার সঙ্গে।

মার্গারিটাকে কাশিপুরবাসী রিতা বলে ডাকে। বাবার সঙ্গে তিনবার গ্রামে এসেছেন তিনি। সর্বশেষ এসেছেন আট বছর আগে। তখন তার বয়স ছিল ১২ বছর। মার্গারিটা সোনা জয়ের পর থেকে কাশিপুরবাসী আনন্দে ভাসছে।

মামুন গ্রামে একতলা বাড়ি নির্মাণ করেছেন। এসে সেই বাড়িতেই ওঠেন। মার্গারিটা বাংলাদেশের খাবার খেতে পারেন না। তাই তাকে সেদ্ধ চিংড়ি এবং মাংসই খাওয়ানো হতো।

মস্কোতে জন্ম নেওয়া ২০ বছর বয়সী মার্গারিটা গেমসের পঞ্চদশ দিনে বাংলাদেশ সময় শনিবার গভীর রাতে ব্যক্তিগত অল-অ্যারাউন্ড ইভেন্টে সোনা জেতেন।

মার্গারিটার বাবা মেরিন প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন রাশিয়াতেই থিতু হয়েছেন। মা সাবেক রিদমিক জিমন্যাস্ট আন্নার কাছ থেকেই দীক্ষা পেয়েছেন তিনি।

মার্গারিটা শেষবার যখন দেশে এসেছিলেন, তখন বেশিরভাগ সময় প্রতিবেশী শিশুদের সঙ্গে মেতে থাকতেন। ঘরের পাশে একটি পুকুর আছে। পুকুরপাড়ে আনমনা হয়ে মাছ দেখতে ভালোবাসতেন।

জহুরা বলেন, ‘মামুন সবসময় তার মেয়েকে স্মরণ করিয়ে দিত এটাই বাড়ি। সময় পেলে যেন বাংলাদেশ দেশে চলে আসে।’

মামুন এসএসসি পাশ করেন দুর্গাপুর উচ্চ বিদ্যালয় থেকে। এইচএসসি করেন দিনাজপুর সরকারী কলেজ থেকে। এরপর ভর্তি হন রাজশাহী মেডিকেল কলেজে।

‘মর্গে লাশ দেখে ও ডাক্তারি পড়ার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। এরপর ভর্তি হয় ইঞ্জিনিয়ারিংয়ে। ১৯৮৩ সালের শেষ দিকে বৃত্তি নিয়ে রাশিয়া চলে যায়। এরপর আন্নাকে বিয়ে করে। মামুনের একটি ছেলেও আছে। নাম ফিলিপ আল মামুন।’ বলেন জহুরা।

শনিবার রাতে কাশিপুরের অনেকে টিভির সামনে অপেক্ষায় ছিলেন। তাদের মেয়ে সোনা জিতবেন বলে। মার্গারিটা জন্মভূমির এই রাতজাগা মানুষকে হতাশ করেননি। পদক হাতে নিয়ে ভুলে যাননি এই দেশটার নাম। সোজাসুজি বলে দেন, ‘এই পদক বাংলাদেশেরও।’

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com