শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ব্রিটিশ জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার দাবি হুতির শাহ আমানতে ২৭ লাখ টাকার বিদেশি মুদ্রাসহ যাত্রী আটক বিএনপির আন্দোলন সফল হবে না, পরিষ্কার ধারণা ছিল : জিএম কাদের প্রকৌশলী-চিকিৎসক দম্পতির বাড়ি থেকে গৃহকর্মীর মরদেহ উদ্ধার ঢাকা উত্তরের রাস্তায় স্প্রে ক্যানন-পানির ভ্যান চিকিৎসার জন্য স্ত্রীসহ আমেরিকায় গেলেন আমির খসরু শাবনূর আপু একজনই, তার মতো কেউ হতে পারবে না: পূজা চেরি গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী আজ তাপমাত্রা আরও বাড়তে পারে কোটি টাকার মাদকসহ সংগীত শিল্পী এনামুল কবির আটক নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ১৫ বাগেরহাটে ট্রাকচাপায় ৩ ভ্যানযাত্রী নিহত কেকেআরের ২৬১ রান টপকে পাঞ্জাবের অনবদ্য এক জয় অনিয়মের মাধ্যমে নামজারি অনুমোদন, বেতন কমলো এসিল্যান্ডের সীমান্ত স্কয়ারে মোবাইলের দোকানে আগুন শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে আওয়ামী লীগ নয়, ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি শেরে বাংলা এ কে ফজলুল হক ছিলেন গণমানুষের নেতা: রাষ্ট্রপতি দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

কর্মমুখী শিক্ষা না থাকায় বিদেশগামী হচ্ছে তরুণরা: জিএম কাদের

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ২৭ মার্চ, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

দেশে কর্মমুখী শিক্ষা ব্যবস্থা না থাকায় তরুণরা বিদেশগামী হচ্ছে বলে মন্তব্য করেছেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

বুধবার (২৭ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে জাতীয় ছাত্র সমাজের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা ও ইফতার মাহফিলে এ মন্তব্য করেন তিনি।

জিএম কাদের বলেন, তরুণ সমাজের জন্য মানসম্মত ও কর্মমুখী শিক্ষা ব্যবস্থা নেই। তরুণ সমাজ বিদেশমুখী হচ্ছে। তারা যে কোনোভাবে বিদেশে যেতে চাচ্ছে।

তিনি আরও বলেন, দেশের প্রতি আস্থাহীনতার কারণে তরুণ সমাজের মেধা ও কর্মশক্তি বঞ্চিত হচ্ছে দেশ। যারা দেশে থাকছেন, তারা কর্মসংস্থানের অভাবে হতাশ হয়ে পড়ছেন। হতাশা থেকে তরুণ সমাজ মাদকাসক্ত হয়ে পড়ছে। দেশের কর্মক্ষম জনগোষ্ঠীর তিন ভাগের দুই ভাগই তরুণ।

প্রবীণ এই রাজনীতিবিদ বলেন, এই তরুণদের ৪০ শতাংশ অলস জীবন-যাপন করছে। তাদের শিক্ষা নেই, প্রশিক্ষণ নেই। বেকার এই তরুণরা সমাজের কোনো কাজেই আসছে না। বিশাল এই তরুণ জনগোষ্ঠীকে কীভাবে কর্মক্ষম করে দেশের স্বার্থে কাজে লাগানো যায় এটাই বর্তমানে বড় চ্যালেঞ্জ। তরুণরা সম্পদ না হয়ে বোঝা হয়ে দাঁড়াচ্ছে। তারা সামাজিক ও অর্থনৈতিক বিশৃঙ্খলার কারণ হয়ে পড়েছে। আইনশৃঙ্খলা অবনতির অন্যতম কারণ হয়ে উঠছে মাদকাসক্ত তরুণ সমাজ।

গোলাম মোহাম্মদ কাদের আরও বলেন, সরকারি ব্যবস্থাপনায় দেশে চিকিৎসা সেবা নেই বললেই চলে। যাদের টাকা আছে তাদের জন্য বেসরকারি ব্যবস্থাপনায় কিছুটা চিকিৎসা আছে। আর, যাদের টাকা নেই তাদের জন্য চিকিৎসার নামে কিছুই নেই। অথচ, চিকিৎসা সেবা আধুনিকায়নে বছরে প্রচুর অর্থ ব্যয় করা হচ্ছে, কাজের কাজ কিছুই হচ্ছে না। চিকিৎসা ব্যবস্থা ও সেবার মান কিছুটা উন্নত করা গেলে দেশের কয়েকশো কোটি টাকা দেশে রাখা সম্ভব হবে। সরকার কেন বিষয়টি গুরুত্ব দিচ্ছে না আমরা বুঝতে পারি না।

বাংলা৭১নিউজ/এসএকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com