বুধবার, ০৮ মে ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল : স্থানীয় সরকারমন্ত্রী ‘ডিএসসিসির সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে’ ঢাকায় আসছেন ডোনাল্ড লু লোকসানে শিল্প মন্ত্রণালয়ের ২৮ প্রতিষ্ঠান : সংসদে শিল্পমন্ত্রী দেশে বিদ্যুতের চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি : নসরুল হামিদ ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার

অনিয়মের মাধ্যমে নামজারি অনুমোদন, বেতন কমলো এসিল্যান্ডের

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
  • ৯ বার পড়া হয়েছে

অবসরে যাওয়া কানুনগোর আইডি ব্যবহার করে নিয়ম বহির্ভূতভাবে সাতটি নামজারি মামলা অনুমোদন করেছেন বগুড়া সদরের সাবেক সহকারী কমিশনার-ভূমি (এসিল্যান্ড) বীর আমির হামজা। নামজারি মামলা অনুমোদনের পর সৃষ্ট নামজারি খতিয়ানে ওই কানুনগোর স্বাক্ষরও ব্যবহার করেছেন তিনি।

এজন্য লঘুদণ্ড হিসেবে আমির হামজার বেতন কমানো হয়েছে।

আমির হামজার বেতন এক বছরের জন্য বেতন গ্রেডের সর্বনিম্ন ধাপে নামানোর লঘুদণ্ড দিয়ে সম্প্রতি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আমির হামজা এখন জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের পরিচালকের দায়িত্ব রয়েছেন। তিনি ২০১৯ সালের ২৭ নভেম্বর থেকে ২০২১ সালের ৮ জুন পর্যন্ত বগুড়া সদরের এসিল্যান্ডের দায়িত্ব পালন করেন।

শাস্তি দেওয়ার প্রজ্ঞাপনে জানানো হয়, আমির হামজা এসিল্যান্ড থাকার সময় ২০২১ সালের ২৫ জানুয়ারি কানুনগো নূর মোহাম্মদ ভূঁইয়া অবসরে যান। তিনি অবসরে যাওয়ার পরও ওই বছরের ১ এপ্রিল পর্যন্ত তার ই-মিউটেশন আইডি সক্রিয় রেখে এবং ওই আইডি ব্যবহার করে নিয়ম বহির্ভূতভাবে সাতটি নামজারি মামলা অনুমোদনের পর সৃষ্ট নামজারি খতিয়ানে নূর মোহাম্মদ ভূঁইয়ার স্বাক্ষর ব্যবহার করেন আমির হামজা।

পরে ২০২২ সালের মে মাসে তার বিরুদ্ধে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ অনুযায়ী ‘অসদাচরণ’ ও ‘দুর্নীতি পরায়ণতা’র বিভাগীয় মামলা হয়।

প্রজ্ঞাপনে আরও জানানো হয়, অভিযোগ তদন্তের জন্য একজন তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়। তদন্ত কর্মকর্তা গত বছরের ২৬ জুলাই তদন্ত প্রতিবেদন দাখিল করেন। পরে অভিযোগটি যথাযথভাবে তদন্ত করে এবং সঠিকভাবে পর্যালোচনা করে জরুরি ভিত্তিতে পুনঃতদন্ত প্রতিবেদন দাখিলের জন্য তদন্ত কর্মকর্তাকে আদেশ দেওয়া হয়। শেষে গত ১৮ ফেব্রুয়ারি পুনঃতদন্ত প্রতিবেদন জমা দেন তদন্ত কর্মকর্তা। তদন্ত প্রতিবেদনে বীর আমির হামজার বিরুদ্ধে আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়।

সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী আমির হামজাকে এক বছরের জন্য ‘বেতন গ্রেডের নিম্নতর ধাপে অবনমিতকরণ’ অর্থাৎ ‘জাতীয় বেতন স্কেল, ২০১৫’ এর গ্রেড-৯: ২২০০০-৫৩০৬০/- টাকা বেতন স্কেলের নিম্নধাপ ২২০০০/- টাকা মূল বেতনে অবনমিতকরণের ‘লঘুদণ্ড’ দেওয়া হয়। তবে দণ্ডের মেয়াদ শেষ হওয়ার পর তিনি স্বয়ংক্রিয়ভাবে ২২০০০-৫৩০৬০/- টাকা বেতন স্কেলে (গ্রেড-৯) বর্তমানে প্রাপ্ত বেতন ধাপে ফিরবেন। তিনি বকেয়া কোনো আর্থিক সুবিধাদি পাবেন না বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com