রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল উপজেলা নির্বাচন কুলাউড়ায় সংঘর্ষে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ আহত ২০ বাবা ছিলেন বাসচালক মা দরজি, ছেলে লন্ডনের মেয়র ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ডিসিও মহাসচিবের বৈঠক দ্বিতীয় টি-টোয়েন্টি আজ উজ্জীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর জিম্বাবুয়ে এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

করতোয়ার ভাঙ্গনে হুমকিতে সড়ক ও ফসলী জমি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮
  • ৩০৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে ভাঙ্গন শুরু হয়েছে। বর্ষার পানি বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে নদীতে এই ভাঙন আরও প্রবল আকার ধারণ করেছে। গত দুই সপ্তাহে করতোয়া নদীর প্রায় কয়েকটি গ্রাম, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ হুমকির মুখে পড়েছে। গত বৃহস্পতিবার সরেজমিনে ওই ভাঙ্গন কবলিত এলাকায় গিয়ে দেখা যায়, ফসলি জমি সহ বসতভিটা ভাঙ্গনের কবলে পড়েছে।

অব্যাহত ভাঙ্গনে পাকা রাস্তা, ফসলি জমি, শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদ হুমকির মধ্যে রয়েছে। বেংহারী বনগ্রাম ইউনিয়নের সোনাচান্দী ও ডাঙ্গাপাড়া, কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের বোয়ালমারী বারুণী গ্রাম, মাড়েয়া বামনহাট ইউনিয়নের কাউয়াখাল, বড়শশী ইউনিয়নের বিলুপ্ত ছিটমহল সরকারপাড়া, বদেশ্বরী বাড়ি, সর্দারপাড়া গ্রামে নদী ভাঙ্গন অব্যাহত রয়েছে। অব্যাহত নদী ভাঙ্গনে পাকা ও কাচা রাস্তাসহ বিপুল পরিমাণ ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে।

বড়শশী ইউনিয়নের ইউ,পি চেয়ারম্যান মোঃ আফজাল হোসেন জানান, বড়শশী ইউনিয়নের রাস্তা ঘাট ও বেশ কয়েকটি গ্রাম নদী ভাঙ্গনের কবলে পড়েছে। এ বিষয়ে তিনি একটি আবেদন পত্র পানি উন্নয়ন বোর্ডে প্রেরণ করেছেন। বেংহারী বনগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ আবু জানান, তার ইউনিয়নের সবচেয়ে সোনাচান্দী গ্রামটি নদী ভাঙ্গনের কবলে পড়েছে। তিনিও একটি আবেদনপত্র পানি উন্নয়ন বোর্ডে প্রেরণ করেছেন। কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের ইউপি চেয়ারম্যান আলাউদ্দীন আলাল নদী ভাঙ্গন বিষয়ে বলেন, এ ইউনিয়নের নদী ভাঙ্গনের কিছু পদক্ষেপ গ্রহন করা হয়েছে। তবে বেশি নদী ভাঙ্গনের মুখে পড়েছে বোয়ালবামী বারুণী গ্রামটি।

মাড়েয়া বামনহাট ইউনিয়নের ইউপি চেয়ারম্যান আবু আনছার মোঃ রেজাউল করিম শামীম বলেন কাউয়া খাল ও আউলিয়ার ঘাট এলাকায় সবচেয়ে বেশি নদী ভাঙ্গনের কবলে পড়েছে। তিনি এ বিষয়ে উদ্ধনত কর্তৃপক্ষে কাছে আবেদনপত্র প্রেরণ করবেন।

সরজমিনে পরিদর্শন কালে বড়শশী ইউনিয়নের সরকার পাড়া গ্রামের মজিবর রহমান বলেন আমার বাপ-দাদার ভিটা করতোয়া নদীর গর্র্ভে বিলিন হয়েছে গেছে। আমার বাড়ি ভিটা বর্তমানে নদী ভাঙ্গনের হুমকির মুখে পড়েছে। বোদা হতে বড়শশী ইউনিয়নের যাওয়ার একটি মাত্র রাস্তা মাড়েয়া আউলিয়ার ঘাট পার হওয়ার পড়ে নদী গর্ভে বিলিন হয়ে গেছে।

স্থানীয় মানুষজন সহ দুরদুরান্তের মানুষদের বিকল্প রাস্তা দিয়ে বড়শশী যেতে হচ্ছে। বর্তমানে নদী ভাঙ্গন এলাকার পরিবারের মাঝে আতঙ্ক বিরাজ করছে। নদী পাড়ের লোকজন রাত জেগে সম্পদ রক্ষার শেষ চেষ্টাটুকু চালিয়ে যাচ্ছেন। নদী ভাঙ্গনে কয়েকশ’ একর জমিতে লাগানো গাছপালা বাশ ঝাড় বিলীন হয়ে গেছে। ফলে নদী পাড়ের লোকজন চরমভাবে আর্থিক ক্ষতির মুখে পড়েছে।

এলাকাবাসীর অভিযোগে জানা যায়, পানি উন্নয়ন বোর্ডের লোক জন নদী ভাঙ্গান এলাকার কোন খবর রাখে না। তারা অফিসে বসে কাজ করে। পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের স্বেচ্ছাচারিতা, অনিয়ম, অব্যবস্থাপনার কারণে এ ভাঙ্গনের শিকার হতে হচ্ছে প্রতি বছর নদী পাড়ের লোকজনের। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী মোঃ আসাফউদ দৌলা বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের লোকজন সরেজমিন পরিদর্শন করে ভাঙন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন বলে তিনি অভিমত ব্যক্ত করণ।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com