রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

এসিল্যান্ড শুন্য তিতাসের ভূমি অফিস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৯ আগস্ট, ২০১৮
  • ২৩৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, কুমিল্লা উত্তর প্রতিনিধি: কুমিল্লার তিতাস উপজেলা ভূমি অফিস গত এক বছর ধরে এসিল্যান্ড (সহকারী কমিশনার ভূমি) শূন্য রয়েছে। ফলে ভূমি দপ্তরটিতে অফিসিয়াল কাজকর্মের গতি হারাচ্ছে অপরদিকে জমি-জমা নিয়ে এলাকার সর্বত্র বিরোধ আশংজনকভাবে বেড়ে গেছে।

বর্তমান ইউএনও মোহাম্মদ আলমগীর হোসেন তিতাতে যোগদান করার পর থেকে প্রতিটি দপ্তরে আগের তুলনায় অনিয়ম ও দুর্নীতি কমে যায়  এবং কর্মকর্তা কর্মচারীদের মধ্যে ফিরে আসে কর্মচাঞ্চল্য। কিন্তু এখানকার ইউনিয়ন ভূমি অফিসের অনিয়ম এতটুকুন কমেনি।

এসব অনিয়মের জন্য ভূক্তভোগিরা সংশ্লীষ্ট ইউনিয়ন ভূমি অফিস কর্তা তহসিলদারকে দায়ি করে বলেছেন, তিনি ইচ্চা করেই জমি-জমার বিরোধ লঅগিয়ে রাখছেন। এসিল্যান্ড না থাকার কারণে ইউনিয়ন ভূমি অফিসগুলো যেন দুর্নীতির আকড়ায় পরিনত হয়েছে। দালালদের উৎপাত বেড়ে গেছে তহসিলদার অফিসগুলোতে।

জানা গেছে, এসব দালাল তহসিলদারের নিয়োগকৃত। এলাকাবসী ও ভূক্তভোগিদের অভিযোগ তহসিলদাররা জমি সংক্রান্ত একটু বিরোধের গন্ধ পেলেই এই বিরোধকে আরো জটিল করে তুলছে ওই দালালদের মাধ্যমে। সুযোগে দালালদের মাধ্যমেই সংশ্লিষ্ট তহসিলদাররা উভর পক্ষ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে বলেও অনেকে অভিযোগ করেছেন। তহসিলদারদের বেপরোয়া এসব ঘুষ বানিজ্যের কারণে জমির বিরোধ নিয়ে পক্ষে-বিপক্ষে সংঘর্ষও বাধছে। এতে করে তহসিলদারদের অর্থ টানতে আরো সুযোগ সৃষ্টি হচ্ছে।

সবচেয়ে বেশি অনিয়ম ও দূর্নীতি চলছে মজিদপুর ইউনিয়ন ভূমি অফিসে। এখানে দালাল ছাড়া কোন কাজ হয় না। সংশ্লীষ্ট অফিস সূত্রে জানা যায়, এসিল্যান্ড  মোহাম্মদ তৌদিুল ইসলাম গত বছরের ৮জুন তিতাস থেকে অন্যত্র বদলি হয়ে যান। বছর পার হয়ে গেলেও এখানে এসিল্যান্ড পদটি শূন্য থেকে যায়।

বর্তমান ইউএনও ( তিতাস উপজেলা  নির্বাহী কর্মকর্তা) মোহাম্মদ আলমগীর হোসেন গত বছরের ১২ সেপ্টম্বর তিতাতে যোগদান করার পর এখানকার প্রতিটি দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে আসে। বিগত দিনগুলোর তুলনায় অনিয়ম অনেকাংশ কমে যায়। দক্ষ ও করিৎকর্মা বর্তমান ইউএনও আলমগীর হোসেনের নিখুত কর্ম পরিকল্পনার ফলে তিতাসে দুর্নীতি নাই বললেই চলে।

তিনি বর্তমানে এসিল্যান্ড পদেরও দায়িত্বও পালন করছেন। দুর্নীতিবাজ কতিপয় তহসিলদারদের ও ইউনিয়ন ভুমি অফিসের প্রতি তদারকি করার জন্য এলাকাবাসী ইউএনও’র প্রতি জোর  দাবি জানিয়েছেন।

এলাকবাসী মনে করছেন, সুযোগ্য ইউএনও স্যার ইউনিয়ন ভূমি অফিসগুলোতে একটু সু-নজর দিলে হয়ত এখানকার অন্যান্য দপ্তরগুলোর মত এখানেও সচ্ছতা ফিরে আসবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com