রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কম্বোডিয়ায় সেনাঘাঁটিতে বিস্ফোরণে ২০ সেনা নিহত সরকার আইনের সুশাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা চীনে টর্নেডোর তাণ্ডবে নিহত ৫ থেমে থাকা ট্রাকের পেছনে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ৩ মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর

এখন থেকে মা ইলিশ ধরা বন্ধ থাকবে ৩০ দিন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১২ মার্চ, ২০১৭
  • ১৭২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: এখন থেকে প্রজনন মৌসুমে ২২ দিনের পরিবের্তে ৩০ দিন বন্ধ থাকবে মা-ইলিশ ধরা।

আজ রাজধানীতে কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্তৃক ‘ইলিশ-উৎপাদন বৃদ্ধিতে জাটকা সংরক্ষণ ও অভয়াশ্রম প্রতিষ্ঠা : গবেষণা-অগ্রগতি’ শীর্ষক এক সেমিনারে মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এই সময়সীমা বৃদ্ধির ঘোষণা দেন।

তিনি বলেন, ইলিশের উৎপাদন বৃদ্ধি, উন্নয়ন ও মা-ইলিশ নিধন রোধের লক্ষ্যে নদ-নদীর জাটকা প্রধান অঞ্চলে প্রজনন মৌসুমে ২২ দিন পর্যন্ত মা-ইলিশ আহরণ নিষিদ্ধের সময়সীমা বাড়িয়ে এখন থেকে ৩০ দিনে করা হয়েছে। এখন থেকে ইলিশের সর্বোচ্চ প্রজনন মৌসুমে মা-ইলিশ ধরার নিষেধাজ্ঞা ২২ দিনের বদলে ৩০ দিন পর্যন্ত বহাল থাকবে।

সরকার নদ-নদীর জাটকা প্রধান অঞ্চলে ৫টি অভয়াশ্রমে প্রতিষ্ঠার পর প্রতি বছর প্রজনন মৌসুমে অর্থাৎ আশ্বিন মাসের ভরা পূর্ণিমার আগের ৪ দিন, পূর্ণিমার ১ দিন এবং পরের ১৭ দিন মিলে মোট ২২ দিন মা-ইলিশ ধরা নিষিদ্ধ করেছিল। ফলে গত বছর ইলিশের উৎপাদন ব্যাপকভাবে বেড়ে যায়। এর আগে এই নিষেধাজ্ঞার সময়সীমা ছিল মোট ১৫দিন।

জাটকা নিধন রোধ এবং মা-ইলিশ ধরার বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপের ফলে বিগত কয়েক বছর ইলিশের উৎপাদন প্রতি বছর ১০ থেকে ১২ হাজার মেট্রিক টন করে বৃদ্ধি পেয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে ইলিশের উৎপাদন প্রায় ৪ লাখ টনে উন্নীত হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে এই উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণ বাড়বে।

এরই ধারাবাহিকতায় চলতি মাসের ১১ থেকে ১৭ মার্চ পর্যন্ত ইলিশের জাটকা নিধন রোধের জন্য ‘জাটকা-সংরক্ষণ সপ্তাহ-২০১৭’ পালিত হচ্ছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিছুর রহমান। প্রবন্ধের ওপর আলোচনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জোয়ার্দার ফারুক আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম নিয়ামুল নাসের।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান, মৎস্য অধিদপ্তরের ডিজি সৈয়দ আরিফ আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com