শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

এক লাখ টন কয়লা আমদানি করা হচ্ছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৬ আগস্ট, ২০১৮
  • ১৩৮ বার পড়া হয়েছে
ফাইল ছবি।

বাংলা৭১নিউজ,ঢাকা: জরুরি প্রয়োজনে এক লাখ টন কয়লা আমদানি করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আগামী অক্টোবর থেকেই দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন কাজ পুরোপুরিভাবে শুরু হবে বলেও তিনি জানান। আজ রোববার সচিবালয়ে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় শেষে সাংবাদিকদের সঙ্গে নসরুল হামিদ এ কথা জানান।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘স্টক বিল্ডআপ (মজুত) করার জন্য আমরা একটা সার্টেইন (নির্দিষ্ট) পরিমাণ কয়লা আমদানি করব। রেগুলার (নিয়মিত) ভিত্তিতে হবে না। কিন্তু একটা স্টক আমাদের হাতে রাখা দরকার। যেকোনো ইমার্জেন্সি (জরুরি প্রয়োজন) হতে পারে। ইমার্জেন্সি কেসে কিছু দরকার বলে আমরা ইমপোর্ট (আমদানি) করতে যাচ্ছি।’

‘লাখ খানিক টনের মতো হবে আপাতত। কিন্তু সবচেয়ে বড় সমস্যা হলো এই ইমপোর্ট করার ক্ষেত্রে কেরি (বহন) করা। চিটাগাং পোর্ট থেকে বা মোংলা পোর্ট থেকে এটা বড়পুকুরিয়াতে নিয়ে আসাটা হলো সবচাইতে বড় চ্যালেঞ্জ’, যোগ করেন নসরুল হামিদ।

বড়পুকুরিয়া কয়লা খনিতে এক লাখ ৪৪ হাজার মেট্রিক টন কয়লা লোপাটের ঘটনার পর খনির প্রাঙ্গণ কয়লা শূন্য হয়ে গেলে গত ২২ জুলাই রাত ১০টা ২০ মিনিটে বন্ধ হয়ে যায় কয়লাভিত্তিক তাপ-বিদ্যুৎকেন্দ্রের সবকটি ইউনিট। কয়লা গায়েবের ঘটনায় বড়পুকুরিয়া কয়লা খনি কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আনিছুর রহমান বাদী হয়ে গত ২৪ জুলাই রাতে পার্বতীপুর থানায় একটি মামলা করেন। ওই মামলায় খনির সদ্য অপসারিত ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিবউদ্দীন আহম্মদ, কোম্পানি সচিব আবুল কাশেম প্রধানিয়াসহ ১৯ কর্মকর্তাকে আসামি করা হয়।

অপরদিকে, মামলার নথি দুর্নীতি দমন কমিশন (দুদক) দিনাজপুর আঞ্চলিক শাখা থেকে দুদকের প্রধান কার্যালয়ে পাঠানো হয়। ৫২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপ-বিদ্যুৎকেন্দ্র বন্ধ হওয়ায় রংপুর বিভাগের আটটি জেলায় বিদ্যুতের কিছুটা ঘাটতি দেখা দিয়েছে।

রংপুর বিভাগের আটটি জেলায় ৬৫০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা থাকলেও জাতীয় গ্রিড থেকে পাওয়া যায় ৫০০ থেকে ৫৫০ মেগাওয়াট। প্রায় ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতির কারণে লোডশেডিংয়ের পাশাপাশি লো-ভোল্টেজও দেখা দিচ্ছে।

তবে, ঈদ উপলক্ষে একটি ইউনিট কয়েকদিনের জন্য চালু রাখা হয়েছিল।

বাংলা৭১নিউজ/এইচবি

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com