শনিবার, ০৪ মে ২০২৪, ১১:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা অবজ্ঞা করে চলছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৭৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে উত্তর কোরিয়া নিষিদ্ধ ঘোষিত পণ্য সামগ্রি রপ্তানি করে গত মাত্র ন’ মাসে কুড়ি কোটি ডলার আয় করেছে।

জাতিসংঘের এক বিশেষজ্ঞ প্যানেল গতকাল শুক্রবার নিরাপত্তা পরিষদে যে প্রতিবেদন উপস্থাপন করেছে তাতে দেখানো হয়েছে যে কী ভাবে এ সব নিষেধাজ্ঞা এড়িয়ে পিয়ংইয়ং সরকার পেট্রল, কয়লা , লোহা ও ইস্পাত এবং অন্যান্য পণ্য রপ্তানি করেছে।

ঐ প্রতিবেদনে প্রমাণসহ বিস্তারিত ভাবে জানানো হয়েছে , ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র তৈরি এবং রাসায়নিক অস্ত্র কর্মসূচির ব্যাপারে সিরিয়া ও মিয়ান্মারের সঙ্গে উত্তর কোরিয়ার চলমান সহযোগিতার কথা।

রিপোর্টে আরও জানানো হয় উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা এড়ানোর জন্য বিভিন্ন রকমের কৌশল, পথ এবং ঠকানোর উপায় অবলম্বন করে চীন , মালায়েশিয়া , দক্ষিণ কোরিয়া , রাশিয়া এবং ভিয়েৎনামে কয়লার চালান পাঠিয়েছে।

এতে আরও বলা হয়েছে যে খুব ধূর্ত উপায়ে উত্তর কোরিয়া এখনো অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাস্তবায়নের ত্রুটিপুর্ণ ব্যবস্থাকে কাজে লাগিয়ে সুকৌশলে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থার মধ্যেই রয়ে গেছে।

বিশেষজ্ঞরা বলছেন উত্তর কোরিয়া এখনো সামরিক গোপন তথ্য চুরি করার লক্ষ্যে সাইবার তৎপরতা এবং ব্যাপক ভাবে প্রথাগত অস্ত্র ব্যবসার সঙ্গে সম্পৃক্ত রয়েছে।

জাতিসংঘ ছাড়াও যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন , উত্তর কোরিয়ার পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র কর্মসূচির ব্যাপারে দেশটির উপর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে।

বাংলা৭১নিউজ/সূত্র: ভোয়া/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com