রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ডিসিও মহাসচিবের বৈঠক দ্বিতীয় টি-টোয়েন্টি আজ উজ্জীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর জিম্বাবুয়ে এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য

‘উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষাকেন্দ্র ধসে পড়েছে’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮
  • ১২৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: চীনা বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, একটি পাহাড়ের নীচে অবস্থিত উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র আংশিকভাবে ধসে পড়েছে এবং এ কারণে এটি ব্যবহার অনুপযোগী হয়ে গেছে।

২০০৬ সাল থেকে ‘পুংগিয়ে-রি’ নামের ওই কেন্দ্রে ছয়টি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানো হয়।

চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি- ইউএসটিসি’র পক্ষ থেকে কয়েক মাস অনুসন্ধানের পর উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র সম্পর্কে এ সিদ্ধান্তে পৌঁছান চীনা বিজ্ঞানীরা।

গত সেপ্টেম্বরে সর্বশেষ পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানো পর কেন্দ্রটিতে ছয়টি ভূকম্পন হয়। এর ফলে পাহাড়ের অভ্যন্তরের একটি অংশ ধসে পড়েছে বলে ভূমিকম্প বিশেষজ্ঞরা ধারণা করছেন।

গত শনিবার উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ঘোষণা করেন, তার দেশ সব ধরনের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা স্থগিত করে দিয়েছে। দক্ষিণ কোরিয়া ও আমেরিকার প্রেসিডেন্টদের সঙ্গে ঐতিহাসিক বৈঠকের আগে এ অপ্রত্যাশিত ঘোষণা দেন কিম।

উত্তর কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ‘ম্যানট্যাপস্যান’ পাহাড়ের নীচে টানেল খনন করে  ‘পুংগিয়ে-রি’ পরমাণু অস্ত্র পরীক্ষাগার বানানো হয়েছে।  পরমাণু অস্ত্র পরীক্ষার জের ধরে ভূমকম্পনের ফলে সেখানে আর নতুন কোনো পরীক্ষা চালানো সম্ভব নয় বলে চীনা বিজ্ঞানীরা জানিয়েছেন।

বাংলা৭১নিউজ/পার্সটুডে/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com