রবিবার, ০৫ মে ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

ইরান-ইরাক ঘনিষ্ঠতা উভয়ের স্বার্থ রক্ষা করবে: নবনির্বাচিত প্রেসিডেন্ট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১২ নভেম্বর, ২০১৮
  • ১০১ বার পড়া হয়েছে
রোববার কুয়েত সিটিতে দেশটির আমিরের সঙ্গে সাক্ষাৎ করেন ইরাকি প্রেসিডেন্ট বারহাম সালিহ (বামে)।

বাংলা৭১নিউজ,ডেস্ক: ইরাকের নবনির্বাচিত প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেছেন, প্রতিবেশী দেশ ইরানের সঙ্গে ‘ভালো ও স্থিতিশীল’ সম্পর্ক সর্বোচ্চ মাত্রায় তার দেশের স্বার্থ সংরক্ষণ করবে। তিনি ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা বাস্তবায়নের সময় বাগদাদের রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থানকে বিবেচনায় নেয়ার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন।

গতকাল (রোববার) কুয়েত সফরে গিয়ে দেশটির আমিরের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান সালিহ। ইরাকের প্রেসিডেন্ট বলেন, “ইরান আমাদের প্রতিবেশী দেশ এবং সেদেশের সঙ্গে ভালো ও স্থিতিশীল সম্পর্কের ওপর আমাদের জাতীয় স্বার্থ নির্ভর করছে।”

গত ৫ নভেম্বর ইরানের ওপর আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা লঙ্ঘন করে কোনো দেশ তেহরানের সঙ্গে বাণিজ্য করলে সেদেশকেও নিষেধাজ্ঞার আওতায় আনার হুমকি দিয়েছে ওয়াশিংটন। ইরাকের প্রেসিডেন্ট তার বক্তব্যের মাধ্যমে প্রকারান্তরে মার্কিন নিষেধাজ্ঞা মেনে চলতে তার দেশের অপারগতার কথাই ঘোষণা দিলেন।

ইরানের তেল ও গ্যাস বিক্রির ওপর আমেরিকার নিষেধাজ্ঞা থেকে চীন, ভারত, দক্ষিণ কোরিয়া, জাপান, ইতালি, গ্রিস, তাইওয়ান ও তুরস্ককে বাদ রাখা হয়েছে। মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও এসব দেশ ইরানের কাছ থেকে আগের মতো জ্বালানী গ্রহণ করতে পারবে। গত বৃহস্পতিবার বাগদাদের মার্কিন দূতাবাস এক ভিডিও প্রকাশ করে জানায়, ইরানের কাছ থেকে প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুৎ ক্রয় চালু রাখার বিষয়ে ইরাকে ৪৫ দিন ছাড় দেয়া হয়েছে।

তেলসমৃদ্ধ ইরাকের প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুতের ঘাটতি রয়েছে যা দেশটি ইরানের মাধ্যমে পূরণ করে।

ইরাকি প্রেসিডেন্ট সালিহ কুয়েত সিটিতে সংবাদ সম্মেলনে আরো বলেন, “আমরা ইরানের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞার বেড়াজালে আটকা পড়তে চাই না।” তিনি তেহরান বিরোধী নিষেধাজ্ঞা বাস্তবায়নের ক্ষেত্রে দুই ঘনিষ্ঠ প্রতিবেশী দেশ ইরান ও ইরাকের মধ্যকার গভীর সম্পর্কের বিষয়টি বিবেচনা করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

বাংলা৭১নিউজ/সূত্র: পার্সটুডে/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com