রবিবার, ০৫ মে ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল উপজেলা নির্বাচন কুলাউড়ায় সংঘর্ষে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ আহত ২০ বাবা ছিলেন বাসচালক মা দরজি, ছেলে লন্ডনের মেয়র ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ডিসিও মহাসচিবের বৈঠক দ্বিতীয় টি-টোয়েন্টি আজ উজ্জীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর জিম্বাবুয়ে

ইরানকে নগদ অর্থ প্রদান করায় ট্রাম্পের বুক ফাটা আর্তনাদ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১১৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: পরমাণু সমঝোতার ভিত্তিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের কিছু পাওনা পরিশোধ করায় তীব্র কষ্ট পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এক টুইটার বার্তায় বুকের ভেতরের সে কষ্টের কথা প্রকাশ করে দিয়েছেন।

মার্কিন ধনকুবের প্রেসিডেন্ট ট্রাম্প রোববার তার বার্তায় লিখেছেন, “আমি কখনো একথা ভুলতে পারব না যে, ওবামা ১৭০ কোটি ডলার নগদ অর্থ ইরানের হাতে তুলে দিয়েছেন। অথচ কংগ্রেস, এফবিআই কিংবা বিচার বিভাগের পক্ষ থেকে এর কোনো প্রতিবাদ করা হয়নি।”

প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৭ সালের গোড়ার দিকে ক্ষমতা গ্রহণ করেই তার দেশসহ সাত বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার বিরুদ্ধে উঠেপড়ে লেগেছেন।

কিন্তু সাম্প্রতিক সময়ে রাশিয়ার সহযোগিতায় তার নির্বাচনে জয়লাভ নিয়ে আমেরিকায় তোলপাড় শুরু হওয়ায় জনমতকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষ্যে ইরান বিরোধী বক্তব্য দিচ্ছেন বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

ট্রাম্প ইরানকে যে ১৭০ কোটি ডলার নগদ অর্থ দেয়ার কষ্ট ভুলতে পারছেন না সে অর্থ ছিল ইরানের পাওনা যা কয়েক দশক ধরে আমেরিকার কাছে আটকা ছিল।

চার দশকেরও বেশি সময় ধরে ওয়াশিংটন নানা অজুহাতে এ অর্থ আটকে রাখলেও ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় তা ফেরত দিতে সম্মত হয় তৎকালীন ওবামা প্রশাসন। ২০১৬ সালের জানুয়ারি মাসে পরমাণু সমঝোতার বাস্তবায়ন শুরু হলে প্রতিশ্রুতি অনুযায়ী সে অর্থ তেহরান ফেরত পায়।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com