বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি ৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন

ইনকিলাব সাংবাদিকদের গণচাকুরিচ্যুতিতে ডিআরইউ’র উদ্বেগ ও প্রতিবাদ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৬ মে, ২০১৭
  • ২১১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: দৈনিক ইনকিলাব পত্রিকার গণচাকুরিচ্যুত সাংবাদিক-কর্মচারিদের সমুদয় পাওনা পরিশোধ না করে ইনকিলাব কর্তৃপক্ষ যাতে দেশত্যাগ করতে না পারে সে ব্যপারে সরকারের সহযোগিতা কামনা করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যনির্বাহী কমিটি।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী স্বাক্ষরিত আজ এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, অনতিবিলম্বে দৈনিক ইনকিলাবে গণচাকরিচ্যুতির আদেশ প্রত্যাহার, সাংবাদিকদের ন্যায্য পাওনা পরিশোধ ও কাজের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার জোর দাবী জানাচ্ছে। অন্যথায় উদ্ভূত পরিস্থিতির দায়ভার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বহন করতে হবে।

ডিআরইউ’র বিবৃতিতে আরও বলা হয়, সংবাদপত্র পরিচালনের আইন কানুন রয়েছে। ইনকিলাব কর্তৃপক্ষ ওয়েজ বোর্ডের আওতায় সরকারের কাছ থেকে বিজ্ঞাপনসহ সুযোগ-সুবিধা নেবেন, আর সকলকে কনসুলেটেড বেতন দেবেন, তা কখনই সাংবাদিক সমাজ মেনে নেবে না। এরকম অনৈতিক কাজ যাতে ইনকিলাব কর্তৃপক্ষ না করতে পারে সে বিষয়ে তথ্য মন্ত্রনালয়সহ সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোকে আইনানুগ পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছে ডিআরইউ।

ডিআরইউ’র বিবৃতি তুলে ধরা হলো:

দৈনিক ইনকিলাবে সাংবাদিকদের গণচাকুরিচ্যুতির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। সাংবাদিকতা ও সংবাদপত্র নীতিমালার সকল নিয়মনীতি পরিপন্থী এই গণচাকুরিচ্যুতির তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে ডিআরইউ কার্যনির্বাহী কমিটি আজ এক বিবৃতিতে বলেছেন, ইনকিলাব কর্তৃপক্ষ যদি অনতিবিলম্বে এই হীন ও বেআইনি কর্মকান্ড থেকে সরে না আসে তাহলে সংগঠণের সদস্যদের নিয়ে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

কার্যনির্বাহী কমিটি মনে করে, বেতন-ভাতা বিষয়ে ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের দেয়া প্রস্তাব শুধু অনৈতিক ও বেআইনিই নয়; এ ধরণের নীতিবিবর্জিত প্রস্তাবনা গণমাধ্যমের জন্য এক অশণি সংকেত। ইনকিলাব সম্পাদক পত্রিকাটিতে কর্মরত সকল সাংবাদিক-কর্মচারির পাওনাদি তার মনগড়া পদ্ধতিতে হিসেব নিকেশ করার পর যে প্রস্তাব দিয়েছে; ওই প্রস্তাবনায় বলা হয়- আপনাদের পাওনা থেকে ৩০ শতাংশ প্রদান করা হবে। বাকী ৭০ শতাংশের দাবি ছেড়ে দিয়ে আপনাদেরকে ৩০০ টাকার ষ্ট্যাম্পে টিপ-সই দিয়ে অঙ্গিকার করতে হবে যে সমুদয় পাওনা বুঝে পেয়েছেন। যারা এই প্রস্তাবে রাজি হবেন না তাদেরকে চাকুরিচ্যুতি করা হবে। এই ক্যুপ্রস্তাবনায় রাজি না হওয়ায় পত্রিকাটি থেকে গত কয়েকদিনে ডিআরইউ’র ৭জন সদস্যসহ প্রায় শতাধিক সাংবাদিক-কর্মচারিকে বিনা নোটিশে গণচাকুরিচ্যুত করেছে ইনকিলাব কর্র্তৃপক্ষ। যাদের মধ্যে রয়েছেন ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তান।

যারা ইনকিলাব পত্রিকাটিতে চাকরিতে বহাল রয়েছেন তাদের সঙ্গেও করা হয়েছে চরম প্রতারণা। ২৬ মাসের বকেয়া বেতনসহ পাওনাদি পরিশোধ না করেই সাংবাদিক-কর্মচারিদের ষ্ট্যাম্পে লেখা ঘৃন্য অঙ্গিকারনামায় টিপসই দিতে বাধ্য করা হয়েছে। ‘সংবাদপত্র মালিক-সাংবাদিক, শ্রমিক-কর্মচারি সমঝোতা স্মারক’ নামক এই চুক্তিনামায় উল্লেখ রয়েছে, ‘এই সমঝোতা স্মারকে স্বাক্ষরের পর দৈনিক ইনকিলাব প্রতিষ্ঠাণের সহিত আমার কোনরূপ মালিক শ্রমিক সম্পর্ক থাকিবে না।’ এর মধ্যে দিয়ে ওয়েজবোর্ডের আওতায় চাকরি করা সকল সাংবাদিক-কর্মচারিকে ওয়েজবোর্ডের পরিবর্তে নির্ধারিত (কনসুলেটেড) বেতনে ও দৈনিক মজুরির ভিত্তিতে চাকরি করতে বাধ্য করা হচ্ছে।

এখানে ডিআরইউর বক্তব্য অত্যন্ত পরিষ্কার, সংবাদপত্র পরিচালনের আইন কানুন রয়েছে। ইনকিলাব কর্তৃপক্ষ ওয়েজ বোর্ডের আওতায় সরকারের কাছ থেকে বিজ্ঞাপনসহ সুযোগ-সুবিধা নেবেন, আর সকলকে কনসুলেটেড বেতন দেবেন, তা কখনই সাংবাদিক সমাজ মেনে নেবে না। এরকম অনৈতিক কাজ যাতে ইনকিলাব কর্তৃপক্ষ না করতে পারে সে বিষয়ে তথ্য মন্ত্রনালয়সহ সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোকে আইনানুগ পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছে ডিআরইউ।

ডিআরইউ মনে করে, ইনকিলাব কর্তৃপক্ষের এই হীন কর্মকান্ড এখনই রুখে না দিতে পারলে গোটা গণমাধ্যম জুড়ে এক নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি হবে। দেশের প্রচলিত আইনে যে কোন গণমাধ্যমের কর্মীকে ছাঁটাই করার সুযোগ রয়েছে। তবে পূর্বেনোটিশ দিয়ে এবং সর্বশেষ ওয়েজবোর্ড অনুযায়ী প্রাপ্য সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করার মাধ্যমে সেটা করতে হবে। কিন্তু অত্যন্ত দু:খ ও পরিতাপের সঙ্গে ডিআরইউ লক্ষ্য করছে যে, দৈনিক ইনকিলাব প্রচলিত আইন-কানুন, বিধি-বিধান এমনকি নূন্যতম মানবিক বিবেচনাবোধের তোয়াক্কা না করে গণছাঁটাই করে চলেছে। কোন দায়িত্বশীল গণমাধ্যম প্রতিষ্ঠানের কাছে এমন আচরণ গ্রহণযোগ্য নয়।

ডিআরইউ কার্যনির্বাহী কমিটি অনতিবিলম্বে দৈনিক ইনকিলাবে গণচাকরিচ্যুতির আদেশ প্রত্যাহার, সাংবাদিকদের ন্যায্য পাওনা পরিশোধ ও কাজের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার জোর দাবী জানাচ্ছে। অন্যথায় উদ্ভূত পরিস্থিতির দায়ভার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বহন করতে হবে। একইসাথে ইনকিলাবের সাংবাদিকদের বেতন ভাতা পরিশোধ ও অন্যায় কর্মকান্ড বন্ধ না করা পর্যন্ত পত্রিকাটির সম্পাদক এ এম এম বাহাউদ্দীন যাতে দেশ ত্যাগ না করতে পারে সে বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছে ডিআরইউ কার্যনির্বাহী কমিটি।

এছাড়াও সম্প্রতি দৈনিক মানবকণ্ঠ ও নিউ নেশন থেকে অনেক সাংবাদিক কর্মচারীকে চাকুরিচ্যুত করা হয়েছে। চাকুরিচ্যুতদের মধ্যে মানবকণ্ঠের ৪জন ও নিউ নেশনের ১জন ডিআরইউ’র সদস্য রয়েছে। ডিআরইউ কার্যনির্বাহী কমিটি মনে করে অনতিবিলম্বে তাদের চাকুরিতে পুনর্বাহাল কিংবা সর্বশেষ ওয়জবোর্ড অনুযায়ি তাদের প্রাপ্য সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com