শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ইছামতির পাড় কেটে রেণু প্রসেসিং, ঝুঁকিতে বেড়িবাঁধ

সাতক্ষীরা প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
  • ১৪ বার পড়া হয়েছে

সাতক্ষীরার দেবহাটা উপজেলার বাংলাদেশ ভারত সীমান্তের ইছামতি নদীর পাড় কেটে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে মৎস্য রেণু প্রসেসিং পয়েন্ট। নদীর সরকারি জমি দখল করে শত শত বিঘা জমিতে গড়ে তোলা হয়েছে এসব মৎস্য পয়েন্ট বা হ্যাচারি। যা বছরের পর বছর ধরে চলে আসলেও বন্ধের উদ্যোগ নেয়নি পানি উন্নয়ন বোর্ডসহ (পাউবো) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এসব মৎস্য হ্যাচারিতে পাইপ বসিয়ে পানি তোলার কারণে তীররক্ষা বেড়িবাঁধ ঝুঁকির মধ্যে রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, ইছামতি নদীর পাড় ঘেঁষে নদী পাড়ের সরকারি খাস জমি দখল করে তৈরি করা হয়েছে ছোট বড় মৎস্য পয়েন্ট। যেখানে নদীর পানি আটকে রেখে নদীর রেণু মাছ বড় করা হচ্ছে। নদী পাড়ের জমিতে বাঁধ দিয়ে পাইপ দিয়ে পানি উত্তোলন করে আটকে রাখছেন দখলকারীরা। সেইসঙ্গে জোয়ারের পর ভাটিতে পয়েন্টের পানি পাইপ যোগে নদীতে ফেলায় ভাঙছে পাড়।

এতে চরম ঝুঁকিতে রয়েছে নদীপাড়ের কয়েকশ বিঘা জমির ফসলের মাঠ ও বসতবাড়ির আঙিনা। বিশেষ করে ইছামতি নদীর টাউনশ্রীপুর স্লুইসগেট সংলগ্ন এলাকায় দেখা গেছে, স্থানীয় প্রভাবশালীরা নদীর পাড় দখল করে এসব হ্যাচারি গড়ে তুলেছেন।

এ বিষয়ে হাচারি মালিক জনাব আলী বলেন, দীর্ঘদিন ধরে তারা নদীর পাড় কেটে মাছের পয়েন্ট করছেন। তাদের এই বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের অনেকে জানেন।

তবে আরও কয়েকজন হ্যাচারি মালিকের সঙ্গে কথা বলার চেষ্টা করলেও তারা কেউ এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

পানি উন্নয়ন বোর্ডের ৩নং পোল্ডারের সেকশন অফিসার (এসও) মাহাবুব রহমান জানান, এসব বিষয়ে আমার কিছু জানা নেই। বিষয়টি সরেজমিনে খোঁজ নিয়ে অপরাধ পরিলক্ষিত হলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com