শুক্রবার, ১০ মে ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
‘ইসরায়েলগামী’ ৩ জাহাজে হুথির ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলা সিআইপি হলেন প্রাণ-আরএফএলের তিনজনসহ ১৮৪ ব্যবসায়ী হবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে তিনজন নিহত, আহত ৫০ জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বাড়ছে: অর্থমন্ত্রী একনেকে সাড়ে ৫ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন ডলারের দাম বাড়ায় আমদানিতে প্রভাব পড়বে না: সালমান এফ রহমান খোলাবাজারে ডলার ১২৫ টাকা মাটিরাঙ্গায় সেনাবাহিনীর উদ্যোগে ঝুলন্ত সেতু নির্মাণ খাদ্যমন্ত্রীর বড় ভাই ধীরেশ চন্দ্র মজুমদার মারা গেছেন হবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে নিহত ২, আহত ৪০ প্রধানমন্ত্রীর কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ হস্তান্তর বগুড়ায় স্বামী-স্ত্রীর রহস্যজনক মৃত্যু গরু পাচারে বাধা দেওয়ায় কৃষককে গুলি করে হত্যা পূবালী ব্যাংকের মুনাফা বেড়েছে ৩০.৮৩ শতাংশ রোহিঙ্গাদের সহায়তায় আরও ৩ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান উপজেলা নির্বাচনে ৩৬ শতাংশ ভোট পড়েছে: ইসি আলমগীর ভারত তিস্তা প্রকল্পে অর্থায়নে আগ্রহী: পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল হামাস সংঘাত রাফার হাসপাতালগুলোও বন্ধ হওয়ার পথে

আসছে স্লিম হওয়ার বড়ি: চর্বিসমৃদ্ধ খাবারেও ওজন বাড়বে না!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৩২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: চর্বি উৎপাদনকারী জিনের তৎপরতা বন্ধ পারে এমন ওষুধের পরীক্ষায় সফল হয়েছেন বিজ্ঞানীরা। ইঁদুরের ওপর চালানো পরীক্ষায় এ সফলতা এসেছে।

এমন গবেষণার ভিত্তিতে ভবিষ্যতে স্লিম হওয়ার বড়ি আবিষ্কার করা যাবে বলে মনে করছেন চিকিৎসা-বিজ্ঞানীরা। এভাবে মেদ-ভুরির বিষয়টি একদিন অতীতকালের সমস্যা হিসেবে গণ্য হবে হয়ত।

র‍্যাপ ১ নামের জিনের সঙ্গে দেহের বিপাকক্রিয়া, ওজন বাড়া এবং অতি-ভোজনের সম্পর্ক আছে। আগের গবেষণা সমীক্ষাগুলো থেকেই এটি জানতেন বিজ্ঞানীরা।

কিন্তু ইতোপূর্বে এর সঙ্গে সরাসরি সম্পর্কের বিষয়টি নির্ধারণ করা সম্ভব হয় নি। এবারে হিউস্টনের বেলোর এবং টেক্সাস চিলড্রেন হসপিটালের বিজ্ঞানীরা গবেষণাগারের ইঁদুর দেহের এ জিনের তৎপরতা বন্ধ করে দিতে পেরেছে। ওষুধ প্রয়োগ করে এ কাজে সফল হয়েছেন বিজ্ঞানীরা।

আর সঙ্গে সঙ্গে ইঁদুরের অতি-ভোজন প্রবণতাও দূর হয়েছে। এ ছাড়া, চর্বিসমৃদ্ধ খাবার দেয়া সত্ত্বেও এ জাতীয় ইঁদুরের ওজন বাড়েনি। এ সব ইঁদুরের রক্তে তুলনামূলক ভাবে কম মাত্রায় শর্করা এবং ইনসুলিনের উপস্থিতি দেখতে পেয়েছেন গবেষকরা।

এতে আশাবাদী হয়ে উঠেছেন বিজ্ঞানীরা। তারা ভাবছেন, কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া ওজন কমানোর ওষুধ আবিষ্কার করতে পারবেন তারা। অবশ্য এমন নির্দোষ ওষুধ বাজারে আসার আগ পর্যন্ত খাবারের বিষয়ে সতর্ক থাকতে হবে শিশু-কিশোর-তরুণ এবং নারী-পুরুষ সবার।

নিয়মিত ব্যায়াম এবং পরিমিত খাবার খেয়ে ওজন বাড়ার হাত থেকে নিজেকে রক্ষা করতে হবে। না হলে, হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যান্সারে ভুগে অকাল প্রাণ পর্যন্ত দিতে হতে পারে।

বাংলা৭১নিউজ/সূত্র: পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com