শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

আলু বীজ নিয়ে বিপাকে কৃষক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৬ জানুয়ারী, ২০১৮
  • ৩৩৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মমিনুল ইসলাম মুন, তানোর (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর তানোরে হেকেম সীড্স বাংলাদেশ লিমিটেডের আলু বীজ নিয়ে বিপাকে পড়েছে অসংখ্য আলু চাষি। কৃষকদের অভিযোগ, হেকেম সীড্সের বীজ নিয়ে আলু রোপণের পরে আলুখেতে ভালভাবে গাছ গজায়নি বেশিরভাগ আলু বীজ মাটির নিচে পচে গেছে। কৃষকরা অভিযোগ করে বলেন, হেকেম সীডের পরিবেশকরা আলু বীজ প্যাক রিপ্যাক করে নিম্নমাণের আলু বীজ আলু বলে কৃষকদের সরবরাহ করেছে।
এ ঘটনায় কৃষকরা ক্ষতিপূরণের দাবিতে গত শুক্রবার তানোর পৌর এলাকার ধানতৈড় মাঠে মানববন্ধন করে বিভিন্ন দপ্তরে স্মারকলিপি জমা দিয়েছেন। ধানতৈড় গ্রামের কৃষক জসিম মন্ডল, হাবিকবুর মন্ডল, আ: রশিদ, মিলন, মেছের আলী, মুসা কারিম, সফিকুল, কাশিম মন্ডল, হারুন, আফসার আলী ও মতিউর রহমান অভিযোগ করে বলেন, আমরা এক কোল্ড ষ্টোরেজের বীজ নিয়ে গতবার আলু চাষ করেছি। আলু ভাল হয়েছিল।
এবার হেকেম সীড্স বাংলাদেশ লিমিটেডের বীজ নিয়ে আলুর গাছ ভাল ভাবে উঠেনি।
আমাদের জমির মাঠে ২৮০ বিঘা জমিতে হেকেমের আলুর বীজ লাগিয়ে সবাই ক্ষতির মধ্যে পড়েছি। প্রতি বিঘা ২০ হাজার টাকা ধরলেও এসব কৃষকের প্রায় ৫৬ লাখ টাকার ক্ষতি হয়েছে। কৃষকরা অভিযোগ করে বলেন, হেকেম সীড্স বাংলাদেশ লিমিটেডের বীজ মার্কেটিং অফিসার রফিকুল ইসলাম তাদের বিভিন্ন প্রলোভন দিয়ে এসব আলু বীজ দিয়েছে তারা বলেন, বিষয়টি তারা উপজেলা কৃষি কর্মকর্তাকে জানিয়েছেন।
কৃষি অফিসের লোকজন ক্ষতিগ্রস্ত আলুর জমি দেখে গেছেন। আলুর বীজের জন্য সমস্যা দেখা দিয়েছে বলে জানান তারা। অনেক কৃষক কান্না জড়িত কন্ঠে বলেন, গত মৌসুমে আলু করে ক্ষতিগ্রস্থ হয়েছি।
বাজারে আলুর দাম নেয়। আল্ল্াহর রহমনে এবার গতবারের আর্থিক ক্ষতি পুশিয়ে নিতে আশা করে আলু লাগিয়ে ছিলাম। এবার ক্ষতির মধ্যে পড়তে হবে। ভাল বীজের কথা বলে হেকেম সীড্স বাংলাদেশ লিমিটেডের লোকজন বীজের আলু পরিবর্তে খাওয়া আলু দিয়েছে। আমরা তাদের কথা বিশ্বাস করে সেই আলু জমিতে রোপন করেছি।
পাশের জমির অন্য কোম্পানীর বীজ আলুর গাছ ভাল গজিয়েছে। কিন্তু আমাদের জমির আলুর গাছ ভাল ভাবে গজায়নি।
আমরা এর বিচার চাই। আলুর ফলন তো কম হবে। ধার দেনা করে আলুর জমিতে টাকা খরচ করেছি। আলুর ফলন ভাল না হলে কিভাবে ধারের টাকা পরিশোধ করবো। কৃষক জসিম মন্ডল বলেন, হেকেম সীড্স বাংলাদেশ লিমিটেডের আলুর বীজ ভাল দেয়নি। যার কারণে জমিতে আলুর গাছ ভাল ভাবে উঠেনি। হকেম সীড্স বাংলাদেশ লিমিটেডের কর্তৃপক্ষের এলাকার প্রতিনিধিকে (মার্কেটিং অফিসার রফিকুল ইসলাম) বিষয়টি জানানো হয়েছে। কিন্তু তিনি বড় অফিসার জমি মাঠে আনবেন কবলে আজ কাল করে দিন পার করছেন।

আমরা সকল কৃষক মিলে উপজেলা নিবার্হী অফিসার ও কৃষি অফিসারকে লিখিত অভিযোগ করেছি।হেকেম সীড্স বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং অফিসার রফিকুল ইসলাম বলেন, বিষয়টি আমি আমার কর্তৃপক্ষক অবহিত করেছি। হেকেম সীডস-এর নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, এটা স্থানীয় পরিবেশকদের কারসাজি তারা হেকেম কোম্পানীর বীজ রিপ্যাক করে নিম্নমাণের আলু বীজ আলু বলে কৃষকদের দেয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে।

এ নিয়ে তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, হেকেম কোম্পনীর বীজ নিয়ে ক্ষতিগ্রস্থ কৃষকরা আমাদের কাছে একটি লিখিত অভিযোগ করেছে। আলু জমিতে সরজমিনে গিয়ে দেখা গেছে ভাল ভাবে আলুর গাছ উঠেনি। ক্ষতিপূরণ দেবার জন্য আমরা কোম্পানী লোকজনদের সঙ্গে কথা বলবো। তাতে তারা রাজি না হলে আইন অনুয়ায়ী ব্যবস্থা নেয়া হবে।

তানোর উপজেলা নিবার্হী কর্মকর্তা শওকাত আলী বলেন, একটি লিখিত অভিযোগ পেয়েছি। কৃষি অফিসার ব্যবস্থা গ্রহনের জন্য বলা হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com