রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

আরিচা-পাটুরিয়া ঘাটে যাত্রী দুর্ভোগ চরমে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১ জুলাই, ২০১৭
  • ৮৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, জাহাঙ্গীর ভূইয়া, মানিকগঞ্জ প্রতিনিধি: ঈদের ছুটি শেষে আরিচা ও পাটুরিয়া ঘাটে ঢাকাগামী যাত্রীদের উপচেপড়া ভির লক্ষ্য করা গেছে। যাত্রীর তুলনায় যানবাহন সংকটের কারণে ঈদুল ফিতরের ছুটি শেষে ঢাকাগামী যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। যাত্রীরা ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে দিগুণ ভাড়া দিয়ে গন্তব্যে পৌঁছাচ্ছে। বেশী দুর্ভোগের শিকার হচ্ছে নারী ও শিশু যাত্রীরা।
আরিচা ও পাটুরিয়া ঘাট সরেজমিন ঘুরে দেখা গেছে, ঈদুল ফিতরের ছুটি শেষে শুক্রবার থেকে যাত্রীরা তাদের কর্মস্থলে যেতে শুরু করে। লঞ্চ, ফেরি, স্পিডবোট ও ইঞ্জিন চালিত স্যালো নৌকা যোগে আরিচা ও পাটুরিয়া ঘাটে এসে নামছে যাত্রীরা। বিভিন্ন পরিবহণে তারা নবীনগর, সাভার ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন গন্তব্যে রওয়ানা হচ্ছে। শনিবার সরকারী ছুটি শেষ হওয়ার আগেই আরিচা ও পাটুরিয়া ঘাটে এসে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা বাসের জন্য অপেক্ষার প্রহর গুণছে। এ সুযোগে পরিবহণ মালিক- শ্রমিকরা যাত্রীদের নিকট থেকে দিগুণ ভাড়া আদায় করছে । ঢাকা-আরিচা ও পাটুরিয়া ঘাটের মধ্যে চলাচলকারী লোকাল বাসগুলো সাভার, নবীনগর এবং গাবতলীর ভাড়া বাসের ভীতরে ১শ’ ৫০ টাকা থেকে ২শ’ এবং ছাদের উপর ১শ’ টাকা করে আদায় করছে। অন্যান্য সময় যে ভাড়া ছিল ৬০ থেকে ৭০ টাকা। পিকাপ ভ্যানে ১শ’ থেকে ১৫০টাকা এবং মাইক্রোবসে ৩শ’ থেকে ৪শ’ টাকা করে আদায় করা হচ্ছে।
Aricha and Paturia   ghat৩
ঢাকাগামী যাত্রী মোন্নাফ আলী জানান, আমি শ্রক্রবার বেলা সাড়ে ১১ টায় আরিচা ঘাটে এসে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ৫ঘন্টা অপেক্ষা করেও বাসে উঠতে পারিনি। কখন ঢাকা পৌছাবো তা বলতে পারছি না। আক্কাস আলী নামের এক যাত্রী নগরবাড়ী থেকে শুক্রবার ১১টায় আরিচা আসে । সে নবীনগর যাবে। বেলা ৪টা পর্যন্ত অপেক্ষা করেও বাসে উঠতে পারেনি। পাটুরিয়া ঘাটে লঞ্চ পারাপার কোচ যাত্রীদের তাদের নির্ধারিত কোচের জন্য ২/৪ ঘন্টা ঘাটে অবস্থান করতে হচ্ছে। যশোর থেকে ঢাকাগামী যাত্রী শরিফুল ইসলাম ক্ষোভের সাথে বললেন, ফেরি পারাপারের কোচে দেরি হবে বলে লঞ্চ পারাপারের কোচের টিকিট নিয়ে পাটুরিয়া ঘাটে এসে বাসের জন্য অপেক্ষা করতে হচ্ছে। পরিবহণ মালিকরা টিকিট বিক্রি করলেও এপারে পর্যাপ্ত বাসের ব্যবস্থা রাখেনি। প্রতি ঈদের সময় এরকম ঘটনা ঘটলেও দেখার কেউ নেই।
ঢাকা-আরিচা সড়কে চলাচলরত পরিবহণের মালিকরা জানান, ঢাকা-আরিচা এবং পাটুরিয়া মহাসড়কে যাত্রীসেবা, নবীনবরণ পরিবহণ, পদ্মা লাইন, এবং বিআরটিসিসহ মোট সাড়ে ৩শ’ বাস নিয়মিত চলাচল করে থাকে। ঈদের ছুটি শেষে হঠাৎ করে যাত্রীর চাপ বেড়ে যাওয়ায় যানবাহনের সংকট দেখা দেয়। এসময় অন্যান্য রুটের বাস এসে আরিচা-পাটুরিয়া থেকে যাত্রী পরিবহণ করে থাকে। সুযোগ বুঝে এক শ্রেণির ভ’য়া মালিক-শ্রমিক সংগঠণের নামে ২শ’ থেকে ৫শ’ টাকা হারে চাঁদা আদায় করা হচ্ছে।
শিবালয় উপজেলা নির্বাহী অফিসার কামাল মোহাম্মদ রাশেদ জানান, সকালের দিকে আমরা বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ পেয়ে পরিবহণ মালিক-শ্রমিকদেরকে ডেকে সতর্ক করেছি। এরপর বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ পেলে আমাদের মোবাইল টিম আইনানুযায়ী ব্যবস্থা নেবে।
বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com