বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু

আদমদীঘি হাসাপাতালে ইসিজি,আলট্রাসনোগ্রাফি ও অপারেশন শরু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৮ মার্চ, ২০১৮
  • ১৫০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,আদমদীঘি(বগুড়া)প্রতিনিধি:  বগুড়ার আদমদীঘি হাসাপাতালে সিজারিয়ান, পিথ্যথলির পাথরসহ সকল অপারেশন, ইসিজি, বেষ্টফিডিং সেন্টার, ডিজিটাল আলট্রাসনোগ্রাফি করণসহ বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা পরিচালিত হওয়ায় এখন  সকল প্রকার স্বাস্থ্য সেবা পেতে শুরু করায় পাল্টেগাছে উপজেলা বাসীর জবিন মান। এখন চিকিৎসা নিতে এলাকাবাসীদের আর জেলা বা প্রইভেট ক্লিনিকে যেতে হয়না।

গত ২৬ ফেব্রুয়ারী বগুড়া জেলা সিভিল সার্জন ডাঃ শামসুল হক নতুন ডিজিটাল আলট্রাসনোগ্রাফি মেশিন উদ্বোধন করার পর স্বাস্থ্য সেবায় পাল্টে গেছে এই হাসপাতালের চিকিৎসা সেবা। এখন দরিদ্র রোগিরা অল্প টাকার বিনিময়ে তাদের নানা রোগ নির্ণয়ের সুযোগ শুবিধা পাচ্ছেন এই হাসপাতালে।

আদমদীঘি উপজেলার ৩১ শয্যা স্বাস্থ্য কমেেপ্লক্্রটি ২০১৩ সালে ৫০শয্যা বিশিষ্ট হাসপাতালে উন্নীত করা হয়। সে সময় অপারেশনসহ রোগ নির্ণয়ে জন্য বেশ কিছু সরঞ্জাম সরবরাহ করা হলেও বিশেষজ্ঞ চিকিৎসকের স্বল্পতার কারনে চালু করা যায়নি। সম্প্রতি ডাঃ শহীদুল্লাহ দেওয়ান উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা হিসাবে যোগদান করার পর গ্রামীন জনগোষ্টির নিকট স্বাস্থ্য সেবা পৌঁছানোর লক্ষ্যে প্রথমে সিজার, পিথ্যথলির পাথর, হারনিয়া, পাইলসসহ বিভিন্ন ধরণের অপারেশন চালু করেন। এরপর পর্যায়ক্রমে ইসিজি মেশিন, বেষ্টফিডিং সেন্টার চালু, বৈদ্যুতিক ব্যবস্থা সংস্কার, সার্বক্ষণিক পরিচ্ছন্নতার পাশাপশি বহিঃবিভাগে আগত রোগিদের বসার ৬০টি চেয়ার স্থাপন করে হাসপাতালের পরিবেশ আকর্ষণীয় করে তোলেন। ডিজিটাল আলট্রাসনোগ্রাফি মেশিন চালু করার পর থেকে এই হাসপাতালে স্বাস্থ্য সেবার মান বৃদ্ধি পেয়েছে।

এদিকে প্রায় ৪লক্ষাধিক লোকের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য এই হাসপাতাল ও ৫টি উপ-স্বাস্থ্য কেন্দ্রে মিলে ৩১জন চিকিৎসক থাকার কথা থাকলেও বর্তমানে রয়েছে ১জন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা, ২জন বিশেষজ্ঞ চিকিৎসক ও ৫জন মেডিক্যাল অফিসারসহ ৮জন চিকিৎসক। চিকিৎসক সংকট থাকলেও ডিজিটাল চিকিৎসা যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে জরুরী, আন্ত ঃ ও বর্হিবিভাগে রোগিদের সর্বত্তোম সেবাদান চালানোর কারনে উপজেলাবাসি ভালো স্বাস্থ্য সেবা পেতে শুরু করেছে। উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ শহীদুল্লাহ দেওয়ার জানান, আলটাসনোগ্রাফি করতে সম্পুর্ন পেট ২শ ২০ টাকা ও অর্ধ পেট ১শ১০ টাকা সরকারি রশিদের মাধ্যমে জমা দিয়ে রোগিরা করতে পারবেন। সকলের সহযোগীতা নিয়ে তিনি হাসপাতালটিকে মডেল হিসাবে গড়ে তুলতে চান।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com