শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বাগেরহাটে ট্রাকচাপায় ৩ ভ্যানযাত্রী নিহত কেকেআরের ২৬১ রান টপকে পাঞ্জাবের অনবদ্য এক জয় অনিয়মের মাধ্যমে নামজারি অনুমোদন, বেতন কমলো এসিল্যান্ডের সীমান্ত স্কয়ারে মোবাইলের দোকানে আগুন শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে আওয়ামী লীগ নয়, ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি শেরে বাংলা এ কে ফজলুল হক ছিলেন গণমানুষের নেতা: রাষ্ট্রপতি দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী ইসলামী ব্যাংক নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত ২০০ পিস ইয়াবাসহ গৃহবধূ গ্রেপ্তার : কারাগারে প্রেরণ সাঁথিয়ায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও: গ্রেফতার ৩ বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ নির্বাচনে হস্তক্ষেপ ঠেকাতে প্রতিমন্ত্রী পলকের বিরুদ্ধে ব্যবস্থা চেয়ে রিট মানিকগঞ্জে ছুরিকাঘাতে যুবক নিহত ফুটপাত দখল করে গড়ে ওঠা শতাধিক অবৈধ দোকান উচ্ছেদ রোববার খুলছে স্কুল-কলেজ, বন্ধ থাকবে অ্যাসেম্বলি ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার থেকে পালালো শতাধিক বন্দি চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিলেন শিক্ষার্থীরা সিরাজগঞ্জে তিন মাদক কারবারির যাবজ্জীবন চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড

আগামী জুলাইয়ে ইসরাইল সফর করবেন নরেন্দ্র মোদি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭
  • ৬০ বার পড়া হয়েছে
ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

বাংলা৭১নিউজ ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহে ইহুদিবাদী ইসরাইল সফর করবেন বলে কথা রয়েছে। তিনি ইসরাইল সফরকারী ভারতের প্রথম প্রধানমন্ত্রী হবেন।
নয়াদিল্লিতে ইসরাইলি দূতাবাসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ওই সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসরাইলের প্রেসিডেন্ট রুভেন রিভলিনের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং ইসরাইলের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ও নৈশভোজে অংশ নেবেন।
এ সময় সেখানে উচ্চপর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক হবে এবং অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত থাকবে যাতে ভারত-ইসরাইল সম্পর্ককে সংযুক্ত করে। কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর ইসরাইলে এই বিশেষ সফর ভারত ও ইসরাইলের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ২৫ বছরের পটভূমি হিসেবে চিহ্নিত করা হচ্ছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত ২৫ জুন সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার বার্তায় ওই সফরের ঘোষণা দেন। তিনি বলেন, আগামী সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী আমার বন্ধু নরেন্দ্র মোদি ইসরাইলে আসবেন। এটি ইসরাইলে ঐতিহাসিক সফর।
অন্যদিকে, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, সফরের সময় পারস্পারিক কল্যাণ সংশ্লিষ্ট সমস্ত ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী এবং নেতানিয়াহুর মধ্যে আলোচনা হবে। এছাড়া প্রধানমন্ত্রী মোদি সেদেশের প্রেসিডেন্ট রিভলিনের সঙ্গে সাক্ষাৎ করবেন।
ওই মুখপাত্র বলেন, মোদি সেখানে ভারতীয় সৈনিকদের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলি দেয়াসহ ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। এছাড়া মুম্বাইয়ে ২৬/১১ সন্ত্রাসী হামলায় রক্ষা পাওয়া ইসরাইলি এক শিশুর সঙ্গে দেখা করবেন। সেসময় ওই শিশুর বয়স ২ মাস ছিল। ২০০৮ সালের মুম্বাইয়ের নরিম্যান হাউসে সন্ত্রাসী হামলায় মা-বাবাসহ ৬ জন নিহত হয়েছিলেন। ভারতীয় এক নার্স ওই শিশুর জীবন বাঁচাতে সেখান থেকে বেরিয়ে পড়তে সক্ষম হয়েছিলেন।
এর আগে গত ২৮ ফেব্রুয়ারি ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল দু’দিনের ইসরাইল সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইহুদিবাদি ইসরাইল সফরের ক্ষেত্র প্রস্তুত করে আসেন। নরেন্দ্র মোদিই ভারতের প্রথম প্রধানমন্ত্রী যিনি ইহুদিবাদী ইসরাইল সফরে যাচ্ছেন।
চলতি ২০১৭ সালে ভারত ও ইসরাইলের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ২৫ বছর পালন করা হচ্ছে। ভারত এবং ইসরাইলের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে প্রতিরক্ষা এবং কৃষিক্ষেত্র খুব গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক বছরগুলোতে ভারত ও ইসরাইলের মধ্যে শিক্ষা ও অভ্যন্তরীণ নিরাপত্তা খাতে সহযোগিতা বৃদ্ধি পেয়েছে।
ভারত ১৯৫০ সালের ১৯ ডিসেম্বর ইহুদিবাদী ইসরাইলকে আনুষ্ঠানিকভাবে একটি স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয়। পরে ইসরাইল মুম্বাইতে নিজেদের একটি অভিবাসন দফতর চালু করে। দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন হয় ১৯৯২ সালে। ওই বছরেই দু’দেশ পরস্পরের মধ্যে নিজেদের দূতাবাস স্থাপন করে।
২০১৫ সালের অক্টোবরে ইসরাইল সফর করেন ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ভারত সফরে এসেছিলেন সেদেশের প্রেসিডেন্ট। সূত্র : পার্সটুডে
বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com