রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

আওয়ামী লীগের নেতাকর্মীরা ত্রাণ লুট করছে : রিজভী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৪ জুলাই, ২০১৭
  • ১০৯ বার পড়া হয়েছে
ফাইল ফটো

বাংলা৭১নিউজ, ঢাকা: দেশের বন্যা কবলিত এলাকার দুর্গত মানুষদের ত্রাণ না দিয়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা নিজেরা লুটপাট করছে বলে অভিযোগ করেছে বিএনপি।

এসময় ‘দেশে চালের দাম বিশ্বরেকর্ডে’ বলেও তিনি মন্তব্য করেন।

আজ সকালে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এই অভিযোগ করেন।

তিনি বলেন, ভারত থেকে আসা উজানের পানি ও বৃষ্টিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে। ১৩ জেলায় খাদ্য ও বিশুদ্ধ পানির অভাবে মানুষ মানবেতর জীবনযাপন করছে। এসব এলাকার দুর্গত বানভাসি মানুষরা ত্রাণের জন্য হাহাকার করছে।

রিজভী বলেন, সরকারের দুই-একজন মন্ত্রী ফটোসেশন করে ঢাকায় ফিরে আসছেন। স্থানীয় প্রশাসন যৎসামান্য ত্রাণ সামগ্রি নিয়ে গেলেও তা আওয়ামী লীগের নেতা-কর্মীরা লুট করে নিয়ে যাচ্ছে। ফলে ত্রাণের দেখা পাচ্ছে না বানভাসি মানুষ।

দলের পক্ষ থেকে বিএনপি নেতা-কর্মী ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে ‘ত্রাণ নিয়ে’ অবিলম্বে বন্যাদূর্গতদের পাশে দাঁড়ানোর আহবানও জানান রিজভী।

তিনি অভিযোগ করে বলেন, ‘‘ বন্যা কবলিত মানুষের দুঃখ-দুদর্শার চিত্র গণমাধ্যমে ফুটে উঠলেও দুর্গতদের পাশে নেই সরকার। মন্ত্রী ও এমপিরা ঢাকায় বসে আরাম-আয়েশে জীবনযাপন করছে।জনগনের ভোটে নির্বাচিত নয় বলে তারা দূর্গত মানুষের পাশে দাঁড়ানোর প্রয়োজন অনুভব করছে না।”

দেশের চালের মূল্য বৃদ্ধি বিশ্ব রেকর্ড বলে মন্তব্য করে এজন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘‘ সারা বিশ্বে চালের যে দাম তার চাইতেও আমাদের দেশে চালের দাম বেশি, বিশ্ব রেকর্ড। সরকার চালের মূল্য নিয়ন্ত্রণে নিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। এখন তিন বেলা ভাত জোটাতে গিয়ে বিপাকে রয়েছে সীমিত আয়ের মানুষ।”

‘‘ সরকারি হিসাব অনুযায়ীই গত এক মাসে সাধারণ মোটা চালের দাম বেড়েছে ৮ শতাংশের বেশি।আর এক বছরে চালের দাম বেড়েছে ৫০ শতাংশ। সরকারি সংস্থা টিসিবিও বলেছে চালের দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে।”

‘চালের দাম বৃদ্ধির পেছনে অসাধু ব্যবসায়ীরা দায়ী’ খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের এই বক্তব্যের প্রতিক্রিয়ায় রিজভী বলেন, ‘‘ উনাকে (মন্ত্রী) বলছি, ব্যবসায়ীদের দায়ী করে সরকারের ব্যর্থতা আড়াল করা যাবে না। এরা হচ্ছে যখনই নিজেদের ওপর হুড়মুড় করে ব্যর্থতা চেপে বসে তখন অন্যের ঘাড়ে, প্রথমে বিরোধী দলের ওপর দেয়ার চেষ্টা করে। যখন দেখে যে এটাতে ধোপে টিকছে না, তখন অন্যের ঘাড়ে দোষ চাপায়। এটা জনগণ বিশ্বাস করবে না।”

‘‘আমরা বলতে চাই, অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে পার পাবেন না। তাদের এই ব্যর্থতার মাধ্যমে বর্তমানে দেশকে অনাহারের মধ্যে ঠেলে দেয়া হয়েছে।

রিজভী বলেন, মন্ত্রী-এমপি অথবা দলের শীর্ষ নেতাদের আত্বীয় হচ্ছে ওই সমস্ত অসাধু ব্যবসায়ী। গরীব মানুষদের মেরে লুটের টাকার ভাগ সরকারের উচ্চ মহলেই যায়, তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন না সরকার।”

মালয়েশিয়ায় সেকেন্ড হোমের মালিকরা প্রভাবশালী উল্লেখ করে রিজভী বলেন, দেশ থেকে অর্থ পাঁচার করে ক্ষমতাসীনরা মালয়েশিয়ায় সেকেন্ড হোম গড়ে তুলেছে।

তিনি বলেন, ‘‘ আজকে গণমাধ্যমে দেখলাম, মালয়েশিয়ায় সেকেন্ড হোম বানানোর হিড়িক পড়ে গেছে। সেখানে ৩৫৪৬টি বাংলাদেশী সেকেন্ড হোম নির্মাণ করেছে। দেশ থেকে অবৈধভাবে অর্থ নিয়ে এসব হোম করা হয়েছে।”

‘‘ প্রভাবশালী কারা তা আপনারা নিজেরাই বুঝতে পারছেন। সাধারণ মানুষের বুঝতে বাকী নেই কারা মালয়েশিয়ায় সেকেন্ড হোম গড়ে তুলছে। ক্ষমতার অত্যুজ্জ্বল আলোকে ধাঁধিয়ে গিয়ে দুর্নীতির মুকুট মাথায় নিয়ে তুঘলকি কায়দায় দেশ চালাচ্ছে আওয়ামী লীগ। দুর্নীতির আদি প্রবর্তক ও আবিস্কর্তা হচ্ছে তারা। সুতরাং তাদের শাসনকালে দেশ থেকে লক্ষ-কোটি টাকা পাঁচার হওয়া সম্ভব।”

সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, কেন্দ্রীয় নেতা সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালকুদার, এম এ মালেক, মীর সরফত আলী সপু প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com