রবিবার, ০৫ মে ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

আইএস সন্দেহে সিঙ্গাপুরে ৮ বাংলাদেশি আটক: তাদের উদ্দেশ্য হাসিনার সরকার উৎখাত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩ মে, ২০১৬
  • ১২১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: আইএস সন্দেহে সিঙ্গাপুরে ৮ বাংলাদেশি আটক শীর্ষ নিউজ ডেস্ক: সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ৮ বাংলাদেশি নাগরিককে তাদের দেশের পুলিশ আটক করেছে।

আজ মঙ্গলবার দেশটির আন্তঃনিরাপত্তা আইনে (আইএসএ) তাদের আটক করা হয়।

আটকরা হলেন মিজানুর রহমান (৩১), লিয়াকত আলী মামুন (২৯), ইব্রাহিম সোহাগ (২৭), রুবেল মিয়া (২৬), দৌলত জামান (৩৪), শরিফুল ইসলাম (২৭), মো. জাবেথ কায়সার হাজি নুরুল ইসলাম সওদাগর (৩০) ও ইসমাইল হাওলাদার ওরফে সোহেল হাওলাদার (২৯)।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, আটকরা গোপনে বাংলাদেশে জঙ্গিগোষ্ঠি ইসলামিক স্টেট- আইএসের কার্যক্রম পরিচালনা করছিলেন। দেশে ফিরে তারা বড় ধরনের হামলার পরিকল্পনা করেছিল।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের দাবি, আইএস সন্দেহে আটক ৮ বাংলাদেশির পরিকল্পনা ছিলো বাংলাদেশে শেখ হাসিনার সরকারকে উৎখাত করা। এ পরিকল্পনা বাস্তবায়ন করতে চলতি বছর মার্চে সিঙ্গাপুরে বসে ইসলামিক স্টেট বাংলাদেশ বা আইএসবি নামে গোপন সংগঠন প্রতিষ্ঠা করে তারা।

ইরাক ও সিরিয়ায় গিয়ে আইএসে যোগ দেয়ার নির্দেশ থাকলেও; বাংলাদেশে ফিরে সরকার উৎখাতের উপর বেশি গুরুত্ব দিয়ে এই আইএসবি গঠন করে তারা।

তাদের লক্ষ্য ছিলো, সরকারকে উৎখাত করে ইসলামি রাষ্ট্র কায়েমের মাধ্যমে বাংলাদেশকে আইএসের স্বঘোষিত খিলাফতের অন্তর্ভুক্ত করা।

সিঙ্গাপুরের পুলিশ বলছে, আইএসবি’র নেতা মিজানুর রহমান যিনি সিঙ্গাপুরে সিকিউরিটি পাসধারী ছিলেন। তার কাছ থেকে ‘আমাদের জন্য জিহাদ প্রয়োজন’ শিরোনামে নথি উদ্ধার করা হয়েছে।

ওই নথিতে আইএসবি’র আক্রমণের টার্গেট হিসেবে, বাংলাদেশের কতিপয় সরকারি ও সামরিক কর্মকর্তার নাম রয়েছে। তালিকায় বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি), বিমান বাহিনী, নৌ বাহিনী ও এলিট ফোর্স র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাবকে টার্গেট করা হয়েছে। এছাড়া মন্ত্রী, জনপ্রতিনিধি ও নাস্তিকদের টার্গেট করা হয়েছে।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পরিকল্পনা ও টার্গেট বাস্তবায়নে অস্ত্র কেনার জন্য অর্থ যোগাড় করছিলো আইএসবি। এ অর্থ জব্দ করা হয়েছে।

সিঙ্গাপুর বলছে, এই গ্র“পের কাছে আইএস ও আল কায়েদার ব্যবহৃত সর্বাধুনিক অস্ত্র এবং বোমা তৈরির ফর্মুলা পাওয়া গেছে।

এক্স-৫০ স্পাইনার রাইফেল কিভাবে ব্যবহার ও নিয়ন্ত্রণ করতে হয় এ সম্পর্কে তাদের কাছ থেকে তথ্য উদ্ধার করা হয়েছে।

এর আগে গত বছরের শেষ দিকে সিঙ্গাপুরে ২৭ বাংলাদেশী শ্রমিককে আটক করা হয়েছিল। তারা একটি উগ্রবাদী ধর্মীয় গোষ্ঠীর স্টাডি গ্র“পের সঙ্গে জড়িত ছিল। তাদেরকেও ইন্টারনাল সিকিউরিটি অ্যাক্টে আটক করা হয়। জানুয়ারিতে এদের প্রকাশ্যে আনা হয়। পরে সবাইকেই সিঙ্গাপুর থেকে বের করে দেয়া হয়।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com