শনিবার, ০৪ মে ২০২৪, ০১:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প গ্রামীণফোনের এজিএমে ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

‘অগ্নিকাণ্ডে প্রতিবছর দেশে গড়ে ২৩৩ জন মর্মান্তিক মৃত্যুর শিকার হচ্ছেন’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৩১ মার্চ, ২০১৮
  • ১৩৯ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ,ঢাকা: ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো: আলী আহম্মেদ খান বলেছেন, অগ্নিকাণ্ডে প্রতিবছর দেশে ২৩৩ জন র্মমান্তিক মৃত্যুর শিকার হচ্ছেন। এছাড়া আহত হচ্ছেন প্রায় ৫ হাজার মানুষ। গড়ে প্রতিবছর ৪হাজার ৮শ’ ৩৪ কোটি টাকার বিভিন্ন মালামাল ভস্মীভূত হচ্ছে।
তিনি বলেন,গত ছয় বছরে সারাদেশে প্রায় ৮৮ হাজার অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এই সময়ে মৃত্যুর শিকার হয়েছেন ১ হাজার ৪শ’জন।এতে ক্ষয়ক্ষতির পরিমাণ দাড়িয়েছে ২৯ হাজার কোটি টাকারও বেশি। এসব অগ্নিকান্ডের মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মধ্যে সচেতনতার অভাব।
ব্রিগেডিয়ার জেনারেল মো. আলী আহম্মেদ খান আজ শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএসএসএবি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানান। এসময় উপস্থিত ছিলেন,সংগঠনের মহাসচিব নাজমুল হুদা, সহ-সভাপতি প্রকৌশলী মো. মনজুর আলম, যুগ্ম মহাসচিব এম মাহমুদুর রশিদ ও পরিচালক জাকির উদ্দিন আহমেদ।
এতে লিখিত বক্তব্যপাঠ করেন ইএসএসএবি’র প্রেসিডেন্ট মো: মোতাহের হোসেন খান। তিনি জানান, সংগঠনের পক্ষ থেকে এ বছর পঞ্চমবারের মতো ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০১৮ আয়োজন করা হচ্ছে। যা আগামী ৫ থেকে ৭ এপ্রিল পর্যন্ত তিন দিনব্যাপী রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এবারের এক্সপোতে ৩০টি দেশের ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি খ্যাতিমান ব্রান্ড প্রতিষ্ঠান অংশ নেবে। এই এক্সপোতে মোট স্টল থাকবে ৬০টি। মেলার কো-পার্টনার ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, বিজিএমইএ, বিকেএমইএ এবং এনএফপিএ। আগামী ৫ এপ্রিল সকাল সাড়ে ১০টায় স্বরাষ্ট্রমন্ত্রী মো: আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথি হিসেবে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
ডিজি বলেন, দেশে সংঘটিত বেশ কয়েকটি বড় অগ্নিকান্ডের পর রপ্তানিমুখি শিল্পকারখানার বেশিরভাগে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। তবে ব্যক্তি মালিকানাধীন অনেক ভবন ও প্রতিষ্ঠান এখনো পিছিয়ে আছে। সম্পদ ও নিরাপত্তার স্বার্থে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা সবার নৈতিক দায়িত্ব। এব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে আরো সচেতন হতে হবে।
তিনি বলেন, সরকারের পৃষ্ঠপোষকতায় ফায়ার সার্ভিসের সক্ষমতা অনেক বেড়েছে। অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে প্রতিবছর স্কুল, কলেজের শিক্ষার্থী ও বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের অন্তত দেড় লাখ কর্মীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এছাড়া প্রত্যেকটি উপজেলায় ফায়ার স্টেশন স্থাপন করা হচ্ছে।
ব্রিগেডিয়ার জেনারেল আলী আহম্মেদ খান বলেন, রাজধানী ও বিভাগীয় শহর গুলোতে বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে। এসব ভবনের অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে ভবন মালিককেই উদ্যোগ নিতে হবে। সূত্র: বাসস।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com