রবিবার, ১৬ জুন ২০২৪, ০৩:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৬ ঘণ্টায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রস্তুত ডিএনসিসি এক রাতের ব্যবধানে আদার দাম কেজিতে বাড়লো ১২০ টাকা মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু মিয়ানমারের আগ্রাসী জান্তার সামনে আ.লীগ সরকার নির্বিকার : রিজভী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী শেষ সময়েও চাহিদায় ‘ছোট গরু’, বড় গরুর পাইকার বললেন ‘টেনশনে আছি’ ঈদের দিন কেমন থাকবে দেশের আবহাওয়া রাখাইনের নিয়ন্ত্রণ হারানোর পথে মিয়ানমার সেনাবাহিনী বঙ্গভবনে রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় সোমবার বরিশালে গ্যাস সিলিন্ডারবোঝাই ট্রাকে বাসের ধাক্কা, নিহত ২ ঈদে বন্দিদের জন্য থাকছে উন্নত খাবারের ব্যবস্থা ঈদকে কেন্দ্র করে নিরাপত্তা হুমকি নেই : র‍্যাব ডিজি ঢাকায় কখন কোথায় ঈদ জামাত ভাটারায় রান্নাঘরে বিস্ফোরণ একে একে নিভে গেল চার প্রাণ সুপার এইটের ৭ দল চূড়ান্ত, অপেক্ষায় বাংলাদেশ ফাঁকা ঢাকায় রেসিং করলেই ব্যবস্থা : ডিএমপি ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১০ কিলো‌মিটার যানজট মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ বৃষ্টি ও পাহাড়ি ঢলে বাড়ছে সুনামগঞ্জের নদ-নদীর পানি, ডুবছে গ্রাম জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে

রাগ কমাবে ডার্ক চকোলেট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০১৬
  • ২৭৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ডার্ক চকোলেট খেতে সবাই কম বেশি পছন্দ করে। আর এই চকোলেট কেবলমাত্র মুখরোচক খাবারই নয়, এটি আপনার রাগ কমাতে অনেকাংশে সাহায্য করে। এটি আপনার রাগ নিয়ন্ত্রণ করে আপনাকে শান্ত রাখে। একটি গবেষণায় দেখা গেছে, ডার্ক চকোলেটে থাকা পলিফেনল মানুষকে শান্ত আর স্থির রাখে। তাকে কোনো পরিস্থিতিতেই উত্তেজিত হতে দেয় না।

মূলত প্রাকৃতিক কিছু গাছ-গাছালিতে এবং কিছু খাবারে এই পলিফেনল খুঁজে পাওয়া যায়। এই পলিফেনল মানবদেহে বিভিন্ন রোগ উৎপাদনকারী অক্সিডেন্ট স্ট্রেস কমিয়ে আনে। এটি বিভিন্ন মানসিক চাপ নিয়ন্ত্রণ করে বলে বিজ্ঞানীরা বিশ্বাস করেন।

অস্ট্রেলিয়ার সুইনবার্ন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করা Matthew pase গবেষণাটির মূল গবেষক বলেন, ‘চকোলেট আসলে আমাদের মনের প্রশান্তি ফিরিয়ে দিতে সাহায্য করে থাকে আর এটি সম্ভব একমাত্র কোকোয়া পলিফেনলের কারণে।’

গবেষণাটিতে ৪০-৬৫ বছর বয়সী ৭২ জন পুরুষ এবং নারী অংশগ্রহণ করেন যাদেরকে ৫০০ মিলি কোকোয়া পলিফেনল, ২৫০ মিলি কোকোয়া পলিফেনল অথবা ০ মিলি কোকোয়া পলিফেনল সমৃদ্ধ বিভিন্ন ডার্ক চকোলেট খাওয়ানো হয়। এভাবে অনবরত ৩০ দিন পর্যন্ত তারা এই ডার্ক চকোলেট খান।

৩০ দিন পরে দেখা যায় যারা উচ্চ পলিফেনল সমৃদ্ধ ডার্ক চকোলেট খেয়েছেন তারা অন্যান্যদের তুলনায় অনেক বেশি ধীর আর শান্ত স্বভাবের আচরণে অভ্যস্ত হয়ে পড়েন। এভাবেই গবেষণাটিতে খুব সুন্দরভাবে উঠে আসে যে ডার্ক চকোলেট কীভাবে একজনের রাগ নিয়ন্ত্রণ করে থাকে এবং তাকে শান্ত স্বভাবের করে তোলে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com