মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিমসটেক সম্মেলনে মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে ড. ইউনূসের দক্ষিণ সিটিতেও নাগরিক সনদ দেবেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা ‘থ্রি ইডিয়টসের’ বাস্তব ফুংসুখ ওয়াংড়ুকে আটক করলো পুলিশ মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে বাংলাদেশি আহত দেশে যত অন্যায় হয়েছে তার ৯০ ভাগ করেছেন শেখ হাসিনা: কাদের সিদ্দিকী জ্যোতি জাহাজে অগ্নিকাণ্ড : ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন অক্টোবরে ঘূর্ণিঝড়-বন্যার শঙ্কা প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ টিআইবির বিবৃতি প্রসঙ্গে যা বলল হেফাজতে ইসলাম পাচার হওয়া অর্থ ফেরাতে ইইউ প্রতিনিধিদলের সঙ্গে দুদকের বৈঠক ইসরায়েলকে থামাতে যে পদক্ষেপের পরামর্শ দিলেন এরদোয়ান পুলিশ দেখে সিএনজি থেকে যাত্রীর চিৎকার, ধরা পড়ল তিন ছিনতাইকারী জয়-পুতুল-ববির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ ডিএমপির পাঁচ ডিসিকে বদলি-পদায়ন ডেঙ্গুরোগী বেশি দক্ষিণ সিটিতে, ঢাকার বাইরে শীর্ষে চট্টগ্রাম আরও ৩০ মেডিকেল ডিসপেনসারি উদ্বোধন সেনাপ্রধানের মহানবি (সা.)-কে নিয়ে কটূক্তিকারী যুবক গ্রেপ্তার থাইল্যান্ডে বাসে আগুন লেগে ২২ শিক্ষার্থীর মৃত্যুর শঙ্কা সাবেক হুইপ মাহবুব আরা গিনি তিন দিনের রিমান্ডে সাবেক এমপি নাজিমকে হত্যার চেষ্টা : ৫ দিনের রিমান্ডে জ্যাকব

৪ উইকেট হারিয়ে ব‌্যাকফুটে বাংলাদেশ

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৭ বার পড়া হয়েছে

হারিস রউফের সোজা বল মিস করে বোল্ড হলেন তাওহীদ হৃদয়। বাংলাদেশ হারাল চতুর্থ উইকেট। 

নাঈমের বিদায়ে ব‌্যাকফুটে বাংলাদেশ

টপ অর্ডারের তিন ব‌্যাটসম‌্যান বিদায় নিলেন ৪৫ রানেই। প্রথমে মিরাজ। পরে লিটন। সবশেষ নাঈম শেখ। নাসিম চোট পেয়ে মাঠ ছাড়ায় হারিস রউফকে অষ্টম ওভারে বোলিংয়ে আনেন বাবর আজম। দ্রুত গতির বোলার প্রথম ওভারেই দলকে সাফল‌্যে ভাসালেন। তার শর্ট বল জায়গায় দাঁড়িয়ে পুল করতে যান নাঈম। ওই বলে পুল শট খেলার অবস্থায় ছিলেন না নাঈম। কিন্তু ভুল শট খেলে বিপদ ডেকে আনেন তিনি। ২৫ বলে ৪ বাউন্ডারিতে ২০ রান করে নাঈম ফিরলেন ড্রেসিংরুমে। বাংলাদেশ হারাল তৃতীয় উইকেট। নতুন ব‌্যাটসম‌্যান তাওহীদ হৃদয়।  

ফিরে গেলেন লিটনও
দৃষ্টিনন্দন চার বাউন্ডারিতে লিটন দাস নিজের ফেরা রাঙিয়েছিলেন। থিতু হওয়ার আগেই ব‌্যাট থেকে বাউন্ডারির ফোয়ারা ছুটছিল। কিন্তু তাকে থামানোর সব উত্তর জানা ছিল পেসার শাহীন শাহ আফ্রিদির। বাঁহাতি পেসারের লেট মুভমেন্টে বেরিয়ে যাওয়া বলে খোঁচা দিয়ে কট বিহাইন্ড লিটন। বল হাল্কা বাউন্সও পেয়েছিল। ১৩ বলে ১৬ রান করেন ডানহাতি ব‌্যাটসম‌্যান। বাংলাদেশ ৫ ওভারে হারাল দ্বিতীয় উইকেট। নতুন ব‌্যাটসম‌্যান সাকিব আল হাসান।

মিরাজের গোল্ডেন ডাক
আফগানিস্তানের বিপক্ষে ওপেনিংয়ে নেমে সেঞ্চুরি পাওয়ায় মেহেদী হাসান মিরাজকে আবারো পাঠানো হয়েছিল ইনিংস উদ্বোধন করতে। কিন্তু আগের ম‌্যাচের সেঞ্চুরিয়ান এবার রানের খাতা খোলার আগেই আউট। নিজের উইকেট উপহার দিয়ে এসেছেন মিরাজ। পেসার নাসিমের লেগ স্টাম্পের উপরে আলগা বলে লোপ্পা ক‌্যাচ দেন মিড উইকেটে। ওখানে ফিল্ডার ফখর সহজেই বল তালুবন্দি করেন। এমন বল স্রেফ বাউন্ডারিতে যায় সেখানে মিরাজ ফিরলেন ড্রেসিংরুমে। শাহীন শাহ আফ্রিদির প্রথম ওভার ছিল মেডেন। এবার মিরাজ শুরুতেই আউট হলেন।     

হিথ স্ট্রিকের জন্য নীরবতা
দেরিতে হলেও জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও কোচ হিথ স্ট্রিকের জন‌্য এক মিনিট নীরবতা পালন করা হয়েছে ম‌্যাচের আগে। গত ৩ সেপ্টেম্বর পৃথিবীর মায়া ত‌্যাগ করেন জিম্বাবুয়ের কিংবদন্তি ক্রিকেটার। সেদিন অবশ্য স্ট্রিক স্মরণে কোনো আনুষ্ঠানিকতা দেখা যায়নি। এ নিয়ে এসিসির প্রবল সমালোচনা হয়েছিল। তিন দিন পর আজ তার মৃতু‌্যতে নীরবতা পালন করলো দুই দল। স্ট্রিক বাংলাদেশ দলের পেস বোলিং কোচ ছিলেন। তার মৃতু‌্যতে এখন পর্যন্ত বিসিবি শোক জানায়নি।  

টস
টস জিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান ব‌্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। এশিয়া কাপে এবার তিন ম‌্যাচেই টস জিতলেন সাকিব। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় ম‌্যাচটি শুরু হয়েছে।

দুই দলেই পরিবর্তন
আগের ম‌্যাচের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত ছিটকে গেছেন এশিয়া কাপ থেকে। তার জায়গায় আজ দলে ফিরেছেন লিটন দাস। পাকিস্তান গতকাল রাতেই দল ঘোষণা করেছে। স্পিন অলরাউন্ডার মোহাম্মদ নওয়াজের পরিবর্তে দলে নেওয়া হয়েছে পেস অলরাউন্ডার ফাহিম আশরাফকে।

বাংলাদেশ একাদশ
নাঈম শেখ, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, শামীম পাটোয়ারী, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরীফুল ইসলাম।

পাকিস্তান একাদশ
ইমাম-উল-হক, ফখর জামান, বাবর আজম (অধিনায়ক), সালমান আগা, ইফতিখার আহমেদ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), ফাহিম আশরাফ, শাদাব খান (সহ-অধিনায়ক), নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি ও হারিস রউফ।

পরিসংখ‌্যান
ওয়ানডে ক্রিকেটে দুই দল ৩৭ ম‌্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে বাংলাদেশের জয় ৫টি। পাকিস্তানের ৩২টি। এশিয়া কাপে দুই দল ১৩ ম‌্যাচ খেলেছে। পাকিস্তানের ১২ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে ১টিতে। সাম্প্রতিক মোকাবিলার দিকে নজর দিলে পাকিস্তানের চেয়ে বেশ এগিয়ে সাকিবরা। ২০১৯ বিশ্বকাপের পর এটাই প্রথম বাংলাদেশ-পাকিস্তান ওয়ানডে ম্যাচ। সর্বশেষ লড়াইয়ে সাকিব-মুশফিকুর রহিমদের ৯৪ রানে হারিয়েছিল পাকিস্তান। তবে বিশ্বকাপের ওই ম্যাচের আগে পাকিস্তানের বিপক্ষে টানা চার ম্যাচ জিতেছিল বাংলাদেশ।

সাকিবই গড়ে দেবেন ব‌্যবধান?
বিশ্বের অন‌্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানই কি আজ ব‌্যবধান গড়ে দেবেন? বাংলাদেশিদের মধ‌্যে পাকিস্তানের বিপক্ষে সবচেয়ে বেশি ২০১ রান তার। সঙ্গে ২১ উইকেট তার সামর্থ‌্যকে নিয়ে গেছে অনন‌্য উচ্চতায়। পাকিস্তানের বিপক্ষে তাদের মাটিতে বাংলাদেশের একমাত্র ব‌্যাটসম‌্যান হিসেবে সাকিবই সেঞ্চুরি পেয়েছেন। ২০০৮ সালে মুলতানে করেছিলেন ১০৮ রান। বাংলাদেশের অধিনায়ক আজ একা ব‌্যবধান গড়ে দিতে পারলে নিঃসন্দেহে এশিয়া কাপে শিরোপার লড়াইয়ে একধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।

লাহোরে আগুনে ম‌্যাচের অপেক্ষা 
সুপার ফোর পর্বে প্রথম ম‌্যাচে আজ মাঠে নামছে এশিয়ার অন‌্যতম দুই পরাশক্তি বাংলাদেশ ও পাকিস্তান। পাকিস্তানের বিপক্ষে আরেকটি জয়ের আশায় নামছে সাকিব আল হাসানের দল। স্বাগতিক দল হিসেবে এবং সাম্প্রতিক ফর্ম বিবেচনায় দুর্দান্ত পাকিস্তান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের তারা এক নম্বর দল। অন‌্যদিকে বাংলাদেশ শেষ ম‌্যাচে যেভাবে আফগানিস্তানের মতো দলকে উড়িয়ে দিয়েছে তাতে এই ম‌্যাচে তারাও ফেভারিট। লাহোরে যে দাবদাহ, সেই উত্তাপের মাঝে দুই দলের লড়াইয়ে উত্তেজনার স্ফুলিঙ্গ ছুটবে এমনটাই ধারণা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com