শনিবার, ২৫ মে ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
জাতিসংঘ শান্তিরক্ষী নিয়ে প্রচারিত তথ্যচিত্রের প্রতিবাদ আইএসপিআরের ইসরায়েলগামী আরও তিন জাহাজে হুথির হামলা রেকর্ড গড়ে বড় পতনে সোনা উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর পরিচয়ে ফেসবুকে হারবাল পণ্যের রমরমা বাণিজ্য তাপপ্রবাহে পুড়ছে চুয়াডাঙ্গা, তাপমাত্রা ৪২ ছুঁই ছুঁই এমপি আনার হত্যা: অপরাধী হলে শিলাস্তির বিচার চান দাদা ভারতীয় প্রতিষ্ঠানকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান সালমান এফ রহমানের ডলার সংকটে আমদানি কম, রাজস্ব ঘাটতি ৬৭ কোটি ৮৯ লাখ টাকা রামপুরায় রড কাটার সময় বিদ্যুৎস্পৃষ্টে মিস্ত্রির মৃত্যু ঢাকায় এসেছেন ‘কুরুলুস উসমান’ খ্যাত অভিনেতা বুরাক আবারও নিজেকে ‘ঈশ্বরের দূত’ বললেন মোদি ফিলিস্তিনে ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে ওলামা লীগের মানববন্ধন বেনজীরের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ ‘আইওয়াশ’: রিজভী সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত চট্টগ্রামে বাস-সিএনজি সংঘর্ষ, ২ জনের মৃত্যু ‘শাহাদাত’ নামে নতুন গ্রুপ করে সদস্য সংগ্রহ করছিল আনসার আল ইসলাম নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামে বৃষ্টি শুরু, সাগর উত্তাল আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রতিমন্ত্রী সিমিন রোববার ১০ ঘণ্টা গ্যাস থাকবে না টাঙ্গাইল এবং গাজীপুরের যেসব এলাকায়

হালদায় ভেসে উঠল মরা ডলফিন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৭ এপ্রিল, ২০১৯
  • ৫৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(চট্টগ্রাম)প্রতিনিধি: দক্ষিণ এশিয়ার একমাত্র মিঠাপানির প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদায় ভেসে উঠেছে মরা ডলফিন। হালদায় একের পর এক বেড়েই চলেছে মৃত ডলফিনের সংখ্যা।

কার্পজাতীয় (রুই, কাতাল, মৃগেল ও কালবাউশ) মা-মাছ ডিম ছাড়া মৌসুমে এ ধরনের জীববৈচিত্র্য মারা যাওয়া নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন হালদা নদীর সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞমহল।

নিষেধাজ্ঞা অমান্য করে নিষিদ্ধ নদীতে যান্ত্রিক যানের (ইঞ্জিনচালিত নৌকা ও ড্রেজার) ডুবন্ত ঘূর্ণায়মান পাখার আঘাতে মিঠাপানির বিশ্বের অতিবিপন্ন স্তন্যপায়ী প্রাণী ডলফিন ও নদীতে থাকা নানা প্রকার জীববৈচিত্র্যেরও অকাল মৃত্যু হচ্ছে।

বিশ্বের একমাত্র জোয়ার ভাটার এ নদীতে যখন পানির স্তর কমে তখন চলাচল করা যান্ত্রিক যানের ডুবন্ত ঘূর্ণায়মান পাখার আঘাতে বিভিন্ন প্রজাতির জীববৈচিত্র্যের অকাল মৃত্যু হচ্ছে।

যা জীববৈচিত্র্যের জন্য হুমকি এবং আমাদের কাছে বেশ উদ্বেগের বিষয় বলে জানান হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া।

তিনি আরও জানান, মঙ্গলবার সন্ধ্যায় হালদা নদীর মদুনাঘাট এলাকায় একটি মৃত শুশুকের বাচ্চা মরে ভেসে ওঠে। ওই মৃত ডলফিনের বাচ্চাটি নদীতে ভাসতে দেখে স্থানীয় জনতা আমাকে অবহিত করে।

মৃত ডলফিনের বাচ্চাটি ইঞ্জিনচালিত নৌকা ও ড্রেজারের ডুবন্ত ঘূর্ণায়মান পাখার আঘাতে মরে ভেসে উঠেছে। প্রায় দেড় ফুট দৈর্ঘ্য ওই ডলফিনের বাচ্চাটির দেহের মাঝ বরাবর প্রায় দ্বিখণ্ডিত ছিল।

বাংলা৭১নিউজ/এইচ.বি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com