সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

স্বেচ্ছাশ্রমে নির্মিত হলো দৃষ্টিনন্দন কাঠের সেতু

নরসিংদী প্রতিনিধি:
  • আপলোড সময় শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১
  • ৮২ বার পড়া হয়েছে

চারদিক মেঘনার শাখা-প্রশাখা বেষ্টিক দুর্গম একটি জনপদ নরসিংদীর রায়পুরা উপজেলার চরআড়ালিয়া। বর্ষা ও শুষ্ক মৌসুমে এখানে চলাচলের একমাত্র বাহন নৌকা। সাম্প্রতি এখানকার বাসিন্দারা নিজস্ব অর্থায়ন ও স্বেচ্ছাশ্রমে আমিরগঞ্জের মাছিমনগরঘাট হতে চরআড়ালিয়ার বটতলীঘাট পর্যন্ত মেঘনার শাখার ওপর নির্মাণ করেছেন একটি কাঠের সেতু। এতে বহুদিনের কষ্ট লাঘবের পাশাপাশি দৃষ্টিনন্দন কাঠের সেতুটি দেখতে ভিড় জমাচ্ছেন লোকজন।

স্থানীয় সূত্রে জানা যায়, দশলাখ টাকা ব্যয়ে নির্মিত কাঠের সেতুটি দৈর্ঘ্য ৪০০ ও প্রস্থ ৬ ফুট। সেতু নির্মাণে সময় লেগেছে দেড়মাস। মেঘনার শাখায় সেতু নির্মাণের ফলে রায়পুরা ও নরসিংদী জেলা সদরের সঙ্গে চরআড়ালিয়ার লোকজনের যোগাযোগ  সহজ হয়েছে। আগে নদী পার হতে গিয়ে স্কুল-কলেজের শিক্ষার্থী, বয়ষ্ক ও অসুস্থ রোগীদের পোহাতে হতো চরম দুর্ভোগ। এখন সেতু হওয়ায় তাদের কষ্ট লাঘব হবে।

বিগত পঞ্চশ বছর ধরে স্থানটিতে একটি পাকা সেতু নির্মাণের দাবি জানিয়ে আসছিল এলাকাবাসী। কিন্তু তাদের দাবি বাস্তবায়ন হয়নি। পুরো ইউনিয়ন জুড়ে নেই পাকা রাস্তা, সেতু ও কালভার্ট। শিক্ষা ও স্বাস্থ্যসেবায় পিছিয়ে। অথচ মৎসচাষ, পল্ট্রি ও ডেইরী ফার্মের জন্য সম্ভাবনাময় এলাকাটি। রায়পুরায় প্রথম চরআড়ালিয়া শুরু হয় ভাসমান মাছচাষ। এই পদ্ধতিতে মাছ চাষে সফলতা পেলেও দুর্বল যোগাযোগ ব্যবস্থার কারণে ন্যায মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন স্থানীয় মৎসচাষীরা।

তাঁরা মনে করেন, রাস্তাঘাট ও সেতু নির্মাণ হলে মানুষের কর্মসংস্থান বৃদ্ধি পাবে। বেকারত্বের হার কমবে এবং মানুষের আর্থ সামাজিক অবস্থার পরিবর্তন ঘটবে। চরআড়ালিয়ায় পাকারাস্তা ও সেতু নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

চরআড়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হাসানুজ্জামান সরকার বলেন, অবহেলিত একটি জনপদ চরআড়ালিয়া। চলাচলের জন্য এখানে নেই পাকা সড়ক ও সেতু। শিক্ষা ও স্বাস্থ্য সেবায়ও পিছিয়ে ইউনিয়নবাসী। বর্ষা ও শুষ্ক দুটি মৌসুমে চলাচলের একমাত্র মাধ্যম নৌকা।

তিনি আরো বলেন, এলাকাবাসীর নিজের টাকায় ও স্বেচ্ছাশ্রমে কাঠের সেতুটি নির্মিত হওয়ায় মানুষের দীর্ঘদিনের কষ্ট কিছুটা হলেও লাঘব হয়েছে। স্থানটিতে একটি পাকা সেতু নির্মাণে স্থানীয় সাংসদ ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়েছেন তিনি।

বাংলা৭১নিউজ/সর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com