রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ০৬:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টমটমচালক হত্যা মামলায় ফেনীর সাবেক এমপি রহিম উল্ল্যাহ কারাগারে হজ নিবন্ধনের শেষ তারিখ ঘোষণা মেডিক্যাল রিপোর্ট প্রকাশ করে ট্রাম্পের ওপর কমলার চাপ সাকিব কী দেশে ফিরতে পারবেন? যা বললেন ক্রীড়া উপদেষ্টা ইউক্রেনের আকাশে রাশিয়ার গোপন অস্ত্র ধ্বংসের রহস্য! ১৯৩৭ বোতল ফেনসিডিলসহ ৫ মাদক কারবারি র‍্যাবের জালে লুঙ্গি দিয়ে মোড়ানো পোটলা থেকে ৪০ হাজার ইয়াবা উদ্ধার ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির প্লাস্টিকের বিকল্প ব্যবহারে এনবিআরের ১০ নির্দেশনা অযথা সময় নষ্ট না করে নির্বাচনের ব্যবস্থা করুন: গয়েশ্বর আশরাফুল হত্যা: কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার পাকিস্তানে জাতিগত সহিংসতায় ১৫ জন নিহত ঢাকায় যেসব সড়ক এড়িয়ে চলতে হবে আজ সেনা ও র‌্যাবের পোশাক পরে ডাকাতি, গ্রেফতার ৬ ৪৩তম বিসিএসের চাকরিপ্রার্থীরা সুখবর পেতে পারেন পূজার ছুটি শেষে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই জনগণের আকাঙ্ক্ষা পূরণ হবে : ইশরাক সমালোচকদের স্বাগত জানিয়ে যা বললেন ধর্ম উপদেষ্টা বেতার যন্ত্রপাতি আমদানি, ব্যবহার ও বাজারজাতে নতুন নির্দেশিকা লক্ষ্মীপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু বিমানে পেজার ও ওয়াকিটকি নিষিদ্ধ করলো ইরান

সোয়া লাখ ইভিএম যন্ত্রাংশ কেনার প্রস্তাব ফিরিয়ে নিলো ইসি

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ১২ এপ্রিল, ২০২৩
  • ২৬ বার পড়া হয়েছে

এক লাখ ১০ হাজার ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) যন্ত্রাংশ ক্রয় ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত ক্রয়ের একটি প্রস্তাব অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এজেন্ডা হিসেবে থাকলেও শেষ পর্যন্ত তা ফিরিয়ে নিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)।

তবে ঠিক কী কারণের এজেন্ডা থাকা সত্ত্বেও প্রস্তাব ফিরিয়ে নেওয়া হয়েছে সে বিষয়ে পরিষ্কার ধারণা পাওয়া যায়নি। তবে অর্থমন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, প্রস্তাবে তথ্যগত কিছু জটিলতা ছিল, সে কারণে নির্বাচন কমিশন থেকে প্রস্তাব উপস্থাপনই করা হয়নি। অর্থাৎ প্রস্তাবটি অম্পূর্ণ ছিল।

বুধবার (১২ এপ্রিল) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক ১ লাখ ১০ হাজার ইভিএম’র মাদার বোর্ড, সিপিইউ, স্ক্রিন, ফিঙ্গার প্রিন্ট রিডার, কার্ড রিডার, প্রিন্টার, ই-লিঙ্ক প্যানেল, ইন-বিল্ট স্পিকার ইত্যাদি যন্ত্রাংশ ক্রয় ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত ভৌত সেবা বাংলাদেশ মেশিন টুলস্ ফ্যাক্টরি লিমিটেড হতে সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের প্রস্তাব আনা হয়। তবে সংশ্লিষ্টরা প্রস্তাবটি ফিরিয়ে নিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে সাঈদ মাহবুব বলেন, প্রস্তাবটি নির্বাচন কমিশন থেকেই ফিরিয়ে নেওয়া হয়েছে। এর ফলে এজেন্ডা থাকলেও আলোচনা হয়নি। ঠিক কী কারণে প্রস্তাবটি ফিরিয়ে নেওয়া হয়েছে, আমাদের জানা নেই। তারা বলেছে পরবর্তী সভায় পুনরায় উপস্থাপন করবেন।

প্রসঙ্গত, নতুন করে ইভিএম কিনতে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার একটি প্রকল্প প্রস্তাব তৈরি করে গত বছরের ১৯ অক্টোবর পরিকল্পনা কমিশনে পাঠিয়েছিল ইসি। প্রকল্পটির নাম ‘নির্বাচনী ব্যবস্থায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা’। যদিও পবরর্তী সময়ে প্রকল্পটি স্থগিত করা হয়েছে।

আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৯ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৪তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ২টি এবং ক্রয়-কমিটির অনুমোদনের জন্য ১৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়।

ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের ৪টি, কৃষি মন্ত্রণালয়ের ৩টি, শিল্প মন্ত্রণালয়ের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com