সোমবার, ১৩ মে ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
অন্তর্বাসে থাকতো ডিভাইস, ১০ মিনিটে শেষ হতো চাকরির নিয়োগ পরীক্ষা ‘ডোনাল্ড লুকে নিয়ে উদ্ভট চিন্তা করছে বিএনপি’ শাহ্জালাল ইসলামী ব্যাংক পরিচালিত হজ্জ বুথ ও ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন ঈদের পর থেকে শনিবারও বন্ধ রাখা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান বিকাশ সেন্ডমানিতে অভিনন্দন কার্ড বিএনপি হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে : হাছান মাহমুদ চাকরির প্রলোভনে ভারতে নিয়ে কেটে নেওয়া হচ্ছে কিডনি: পুলিশ অনিচ্ছা সত্ত্বেও একীভূত হতে সোনালীর সঙ্গে বিডিবিএলের সমঝোতা সংসদীয় গণতন্ত্রকে গতিশীল করতে ভূমিকা রাখবে বিআইপিএস অ্যাম্বুলেন্সে মিললো ৬০ হাজার ইয়াবা, কারবারি গ্রেফতার আফগানিস্তানে বন্যায় নিহত বেড়ে ৩১৫ এমন উন্নত বাংলাদেশ চাই যে দেশকে নিয়ে সারাবিশ্ব গর্ববোধ করবে পাঁচ তারকা মা রোববার ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির সম্ভাবনার কথা জানালেন বাইডেন আইএলওর সঙ্গে সন্তোষজনক আলোচনা হচ্ছে : আইনমন্ত্রী সর্বজনীন পেনশন ‘বৈষম্যমূলক’ প্রজ্ঞাপন বাতিলের দাবিতে মানববন্ধন চাকরিতে ৩৫ প্রত্যাশী ৫০০ আন্দোলনকারীর বিরুদ্ধে পুলিশের মামলা কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা: ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন দলগতভাবে নির্বাচন হলে ভোটার উপস্থিতি সহজ হতো: নানক নির্বাচনের পর সংকট আরও বেড়েছে: ফখরুল

সেচে বিদ্যুতের চাহিদা বাড়বে আড়াই হাজার মেগাওয়াট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৫ ডিসেম্বর, ২০১৮
  • ৭৯০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: আসন্ন সেচ মৌসুমে আড়াই হাজার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা বাড়বে। গত সেচ মৌসুমে চাহিদা ছিল ১১ হাজার মেগাওয়াট। এবার হবে ১৩ হাজার ৫০০ মেগাওয়াট। সে সময় বিদ্যুৎ উৎপাদনে অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস দেয়া হবে।

বিদ্যুৎ বিভাগে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রনালয়ের বৈঠকে এই তথ্য দেয়া হয়েছে। সোমবার মন্ত্রনালয়েন সভাকক্ষে এই বৈঠক হয়। এতে সভাপতিত্ব করে বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস।

বৈঠকে জানানো হয়, প্রতিবছর ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত সেচ মৌসুম থাকে। এ সময় বিদ্যুতের অতিরিক্ত চাহিদা থাকে। গত সেচ মৌসুমে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল প্রায় ১১ হাজার মেগাওয়াট; যা ২০১৯ সালের সেচ মৌসুমে বেড়ে হবে ১৩ হাজার ৫০০ মেগাওয়াট। এ জন্য বিদ্যুতে গ্যাসের চাহিদা হবে ১৪০ কোটি ঘনফুট।

বৈঠকে মন্ত্রী পরিষদ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ঠ মন্ত্রণালয় ও/বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ সচিব বলেন, কৃষিকে অগ্রাধিকার দিয়ে আমাদের সমন্বিতভাবে কাজ করতে হবে। এ সময় বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ি হওয়ার অনুরোধ জানান তিনি।

সভায় জানানো হয় মোট অনুমোদিত চার লাখ ১৬হাজার ২৩১টি বিদ্যুৎ চালিত সেচ পাম্পের জন্য দুই হাজার ৪০৭ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হবে।

সেচ পাম্পগুলোতে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পিডিবি‘র চেয়ারম্যান খালেদ মাহমুদ, আরইবি‘র চেয়ারম্যান মেজর জেনারেল (অব) মঈন উদ্দিন ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/এসএইচ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com