সোমবার, ১৩ মে ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
অন্তর্বাসে থাকতো ডিভাইস, ১০ মিনিটে শেষ হতো চাকরির নিয়োগ পরীক্ষা ‘ডোনাল্ড লুকে নিয়ে উদ্ভট চিন্তা করছে বিএনপি’ শাহ্জালাল ইসলামী ব্যাংক পরিচালিত হজ্জ বুথ ও ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন ঈদের পর থেকে শনিবারও বন্ধ রাখা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান বিকাশ সেন্ডমানিতে অভিনন্দন কার্ড বিএনপি হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে : হাছান মাহমুদ চাকরির প্রলোভনে ভারতে নিয়ে কেটে নেওয়া হচ্ছে কিডনি: পুলিশ অনিচ্ছা সত্ত্বেও একীভূত হতে সোনালীর সঙ্গে বিডিবিএলের সমঝোতা সংসদীয় গণতন্ত্রকে গতিশীল করতে ভূমিকা রাখবে বিআইপিএস অ্যাম্বুলেন্সে মিললো ৬০ হাজার ইয়াবা, কারবারি গ্রেফতার আফগানিস্তানে বন্যায় নিহত বেড়ে ৩১৫ এমন উন্নত বাংলাদেশ চাই যে দেশকে নিয়ে সারাবিশ্ব গর্ববোধ করবে পাঁচ তারকা মা রোববার ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির সম্ভাবনার কথা জানালেন বাইডেন আইএলওর সঙ্গে সন্তোষজনক আলোচনা হচ্ছে : আইনমন্ত্রী সর্বজনীন পেনশন ‘বৈষম্যমূলক’ প্রজ্ঞাপন বাতিলের দাবিতে মানববন্ধন চাকরিতে ৩৫ প্রত্যাশী ৫০০ আন্দোলনকারীর বিরুদ্ধে পুলিশের মামলা কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা: ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন দলগতভাবে নির্বাচন হলে ভোটার উপস্থিতি সহজ হতো: নানক নির্বাচনের পর সংকট আরও বেড়েছে: ফখরুল

সুনামগঞ্জে তলিয়ে গেছে ৮ হাজার হেক্টর জমির ফসল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২০ এপ্রিল, ২০১৬
  • ১৫২ বার পড়া হয়েছে

পাহাড়ি ঢলে দেশের উত্তর-পূর্বের তিন জেলায় তলিয়ে গেছে প্রায় ৮ হাজার হেক্টর জমির ফসল। এর সঙ্গে যোগ হয়েছে শিলাবৃষ্টি। এতে সরকারি হিসেবে ক্ষতির পরিমাণ প্রায় ২৪ কোটি টাকা। এসব এলাকায় বৃষ্টি অব্যাহত থাকলে আরো ক্ষতির আশঙ্কা করছে কৃষি বিভাগ।

বৃষ্টি আর উজানের ঢলে সুনামগঞ্জে তলিয়ে গেছে ২ হাজার হেক্টর জমির বোর ধান। এরমধ্যে শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে তাহিরপুর ও সুনামগঞ্জ সদর উপজেলার চৌদ্দশো হেক্টর জমির ফসলের। সরকারি হিসেবে ক্ষতির পরিমাণ প্রায় ১৭ কোটি টাকা।

ফসলের ক্ষতি হয়েছে মৌলভীবাজারেও। জেলায় পানিতে তলিয়ে গেছে সাড়ে ছয়শো হেক্টর জমির ধান। এর মধ্যে নষ্ট হয়েছে চারশো ২১ হেক্টর জমির ফসল। সরকারি হিসেবে ক্ষতির পরিমাণ সাড়ে পাঁচ কোটি টাকা।

এদিকে, হবিগঞ্জের বাহুবল, নবীগঞ্জ, বানিয়াচঙ্গ, লাখাই ও আজমিরীগঞ্জে পানিতে তলিয়ে গেছে প্রায় ৫ হাজার হেক্টর জমির ফসল। শিলাবৃষ্টি ও জলাবদ্ধতার কারণে নষ্ট হয়েছে আড়াইশো হেক্টর জমির ধান। সরকারি হিসেবে ক্ষতির পরিমাণ প্রায় ২ কোটি টাকা।

কৃষি বিভাগ বলছে, প্রতিবছর এপ্রিলে বৃষ্টি শুরু হলেও এবার এ অঞ্চলে বৃষ্টিপাত হচ্ছে মধ্য মার্চ থেকেই। এতে তলিয়ে গেছে বিস্তীর্ণ জমির ফসল। এই পরিস্থিতিতে চাষিদের কাঁচা পাকা ধান কাটার পরামর্শ দিচ্ছেন কৃষি কর্মকর্তারা।

তবে জলাবদ্ধ জমিতে ফসল কাটতে চাচ্ছেন না শ্রমিকেরা। শ্রমিক স্বল্পতার সুযোগ নিয়ে বাড়তি মজুরি দাবি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন চাষিরা।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com