বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিএনপির ত্রাণ তহবিলে ২ লাখ টাকা দিলেন খালেদা জিয়া নিবন্ধন প্রথা বাতিল, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব চায় জামায়াত তরুণদের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়নের আহ্বান আসিফ মাহমুদের রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী পিএসসির নতুন চেয়ারম্যান ড. মোবাশ্বের মোনেম সা‌বেক স্বরাষ্ট্রমন্ত্রীর স্ত্রীসহ ৫ জনের বিরুদ্ধে দুদ‌কের ৫ মামলা শেখ হাসিনা প্রসঙ্গে যা বললো মার্কিন পররাষ্ট্র দপ্তর হামাস-হিজবুল্লাহর ২৩০ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল চিনি আমদানিতে কমলো ১৫ শতাংশ শুল্ক-কর সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের জামিন মঞ্জুর হারুনসহ ৩ অতিরিক্ত আইজিপিকে বাধ্যতামূলক অবসর সরকারি চাকরির বয়স দুই বছর ৩৫, স্থায়ীভাবে ৩৩ করার দাবি বিএনপি ক্ষমতায় এলে প্রতিটি ঘটনারই বিচার হবে: ফখরুল মিয়ানমার থেকে টেকনাফে ঢুকল আরও ৩৭ রোহিঙ্গা নাসরাল্লার দুই উত্তরসূরিকে হত্যার দাবি ইসরায়েলের পুলিশের কাজে গতি ফেরাতে ৫০ গাড়ি, হস্তান্তর ১০ থানায় লেবানন থেকে ফিরতে ১১ অক্টোবরের মধ্যে আবেদন করার আহ্বান যমুনা ব্যাংকের পর্ষদ সভা ১৭ অক্টোবর ‘বাংলাদেশ জাতিসংঘের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ’ প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

সাংবাদিকদের হয়রানি বন্ধের দাবিতে সিইউজের স্মারকলিপি

চট্টগ্রাম প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ৯ অক্টোবর, ২০২৪
  • ৯ বার পড়া হয়েছে

পেশাদার সাংবাদিকদের বিরূদ্ধে মিথ্যা মামলা দায়ের ও হয়রানি বন্ধের দাবিতে স্বরাষ্ট্র উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে।

বুধবার (৯ অক্টোবর) সকালে চট্টগ্রামের জেলা প্রশাসক ফরিদা খানমের মাধ্যমে সংগঠনের নেতারা এ স্মারকলিপি দেন। স্মারকলিপিতে আদালতে ও বিভিন্ন থানায় সাংবাদিকদের জড়িয়ে দায়ের করা মামলার বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।

স্মারকলিপিতে বলা হয়, দেশে রাজনৈতিক পট পরিবর্তনের পর চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগে দায়ের করা বিভিন্ন মামলায় স্বার্থান্বেষী মহলের হীন স্বার্থ চরিতার্থ করতে সুকৌশলে পেশাদার সাংবাদিকদের নামও আসামির তালিকায় ঢুকিয়ে দেওয়া হচ্ছে। একই ধারাবাহিকতায় চট্টগ্রাম মহানগরীর দুটি থানা ও আদালতে দায়ের করা পৃথক পাঁচটি মামলায় ৩৭জন পেশাদার সাংবাদিককে আসামি করা হয়েছে।

এর মধ্যে একটি হত্যা মামলাতেও আসামির তালিকায় চারজন সাংবাদিকের নাম ঢুকিয়ে দেওয়া হয়েছে। এসব মামলার কোনোটিতেই কোনো সাংবাদিকের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ নেই। এসব ক্ষেত্রে সাংবাদিকদের মামলার আসামি করার বিষয়টি বাদী নিজেও জানেন না এবং আসামিদেরও চিনেন না। পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাওভাবে একের পর এক মিথ্যা অভিযোগে মামলা দায়েরের ঘটনায় সাংবাদিক সমাজের মধ্যে উৎকণ্ঠা বাড়ছে।

 

সিইউজে নেতারা স্মারকলিপিতে উল্লেখ করেন, সম্প্রতি চট্টগ্রামে যেসব মামলায় সাংবাদিকদের আসামি করা হয়েছে তা সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত, হয়রানিমূলক এবং সামাজিকভাবে হেনস্থা করার অপচেষ্টা ছাড়া কিছুই নয়।

চলমান পরিস্থিতিতে এসব মামলার সঠিক তদন্তের মাধ্যমে দ্রুত সাংবাদিকদের মিথ্যা অভিযোগ ও হয়রানি থেকে রেহাই দিতে হবে। নতুন করে কোনো মিথ্যা ও হয়রানিমূলক মামলায় পেশাদার সাংবাদিকদের নাম জড়িয়ে দিতে না পারে- এ ব্যাপারে স্বরাষ্ট্র উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করা হয়। এ ধরনের অপকর্মে জড়িত সুযোগসন্ধানী মহলকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণেরও দাবি জানানো হয় স্মারকলিপিতে।

স্মারকলিপি প্রদানকালে সিইউজে সভাপতি তপন চক্রবর্তী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, সহ-সভাপতি অনিন্দ্য টিটো, যুগ্ম সম্পাদক সাইদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ মহরম হোসাইন, প্রচার ও প্রকাশনা সম্পাদক সরওয়ার কামাল, নির্বাহী সদস্য আলাউদ্দিন হোসেন দুলাল, প্রতিনিধি ইউনিট প্রধান সরওয়ারুল আলম সোহেল, টিভি ইউনিটের ডেপুটি প্রধান দীপংকর দাশ বাবু, সাংবাদিক বায়েজীদ ইমন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/এসএকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com