রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

সন্দ্বীপে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮
  • ৪৮০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হলো সন্দ্বীপে। পরীক্ষামূলকভাবে এই সরবরাহ শুরু করা হয়েছে। সাবমেরিন ক্যাবলের মাধ্যমে নদীর তলদেশ দিয়ে বিদ্যুৎ সরবরাহ বাংলাদেশে এটাই প্রথম।

পিডিবি সূত্র জানায়, বৃহষ্পতিবার পরীক্ষামূলক বিদ্যুৎ দেয়া হয়েছে। আগামী সপ্তাহ থেকে পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ করা হবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এখন ক্যাবলের মাধ্যমে সর্বোচ্চ চাহিদার সময় ১০ মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন করা হবে। পরে এই সঞ্চালন বাড়ানো হবে। এখানে দুটো ক্যাবল বসানো হয়েছে।প্রতিটা দিয়ে ৩০ মেগাওয়াট করে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন করা যাবে। ৫০ বছর এই ক্যাবল থাকবে।

পরীক্ষামূলক বিদ্যুৎ সংযোগ দেয়ার জন্য মঙ্গলবার ও বুধবার পরীক্ষা করা হয়। সীতাকুণ্ড উপকেন্দ্র থেকে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সন্দ্বীপ চ্যানেলে নদীর তলদেশ দিয়ে বিদ্যুৎ সন্দ্বীপের বাউরিয়া ট্রান্সমিটারে দেয়া হয়।

সন্দ্বীপে দুই হাজার ৩শ’ গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করা হবে। এক বছরের মধ্যে পর্যায়ক্রমে ২০ হাজার গ্রাহককে বিদ্যুৎ দেয়া হবে।বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ১৪৪ কোটি টাকা খরচ করে এই ক্যাবল স্থাপন করেছে। বিদ্যুতের পাশাপাশি ব্রডব্যান্ড লাইনের মাধ্যমে যাবে ইন্টারনেটও। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেড টি টি এটা করেছে।

সমুদ্রের তলদেশে সন্দ্বীপ চ্যানেলে ভূ-পৃষ্ঠ থেকে ১০ থেকে ২০ ফুট গভীরতায় দুটো উচ্চ ক্ষমতার ক্যাবল নেটওয়ার্ক সমুদ্র তীরবর্তী চট্টগ্রামের সীতাকুণ্ড অংশে ও সন্দ্বীপ চ্যানেলে যুক্ত করা হয়েছে। উপকূল থেকে ১৬ কিলোমিটারের দুটো ক্যাবল স্থাপনের মাধ্যমে এ সংযোগ দেয়া হয়।

সন্দ্বীপে ১৬ ও সীতাকুণ্ডে ১০ কিলোমিটার হেডলাইন স্থাপন করা হচ্ছে। ৩৩ হাজার ভোল্টের দুটো ক্যাবল বসানো হয়েছে। প্রতি ক্যাবলে ৩টা কোর ও একটা অপটিক্যাল ফাইবার আছে।

বিদ্যুৎ সরবরাহের জন্য উপকেন্দ্র ও দুটো ট্রান্সফরমার বসানো হয়েছে। এক হাজার ৮০০টা পোল বসানো হচ্ছে। এরমধ্যে এক হাজার ৫০০টা পোল বসানো হয়েছে।

সন্দ্বীপে এতদিন দুই হাজার গ্রাহককে জেনারেটরের মাধ্যমে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত বিদ্যুৎ দেয়া হতো। সরবরাহ করা হয় গড়ে এক মেগাওয়াট বিদ্যুৎ। জাতীয় গ্রিডের কোন বিদ্যুৎ পৌছানোর সুযোগ ছিল না।

৭৬২ দশমিক ৪২ বর্গকিলোমিটার আয়তনের সন্দ্বীপ উপজেলায় দুই লাখ ৭৮ হাজার ৬০৫জন মানুষের বসবাস।

বাংলা৭১নিউজ/এসএ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com