রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বায়তুল মোকাররমের খতিব রুহুল আমিনকে অপসারণ রাজনৈতিক কারণে দায়েরকৃত হয়রানিমূলক মামলা প্রত্যাহারে কমিটি ধর্ষণ মামলার যাবজ্জীবন পলাতক আসামি মজনু গ্রেপ্তার তিন অতিরিক্ত আইজিপিসহ ৬ পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর আবারও গ্রেপ্তার দেখানো হলো মেনন-ইনু-মামুনসহ ৭ জনকে টাঙ্গাইলে টিসিবির ৪৯ বস্তা চাল জব্দ সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেওয়ার তারিখ নির্ধারণ মেট্রোরেলের ১৮ দিনে আয় ২০ কোটি টাকা বিএনপি নেতাদের সঙ্গে বৈঠকে ভারতের হাইকমিশনার ১৫ বছরে পুকুর-সাগর নয় মহাসাগর চুরি হয়েছে: উপদেষ্টা সাখাওয়াত মারা গেলেন সাবেক প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসা দিতে ঢাকায় চীনা মেডিকেল টিম ৪ ডিআইজিসহ দশ পুলিশ কর্মকর্তাকে বদলি পার্বত্য চট্টগ্রামে সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র হচ্ছে একদিনে ঢাকায় ট্রাফিক আইনে ৭৩৪ মামলা, জরিমানা ৩১ লাখ সংসদ সচিবালয়: ক্ষতিগ্রস্ত অফিস কক্ষেই কাজ করছেন কর্মকর্তারা সাক্ষ্য দিতে আদালতে পরীমনি মা ও অন্তঃসত্ত্বা মেয়েকে হত্যায় যুবকের মৃত্যুদণ্ড ভয়ঙ্কর রূপ নিয়েছে চিত্রার ভাঙন কক্সবাজারে ব্যাগভর্তি ইয়াবাসহ পুলিশ সদস্য আটক

সংসদ সচিবালয়: ক্ষতিগ্রস্ত অফিস কক্ষেই কাজ করছেন কর্মকর্তারা

বাংলা৭১নিউজ ঢাকা:
  • আপলোড সময় রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

দ্বাদশ জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণার এক মাস পরও স্বাভাবিক হয়নি সংসদ সচিবালয়ের দাপ্তরিক কাজকর্ম। গত ৫ আগস্ট জাতীয় সংসদ সচিবালয়ে ব্যাপক ভাঙচুর হয়। এরপর ৪৫ দিন পার হলেও সংস্কারের কোনো উদ্যোগ নেওয়া হয়নি জাতীয় সংসদ ভবনের।পাশাপাশি কাজ না থাকায়  নিয়মিত অফিস করতে পারছে না অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী।

সংসদ সূত্র জানায়, জাতীয় সংসদ সচিবালয়ে প্রায় ১ হাজার ১৫০ জন কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন। ডিজিটাল হাজিরার সিস্টেম ভাঙচুর করে নষ্ট করে ফেলায় অনেকে আসছেন না সংসদ সচিবালয়ে।সংসদের ভেতরে কর্মকর্তা ও কর্মচারীদের বসার চেয়ার, টেবিলও ভেঙে ফেলাসহ নিয়ে যাওয়া হয়েছে।

অধিকাংশ দরজা ও জানালা ভাঙা। সংসদে থাকা কয়েকশ কম্পিউটার ও ল্যাপটপ খোয়া গেছে। দীর্ঘদিন পার হলেও মেরামতেরও কোনো উদ্যোগ নেই।এ কারণে সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা অজুহাত দেখিয়ে ঠিকমতো অফিস করছে না। আবার অনেকে অফিস করলেও সংসদ বিলুপ্ত-পরবর্তী রুটিন কার্যক্রম তারা চালিয়ে নিতে পারছেন না।

এ বিষয়ে সংসদ সচিবালয়ের একজন কর্মকর্তা বলেন, সংসদ ভবন ২১৫ একর জায়গার ওপর অবস্থিত। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর জাতীয় সংসদ ভবন চত্বর ও ভবনের ভেতরে প্রবেশ করে হাজার হাজার মানুষ। এ সময় তারা প্রধানমন্ত্রীর দপ্তর, বিরোধীদলীয় সংসদ নেতা, স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ, হুইপদের কক্ষসহ ৯ তলা ভবনের অধিকাংশ কক্ষ ভাঙচুর করা হয়।

সংসদ সচিবালয়ের একাধিক কর্মকর্তা বলেন, সংসদের আসবাবপত্র, জানালাসহ বিভিন্ন জিনিসপত্র ভেঙে ফেলা হয়েছে। সংসদের কিছু রুটিন ওয়ার্ক আছে যা এখনও শুরু করতে পারিনি। সচিব স্যার দায়িত্ব নিয়েছেন। তিনি ক্ষতিপূরণ নির্ধারণসহ সংস্কারের কাজ দ্রুত শুরু করবেন।

সংসদে ভবনে দায়িত্বপালকারী নিরাপাত্তাকর্মী বলেন, ৫ আগস্ট শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পর সংসদ ভবনের গেটে প্রথমে দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রবেশে বাধা দেন। হাজার হাজার মানুষ সংসদ ভবন চত্বরের দক্ষিণ প্লাজা, খেজুরবাগান মাঠ, ট্যানেলে ঢুকে পড়ে হাজারো মানুষ।

তারা আরও বলেন, বিকাল থেকে সারারাত একদল মানুষ সংসদ ভবনের প্রায় সব কক্ষেই লুটপাট চালায়।আবার অনেকেই ৬ আগস্ট তালা ভেঙে ল্যাপটপ, কম্পিউটার, টিভি, ফ্রিজসহ মূল্যবান কাগজ নিয়ে যায়।

বেলা সাড়ে ১১টার দিকে সেনাবাহিনী সংসদ ভবনের নিরাপত্তার কাজ শুরু করে। সেনাবাহিনী সচিবালয়ের কর্মচারী-কর্মকর্তা ছাড়া অন্য কাউকে প্রবেশ করতে দেয়নি। ছাত্রদের পক্ষ থেকে মালপত্র ফেরত দেওয়ার অনুরোধ জানালে কিছু মালামাল কেউ কেউ নিয়ে আসলে সংসদের গোডাউনে রেখে দেওয়া হয়।

জাতীয় সংসদের অতিরিক্ত সচিব জেবুন্নেসা করিম বলেন, জরুরি ভিত্তিতে সংসদ ভবনের মেরামত কাজ করার উদ্যোগ নেওয়া হয়েছে। সংসদ ভবন দাপ্তরিক ও ব্যক্তিগত মোট ৯০ লাখ টাকা হারিয়ে গেছে।সংসদ ভবনের বিভিন্ন কার্যালয়, অধিশাখা ও শাখার হারানো ও ক্ষতিগ্রস্ত মালামালের তালিকা এ সপ্তাহে জমা হবে এবং দ্রুত কাজ শুরু করা হবে।

তিনি বলেন, জাতীয় সংসদ ভবনে ক্ষতিগ্রস্ত কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার, ইন্টারনেট সংযোগ, টেলিফোন এক্সচেঞ্জ, লাইন ও সেটসমূহ জরুরি ভিত্তিতে মেরামত করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com