মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চীনে ওয়ালমার্টে ছুরিকাঘাতে নিহত ৩, আহত ১৫ সাগর-রুনি হত্যা: শিশির মনিরসহ লড়বেন ৯ আইনজীবী সাবেক এমপি জিন্নাহ ও কবির বিন আনোয়ারের দেশত্যাগে নিষেধাজ্ঞা পুলিশ, বিজিবি ও আনসারে আসছে বড় নিয়োগ ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৯৩৪ মামলা, জরিমানা সাড়ে ৩৫ লাখ টাকা গুজব ছড়িয়ে সংঘর্ষের পরিবেশ তৈরি করা হয়েছে: আসিফ মাহমুদ ব্যাটিং ব্যর্থতায় আড়াই দিনের টেস্টেও লজ্জার হার বাংলাদেশের ডেমোক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার ড. দীলিপ নাথ ‘সুপারশপে পলিথিনের ব্যবহার বন্ধ যুগান্তকারী উদ্যোগ’ নোয়াখালীতে রাষ্ট্রদ্রোহ মামলায় খালাস পেলেন তারেক রহমান কাজে না ফেরা পুলিশ সদস্যদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা মাছ ধরে বাড়ি ফেরার পথে বজ্রপাতে দুই জেলের মৃত্যু ময়মনসিংহে বিদ্যালয়ের নৈশপ্রহরী খুন, এলাকায় চাঞ্চল্য গুলিবিদ্ধ বলিউড তারকা গোবিন্দ, নেওয়া হয়েছে আইসিইউতে প্রধান উপদেষ্টার সঙ্গে ফিলিস্তিনি রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ উত্তরায় বিদেশি মদ-সোনা-অস্ত্রসহ গ্রেফতার এক ডা. শাহাদাতকে চট্টগ্রামের মেয়র ঘোষণা আদালতের বাংলাদেশ অলআউট ১৪৬ রানে, ভারতের লক্ষ্য ৯৫ দুই কার্গো এলএনজি আমদানি করবে সরকার, ব্যয় ১২৮৯ কোটি টাকা জাহাজে ৩ জনের মৃত্যু : জমে থাকা গ্যাসেই বিস্ফোরণ

সংলাপে গুরুত্ব পায় যে ৪ ইস্যু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৭ নভেম্বর, ২০১৮
  • ১১১ বার পড়া হয়েছে
গণভবনে ঐক্যফ্রন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপ। ছবি: পিআইডি

বাংলা৭১নিউজ, ঢাকা: আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের দ্বিতীয় দফা সংলাপ শেষ হয়েছে কিছুক্ষণ আগে। বুধবার গণভবনে দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলে এ সংলাপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ আলোচনায় বেশ কয়েকটি বিষয় গুরুত্ব পায়।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, আজকের সংলাপে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট তাদের আগের সাত দফা দাবির পাশাপাশি আরও কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করে।

এসব আলোচনার মধ্যে সবচেয়ে বেশি গুরুত্ব পায় সংসদ ভেঙে দিয়ে ১০ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠনের প্রস্তাব। এ বিষয়ে জাতীয় ঐক্যফ্রন্টের প্রস্তাবটি ছিল-দশম সংসদের মেয়াদ শেষ হওয়ার পর সংসদ ভেঙে দেয়া। সেই সঙ্গে সংসদের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করা। তবে এ দাবিটিতে একমত হননি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগ নেতারা।

জাতীয় ঐক্যফ্রন্টের জোরালো আরেকটি দাবি সংলাপে উঠে আসে। সেটি হচ্ছে- নির্বাচনে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া। এ দাবির বিষয়ে প্রধানমন্ত্রীর জবাব ছিল সেনাবাহিনী নির্বাচনকালে স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকে। বিচারিক ক্ষমতা দেয়া হবে না।

সংলাপে জাতীয় ঐক্যফ্রন্টের আরেকটি দাবি বেশ গুরুত্ব পায়। সেটি হচ্ছে-নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা। এ দাবিটি সরাসরি মেনে নিয়েছে আওয়ামী লীগ। এ বিষয়ে আওয়ামী লীগ নেতাদের বক্তব্য ছিল-নির্বাচনে সব দলের জন্য সমান সুযোগ থাকবে। নির্বাচন কমিশন এটি নিশ্চিত করবে।

সংলাপে আরও একটি বিষয় ঘুরেফিরে আসে। সেটি হচ্ছে-বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন ও মুক্তি।

প্রসঙ্গত গত ১ নভেম্বর থেকে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে বিভিন্ন দল ও জোটের সঙ্গে সংলাপ শুরু করে ১৪-দলীয় জোট। আজ দ্বিতীয় দফা সংলাপ হয় জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে।  সূত্র: যুগান্তর।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com