রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

শুভ জন্মদিন মাশরাফি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০১৭
  • ১২৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: দুই হাঁটুতে সাত-সাতটি অস্ত্রোপচারও তাকে দমাতে পারেনি। অদম্য মানসিকতা নিয়ে উঠে দাঁড়িয়েছেন, বুক চিতিয়ে লড়েছেন; বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

যার কথা বলছি, তিনি হলেন- সেই প্রিয় ব্যক্তিত্ব, আমাদের ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজা।

আজ তার জন্মদিন। ১৯৮৩ সালে নড়াইলে জন্ম নেয়া ‘কৌশিক’ আজ ৩৪ বছরের অধিনায়ক মাশরাফি।

‘নড়াইল এক্সপ্রেস’খ্যাত এ ডানহাতি বোলার বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম বোলিং স্তম্ভ। জাতীয় দলের ওয়ানডের অধিনায়কের দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি এশিয়া একাদশের একদিনের আন্তর্জাতিক দলে খেলেছেন।

মাশরাফি ‘এ’ দলে একটি মাত্র ম্যাচ খেলে জাতীয় দলে খেলার সুযোগ পান। ২০০১ সালের ৮ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্রিকেটে তার অভিষেক হয়। মাশরাফি অভিষেকেই তার জাত চিনিয়ে দেন ১০৬ রানে ৪ উইকেট নিয়ে। গ্র্যান্ট ফ্লাওয়ার ছিলেন তার প্রথম শিকার।

২০০১ সালের ২৩ নভেম্বর ওয়ানডে ক্রিকেটে মাশরাফির অভিষেক হয়। অভিষেকে তিনি ৮ ওভার ২ বলে ২৬ রান দিয়ে ২ উইকেট নেন।

খুব অল্পদিনে মাশিরাফি ক্রিকেটবিশ্বে পরিচিতি লাভ করেন। এবং ২০০৬ সালে ক্রিকেট পঞ্জিকাবর্ষে তিনি হন একদিনের আন্তর্জাতিক খেলায় বিশ্বের সর্বাধিক উইকেট শিকারি। তিনি এ সময় ৪৯ উইকেট নেন।

১৬ বছরের ক্যারিয়ারে মাশরাফিকে ১১ বার চোটের কারণে দল থেকে ছিটকে পড়তে হয়েছে। চোটই তার কাছ থেকে ছিনিয়ে নিয়েছিল ২০১১ সালের দেশের মাটিতে বিশ্বকাপ। এর পরও দেশকে ভালোবেসে খেলে যাচ্ছেন ক্রিকেট ইতিহাসের অন্যতম নির্ভীক এ ক্রিকেটার।

এত কিছুর পরও এখন পর্যন্ত ৩৬ টেস্ট, ১৭৯ ওয়ানডে ও ৪২টি টি২০ ম্যাচ খেলেছেন মাশরাফি। এখন পর্যন্ত ৩৬ টেস্টে মাশরাফি পেয়েছেন ৭৮ উইকেট।

অন্যদিকে ওয়ানডেতে ২৩২ ও টি২০ ক্রিকেটে পেয়েছেন ৪২ উইকেট। ওয়ানডেতে এক ম্যাচে মাত্র ২৬ রান দিয়ে পেয়েছেন ৬ উইকেট, যা তার ওয়ানডে ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার। অন্যদিকে টি২০ ক্রিকেটে পাঁচ উইকেটের দেখা না পেলেও ১৯ রান দিয়ে পেয়েছেন সর্বোচ্চ ৪ উইকেট।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com