শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আইনশৃঙ্খলা অবনতির চেষ্টা করলে হাত ভেঙে দেওয়া হবে ইসরাইল-হিজবুল্লাহ মুখোমুখি, যা বললেন জাতিসংঘ প্রধান কাশিমপুর থেকে পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার বাসায় ফিরলেও সুস্থ নন খালেদা জিয়া: ফখরুল ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাতের মধ্যে নতুন যুদ্ধাস্ত্র সামনে আনলো ইরান সুনামগঞ্জে বজ্রপাতে বৃদ্ধের মৃত্যু কেউ আইন হাতে তুলে নেবেন না: নজরুল ইসলাম খান বন্যার ঝুঁকি : ৪৫ হাজার মানুষকে সরাচ্ছে জাপান নিউইয়র্কে বৈঠকে বসছেন তৌহিদ-জয়শঙ্কর ঢাকায় ট্রেনের ধাক্কায় নারীর মৃত্যু নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে: পরিবেশ উপদেষ্টা পার্বত্য চট্টগ্রাম নিয়ে বাইরে থেকে ষড়যন্ত্র হচ্ছে: হাসান আরিফ বাংলাদেশকে ৫১৫ রানের লক্ষ্য দিলো ভারত জাতিসংঘে ড. ইউনূসের সঙ্গে মোদীর দেখা হচ্ছে না: পররাষ্ট্র উপদেষ্টা দুই ভাইকে কুপিয়ে হত্যা: বাবা-ছেলেসহ গ্রেফতার ৩ লক্ষ্মীপুরে বন্যায় ক্ষতি ১ হাজার ৪৭৬ কোটি টাকার ভারতের মণিপুরে প্রতিবেশী দেশ থেকে ঢুকে পড়েছে ৯০০ যোদ্ধা সূত্রাপুরে ছিনতাইকারী ছুরিকাঘাতে আহত রিকশাচালকের মৃত্যু রাঙ্গামাটিতে তিন উপদেষ্টা, পরিস্থিতি নিয়ে চলছে বৈঠক আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করতে প্রধান বিচারপতির আহ্বান

লক্ষ্মীপুরে বন্যায় ক্ষতি ১ হাজার ৪৭৬ কোটি টাকার

লক্ষ্মীপুর প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

লক্ষ্মীপুরে চলমান বন্যায় ১ হাজার ৪৭৬ কোটি ১৩ লাখ ৬০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি, কৃষি, মৎস্য খাত ও সড়ক যোগাযোগ ব্যবস্থায়। জেলা প্রশাসকের কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে। 

সূত্র জানায়, জেলার ৫টি উপজেলায় বসবাসরত ১৯ লাখ ৩৭ হাজার ৮৬২ জন মানুষের মধ্যে প্রায় সাড়ে ৭ লাখ মানুষ বন্যায় পানিবন্দি হয়ে পড়ে। 

বন্যায় ২৮ হাজার ৬১৫টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ১৯৯ কোটি ৯৮ লাখ ৮০ হাজার টাকার ক্ষতি হয়েছে। পানিতে ডুবে ২ হাজার ৭৪৬ কিলোমিটার কাঁচা, পাকা রাস্তা নষ্ট হয়েছে। ফলে ৩০১ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি হয়েছে। এছাড়াও ১৯৬টি ব্রিজ কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়ে ১৩ কোটি টাকার ক্ষতি।

এদিকে কৃষি বিভাগে ৫৮ হাজার ৩০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে ৬৩৩ কোটি ১৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। মৎস্য বিভাগের ৩৭ হাজার ৭৬টি পুকুর ও জলাশয় ভেসে গেছে। এতে ২৩৭ কোটি ৭৮ লাখ টাকার ক্ষতি হয়েছে মৎস্য চাষিদের। এছাড়া প্রাণী সম্পদের ৪ কোটি ৯৫ লাখ ৪০ হাজার টাকার ক্ষতি হয়েছে। 

অন্যদিকে ১৩৪টি ধর্মীয় প্রতিষ্ঠানে ৭৯ লাখ ৫০ হাজার টাকার ক্ষতি হয়েছে। ১০১টি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষতি হয়েছে ১ কোটি ৪১ লাখ টাকা। ১৩২ হেক্টর বনাঞ্চলের বনায়নে ৪৯ লাখ ৭০ হাজার টাকার ক্ষতি হয়েছে। বিদ্যুৎ লাইনে ক্ষতি হয়েছে ১ কোটি ১০ লাখ ৩০ হাজার টাকার। ১৩.৮৭ কিলোমিটার নদীর তীর ক্ষতিগ্রস্ত হয়েছে, এতে ২৩ লাখ ৯০ হাজার টাকার ক্ষতি হয়েছে।

এদিকে পানিতে ডুবে ১২ হাজার ৯৮৪টি নলকূপ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৩১ কোটি ৩৬ লাখ ৩০ হাজার টাকার ক্ষতি হয়েছে। স্বাস্থ্য সম্মত পায়খানা ২৯ হাজার ৩৭০টি ক্ষতিগ্রস্ত হয়ে ২৯ কোটি ২১ লাখ টাকার ক্ষতি হয়েছে। ৩টি স্বাস্থ্য সেবা কেন্দ্র ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। ৪০টি নৌকা ক্ষতিগ্রস্ত হয়ে ১৩ লাখ ৭০ হাজার টাকার ক্ষতি হয়েছে। এছাড়া হ্যাচারিতে ১ হাজার ৩৭০ হেক্টরে ২১ কোটি ৩৩ লাখ টাকার ক্ষতি হয়েছে। এনিয়ে জেলায় মোট ১ হাজার ৪৭৬ কোটি  ১৩ লাখ ৬০ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে জানায় জেলা প্রশাসন। 

জেলা প্রশাসক রাজীব কুমার সরকার বলেন, ইতিমধ্যে বন্যা ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের লিখিতভাবে অবহিত করা হয়েছে। বরাদ্দ পেলে অগ্রাধিকার ভিত্তিতে সুষমভাবে বণ্টন করা হবে। 

তিনি জানান, ইতিমধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে পাওয়া সার, বীজ ও নগদ অর্থ জেলার ৫টি উপজেলা ৬ হাজার কৃষকের মধ্যে বিতরণ করা হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com