শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বনানীর সুইটড্রিম হোটেলে মদ, অভিযানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর খাগড়াছড়িতে দুই পক্ষের সংঘর্ষ, দোকানপাটে অগ্নিসংযোগ সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী গ্রেফতার প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন দুই সাংবাদিক শেখ হাসিনার বিরুদ্ধে আরও ৬ হত্যা মামলা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ৬ শিক্ষার্থী আটক সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদের, নীতিমালা অনুমোদন অন্তর্বর্তী সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন যেসব দেশে অর্থপাচার হচ্ছে তাদের দায়ও কম নয়: টিআইবি হেলিকপ্টারে চট্টগ্রাম নেওয়া হলো সাবেক এমপি ফজলে করিমকে পদ্মায় ভেঙে পড়লো জাতীয় গ্রিডের বিদ্যুতের টাওয়ার শেখ হাসিনার কোনো ক্ষমা নেই: ফখরুল ‘নতুন কোনো ইটাভাটার অনুমতি নয়, ৩৪৯১টি অবৈধ ইটভাটা বন্ধ করা হবে’ সময় থাকতে শেখ হাসিনাকে ফেরত পাঠান, ভারতের উদ্দেশে দুদু ইউক্রেনে যাচ্ছে ভারতের অস্ত্র: রিপোর্ট ঢাবিতে চোর সন্দেহে হত্যা : তিন অভিযুক্ত গ্রেফতার ভৈরবে স্বামী হত্যার দায়ে স্ত্রী ও তার প্রেমিকের মত্যুদণ্ড ইসলামী ব্যাংকের সঙ্গে ফরেন রেমিট্যান্স হাউসের মতবিনিময় কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তিপত্র পেলো ইসলামী ব্যাংক নেতানিয়াহুসহ শীর্ষ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা গ্রেফতার ১ জন

রাশিয়া-ইউক্রেনের মধ্যে দু’দিনে ২০৬ বন্দি বিনিময়

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

যুদ্ধরত রাশিয়া ও ইউক্রেনের মধ্যে গত দুইদিনে ২০৬ জন বন্দি বিনিময় হয়েছে। এই উদ্যোগে রাশিয়া ও ইউক্রেন উভয় দেশের ১০৩ জন করে বন্দি স্বদেশে ফেরত গেছেন। এতে মধ্যস্থতা করেছে সংযুক্ত আরব আমিরাত।

তবে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই ঘটনার জন্য কৃতিত্ব দিয়েছেন তার বাহিনীর সাম্প্রতিক রাশিয়ায় অনুপ্রবেশকে। তিনি অভিযোগ করেছেন, মুক্তিপ্রাপ্ত ১০৩ জন ইউক্রেনীয়কে যুদ্ধের প্রথম মাস থেকেই বন্দি করে রেখেছিল রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের যে ১০৩ জন সৈন্য ফিরে এসেছে, তাদের কুরস্ক অঞ্চল থেকে বন্দি করেছিল ইউক্রেনীয় বাহিনী। গত আগস্টে রাশিয়ার সীমান্তবর্তী ওই অঞ্চলে আচমকা হামলা চালায় ইউক্রেন।

 

মেসেজিং অ্যাপ টেলিগ্রামে এক ভিডিওবার্তায় জেলেনস্কি বলেছেন, আমাদের লোকগুলো বাড়িতে ফিরেছে। আমরা সফলভাবে রাশিয়ার বন্দিদশা থেকে আরও ১০৩ জন যোদ্ধাকে ফিরিয়ে এনেছি। এসময় তিনি ইউক্রেনীয় বাহিনী ও বিনিময় পরিচালনাকারী দলকে ধন্যবাদ জানান।

রাশিয়া-ইউক্রেনের এই বন্দি বিনিময়ে মধ্যস্থতাকারী হিসেবে ছিল মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। বার্তা সংস্থা ওয়াম জানিয়েছে, চলতি বছর এ ধরনের আটটি ঘটনায় মধ্যস্থতা করেছে আমিরাত।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন পূর্ণমাত্রায় যুদ্ধ শুরুর পর থেকে উভয় পক্ষ নিয়মিত বন্দি বিনিময় করে আসছে। গত আগস্টে ইউক্রেন রাশিয়ার কুরস্ক অঞ্চলে আন্তঃসীমান্ত হামলা শুরুর পর শনিবারের বন্দি বিনিময় ছিল এ ধরনের তৃতীয় ঘটনা।

 

ইউক্রেনের কর্মকর্তারা এর আগে দাবি করেছিলেন, রাশিয়ার ভেতর ঢুকে কমপক্ষে ৬০০ সৈন্যকে বন্দি করেছে ইউক্রেনীয় বাহিনী। এটি বন্দি ইউক্রেনীয়দের ফিরিয়ে আনতে সহায়তা করবে।

ইউক্রেনের মানবাধিকার ন্যায়পাল দিমিত্রো লুবিনেটস দাবি করেছেন, এ পর্যন্ত ৫৭ দফায় মোট ৩ হাজার ৬৭২ জন ইউক্রেনীয়কে রাশিয়া থেকে ফিরিয়ে এনেছে কিয়েভ।

সূত্র: রয়টার্স

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com