সোমবার, ০৮ জুলাই ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিকাশ অ্যাপে প্রথমবার বিল পরিশোধে ৯০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট কুপন জরিমানা পরিশোধ করলেই গাড়ির কাগজ পৌঁছে যাবে ডাক বিভাগে গুলিস্তানের জিরো পয়েন্টে জবি শিক্ষার্থীদের অবরোধ চীনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার নিয়ে আ স ম রবের পাঁচ দফা একযোগে র‌্যাবের চার ব্যাটালিয়নসহ পাঁচ পরিচালককে বদলি কোটাবিরোধী আন্দোলনে বিএনপির ইন্ধন নেই, সমর্থন আছে: ফখরুল চুপিসারে ফেরেশতাদের কথা শুনে যা করতো জিনেরা ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় মামলা, আওয়ামী লীগ নেতা আটক বেনজীরের গুলশানের ৪টি ফ্ল্যাট পরিদর্শনে দুদক টিম সায়েন্সল্যাব মোড় অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ, যানচলাচল বন্ধ পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠক শেষে যা জানা গেলো ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে জড়ো হচ্ছেন ঢাবি শিক্ষার্থীরা জাপান বাংলাদেশের বিশ্বস্ত ও পরীক্ষিত বন্ধু: রেলমন্ত্রী কোটা-শিক্ষক আন্দোলন নিয়ে বৈঠকে ৬ মন্ত্রী-প্রতিমন্ত্রী সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন শাহনাজ আরেফিন র‌্যাবের মুখপাত্র হচ্ছেন লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস দাবা বোর্ড বাজেয়াপ্তই কাল হয় কলেজশিক্ষার্থী জোবায়েরের মিরপুরে ব্যবসায়ীকে ‘ডিবি পুলিশ’ পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ ইন্দোনেশিয়ায় ভূমিধসে প্রাণ হারিয়েছে ১১ জন, নিখোঁজ ১৯

রমজান শুরু হওয়ার ১০০ দিন বাকি

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২
  • ২৮ বার পড়া হয়েছে

ইসলাম ধর্মে রমজান মাস একটি মর্যাদাপূর্ণ মাস। পুরো এক বছর এই মাসের অপেক্ষায় থাকেন মুসলিমরা।  জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী আরবি মাস রমজান শুরু হতে আর মাত্র ১০০ দিন বাকি। আগামী বছর ২০২৩ সালের ২৩ মার্চ রমজান মাসের প্রথম দিন হতে পারে বলে জানিয়েছে আমিরাতের দ্য শারজাহ প্ল্যানেটেরিয়াম বিভাগ।

আমিরাত ভিত্তিক সংবাদ মাধ্যম খালিজ টাইমস সূত্রে এ তথ্য জানা যায়।  

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইবরাহিম আল-জারওয়ান জানান, ২০২৩ সালের ২৩ মার্চ (বৃহস্পতিবার) থেকে পবিত্র রমজান শুরু হতে পারে এবং পবিত্র ঈদুল ফিতর ২১ এপ্রিল (শুক্রবার) হতে পারে। আগামী রমজানে আমিরাতে রোজা রাখার সর্বোচ্চ সময় হতে পারে আনুমানিক ১৪ ঘণ্টা এবং মাসের শুরু থেকে শেষ পর্যন্ত এই সময়ে প্রায় ৪০ মিনিটের পরিবর্তন আসবে।

রমজান মাস হলো ইসলামী চন্দ্র বর্ষপঞ্জির নবম মাস। এই মাসের ৩০ বা ২৯ দিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করেন মুসলিমরা। সূর্যোদয় ও সূর্যাস্তের উপর নির্ভর করে উপবাসের সময়কাল পরিবর্তিত হয়। এই সময়ে তারা খাবার ও পানীয় গ্রহণ এবং স্ত্রীর সঙ্গে যৌন মিলন থেকে বিরত থাকেন।  

অবশ্য হিজরি সনের তারিখ গণনা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তাই এর তারিখ পরিবর্তন হতে পারে। পবিত্র রমজানসহ অন্যান্য মাসগুলো শুরুর আনুষ্ঠানিক ঘোষণা চাঁদ দেখা কমিটি দিয়ে থাকে।  

সূত্র : খালিজ টাইমস

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com