শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

যুক্তরাষ্ট্রের সেনাদের যুদ্ধের প্রস্তুতি!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৪ ডিসেম্বর, ২০১৭
  • ৭১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: পরমাণু অস্ত্র পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের চরম অবনতি ঘটেছে যুক্তরাষ্ট্রের। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সম্প্রতি উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত অর্থনৈতিক অবরোধের পরিধি বৃদ্ধির পর প্রতিক্রিয়া জানিয়েছে পিয়ংইয়ং। এই সিদ্ধান্তকে তারা যুদ্ধের আহ্বান হিসেবেই দেখছে পিয়ংইয়ং।

এমন অবস্থায় বসে নেই যুক্তরাষ্ট্রও। মার্কিন সেনাবাহিনীতেও যুদ্ধের দামামা বাজছে। সম্প্রতি নরওয়েতে থাকা যুক্তরাষ্ট্রের প্রায় ৩০০ মেরিন সেনাকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছে। খবর এনডিটিভির।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি মার্কিন কমান্ডার জেনারেল রবার্ট নেলার বিষয়টি মেরিন সেনাদের জানিয়ে দিয়েছেন।

বৃহস্পতিবার তিনি বলেছেন, সামনে কঠিন যুদ্ধে জড়াতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তাই যে কোনো সময় যুদ্ধে অংশ নেয়ার জন্য মেরিন সেনাদের প্রস্তুত থাকতে হবে।

অবশ্য সেটি রক্ষক্ষয়ী যুদ্ধ হবে কিনা, সে ব্যাপারে পরিষ্কার করে কিছু বলেননি নেলার। শুধু জানিয়েছেন, আমার ধারণা ভুলও হতে পারে। তবে সামনে যুদ্ধ আসছে। তোমরা এরই মধ্যে সংঘাতে জড়িয়ে গিয়েছ। তোমাদের উপস্থিতিতেই তথ্যগত এবং রাজনৈতিক যুদ্ধ শুরু হয়ে গেছে।

এর আগে জেনারেল নেলার ট্রন্ডহেইমে মেরিন রোটেশনাল ফোর্স পরিদর্শণে গিয়েছিলেন। অসলো থেকে প্রায় ৩০০ মাইল উত্তরে অবস্থিত স্টেশনটি চলতি বছরের জানুয়ারিতে যাত্রা শুরু করে। নরওয়েতে তাদের উপস্থিতি ন্যাটো এবং ইউরোপীয় সেনাদের বড় ধরনের সহযোগিতায় এগিয়ে আসবে বলেই মনে করা হচ্ছে।

এছাড়া প্রচণ্ড ঠান্ডা আর পর্বতাঞ্চলের মতো কঠিন পরিস্থিতিতে টিকে থেকে যুদ্ধ চালিয়ে যেতে তাদের প্রশিক্ষণ বড় ধরনের ভূমিকা রাখবেও বলে মনে করা হচ্ছে। অবশ্য জেনারেল নেলার এবং অন্য সামরিক কর্তারা মেরিন সেনাদের জানিয়ে দিয়েছেন, শান্তিপূর্ণ মিশনের সম্ভবত সমাপ্তি ঘটতে চলেছে। খুব শীঘ্রই তাদের যুদ্ধের জন্য প্রয়োজন হবে।

মিলিটারি ডটকমের বরাত দিয়ে এনডিটিভি জানায়, স্পষ্ট না করলেও নেলার ধারণা দিয়েছেন যে, মধ্যপ্রাচ্যের বাইরে রাশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকায় দিকে নজর বাড়াতে হবে।

মার্কিন মেরিন সেনাদের শীর্ষস্থানীয় জেনারেল নেলার মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফের একজন সদস্য। পেন্টাগনের গুরুত্বপূর্ণ সামরিক পদক্ষেপের পেছনে যারা কাজ করে থাকেন, তিনি তাদের মধ্যে অন্যতম। ফলে জেনারেল নেলারের কথা উড়িয়েও দেয়া যাচ্ছে না।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com