সোমবার, ০৮ জুলাই ২০২৪, ১২:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশি নিহত টাঙ্গাইলে বিপৎসীমার ওপরে তিন নদীর পানি, ৪৪ হাজার মানুষ পানিবন্দি চীনের পথে প্রধানমন্ত্রী উরুগুয়েতে নার্সিং হোমে আগুন, নিহত ১০ মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে বাংলাদেশি যুবক নিহত নতুন শর্তে ফের যুদ্ধবিরতি আলোচনার বুকে ছুরিকাঘাত নেতানিয়াহুর! অভিযোগ গঠন বাতিল চেয়ে হাইকোর্টে ড. ইউনূস ম্যাক্রোঁর কৌশলেই বাজিমাত, ফ্রান্সে ক্ষমতায় যাওয়া হচ্ছে না উগ্র ডানপন্থীদের! দেশে ফিরলেন ৫৬ হাজার ৩৩১ হাজি, মৃত্যু বেড়ে ৬২ হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে খালেদা জিয়া আজ চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে নিহত ৫ কেনাকাটায় লুটপাট : মাতৃসদনের ১৩ চিকিৎসকসহ আসামি ২১ চাঁদপুরে বিদেশি পিস্তলসহ যুবক গ্রেফতার নাটোরে বিএনপির ৫ নেতাকে কুপিয়ে জখম, ৯ জন কারাগারে ইসলামী ব্যাংক চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায় উন্নয়ন সম্মেলন টিসিবির জুলাই মাসের পণ্য বিক্রি সোমবার শুরু শিক্ষার্থীদের অবরোধ, অচল রাজধানীর ৬ সড়ক বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্টে নিহত ৫, আহত ২৫ কাশ্মিরে সংঘর্ষে ভারতীয় দুই সৈন্যসহ নিহত ১০

যাদের মুক্তির জন্য জান্নাত-জাহান্নামও সুপারিশ করবে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৩ জানুয়ারী, ২০২২
  • ১৮ বার পড়া হয়েছে

পরকালে চিরস্থায়ী মুক্তি ও প্রশান্তি লাভ মানুষের একমাত্র চাওয়া-পাওয়া। এর জন্য প্রয়োজন ঈমান ও নেক আমল। ঈমানদার ও নেক আমলকারীর জন্য পরকালীন মুক্তির আরও সুসংবাদ রয়েছে। তাদের জন্য জান্নাত ও জাহান্নাম সুপারিশ করবে। ছোট্ট দুইটি আমলেই মিলবে এ সুপারিশ। কী সেই ছোট্ট দুইটি আমল।

পরকালে চিরস্থায়ী জান্নাত পেতে এবং জাহান্নাম থেকে মুক্তি পাওয়ার জন্য সহজ ও সুন্দর দুইটি আমলের কথা বলেছেন প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। মুমিন মুসলমানের জন্য সহজ আমলটি সম্পর্কে হাদিসে পাকে সুস্পষ্ট সহজ দিকনির্দেশনা এসেছে-

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বলেন, যদি কোনো ব্যক্তি তিনবার বেহেশত তালাশ করে, তাহলে বেহেশত আল্লাহর দরবারে আবেদন করে- ‘হে আল্লাহ! তাকে বেহেশত দান করো।’

আর যদি কোনো ব্যক্তি তিনবার জাহান্নাম থেকে মুক্তি চায়, তাহলে জাহান্নাম আল্লাহর দরবারে (এভাবে) আবেদন করে- ‘হে আল্লাহ! তাকে জাহান্নাম থেকে মুক্তি দান করো।’(তিরমিজি)

তাহলে আল্লাহর কাছে কীভাবে এ প্রার্থনা করবে মুমিন?

ঈমানদার ব্যক্তি সব সময়ই আল্লাহর কাছে এ আবেদন করে থাকে। যা বলতেও সহজ। তাহলো-

اَللَّهُمَّ اَدْخِلْنَا الْجَنَّةَ وَ اَجْرِنَا مِنَ النَّارِ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা আদখিলনাল জান্নাতা ও আঝিরনা মিনান নার।’ (৩ বার)

অর্থ : ‘হে আল্লাহ! আমাদের জান্নাতে প্রবেশ করাও এবং জাহান্নাম থেকে মুক্তি দাও।’

মনে রাখতে হবে

জান্নাত, জাহান্নাম, দুনিয়া, আখিরাত, মানুষসহ সমগ্র সৃষ্টি আল্লাহ তাআলা সৃষ্টি করেছেন মানুষের কল্যাণের জন্য। পরকালে মানুষের ভালো-মন্দও আমলের উপর নির্ভর করবে। এমনকি কে কোথায় অবস্থান করবে; তাও।

সুতরাং মুমিন মুসলমানের উচিত প্রতিদিন সব নামাজের সময় আল্লাহর কাছে সহজ ও ছোট্ট দোয়ার আমলটি করা। হাদিসের উপার যথাযথ আমল করা। কেননা নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, নাজাতের জন্য অল্প আমলই যথেষ্ট।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সহজ সহজ ও ছোট আমলগুলো বেশি বেশি করার তাওফিক দান করুন। জান্নাত লাভ ও জাহান্নাম থেকে মুক্তি পেতে হাদিসের ছোট্ট আমলটি বেশি বেশি করার তাওফিক দান করুন। আমিন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com