বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০১:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চা ওয়ালা তিনবার প্রধানমন্ত্রী হওয়ায় ছটফট করছে কংগ্রেস : মোদি দুপুরের মধ্যে যে ১৭ অঞ্চলে ঝড় হতে পারে অবৈধ সম্পদ : স্ত্রীসহ রাজউক পরিচালকের বিরুদ্ধে মামলা সৌদি থেকে দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হাজি কলম্বিয়ার সঙ্গে ড্র করে কোপার কোয়ার্টারে ব্রাজিল ড. ইউনূসের মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন ওবায়দুল কাদের শাহজালালে প্রায় সাড়ে ৪ কেজির ৩৮টি স্বর্ণের বার উদ্ধার রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে দুইজনের মৃত্যু ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে ১২১ জনের মৃত্যু : ভোলে বাবার সন্ধানে পুলিশ বিপৎসীমার ওপরে ব্রহ্মপুত্র ও ধরলার পানি, নিম্নাঞ্চল প্লাবিত আসামে বন্যা, মৃতের সংখ্যা বেড়ে ৩৮ জিডিপিতে পর্যটন শিল্পের অবদান প্রায় ৪ শতাংশ ভারতে পদদলনে নিহতের সংখ্যা বেড়ে ৮৭ লিবিয়ায় ২ ভাইকে জি‌ম্মি, মুক্তিপণ নিতে এসে গ্রেপ্তার ২ দুর্নীতির বিরুদ্ধে কথা বলে ব্যারিস্টার সুমন দুর্নীতিবাজের রোষানলে পাঁচমাসে ৬১১ অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান: সংসদে পরিবেশমন্ত্রী মেয়ের পরকীয়ার জেরে খুন হন সাবেক এমপির স্ত্রী, ১৩ বছর পর রহস্য ভেদ চার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবার দেশের সব বিশ্ববিদ্যালয়ে অবস্থান কর্মসূচি ঘোষণা

মোড়েলগঞ্জের বারুণী মেলায় মানুষের ঢল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৯ মার্চ, ২০১৮
  • ৭৫৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, জামাল হোসেন বাপ্পা, বাগেরহাট প্রতিনিধি: লাখো ভক্তের বারুণী স্নানের মধ্যে দিয়ে বাগেরহাটের মোড়েলগঞ্জে শুরু হয়েছে ৩ দিনব্যাপী এতিহ্যবাহী মতুয়া মেলা। প্রতি বছরের ন্যায় এ বছরও এই মেলায় নারী শিশুসহ লক্ষাধিক ভক্ত ও দর্শনার্থীর সমাগম ঘটেছে। বৃহস্পতিবার মেলার ১ম দিনে ত্রয়োদশী তিথিতে বারুণী স্নানের মধ্যদিয়ে মেলার আনুষ্ঠানিকতা শুরু হয়। দেশের অভ্যন্তরীণ তালিকাভুক্ত ৪ শতাধিক দলের লক্ষাধিক ভক্ত ইহজাগতিক পাপ মোচন ও পারামার্থিক কল্যাণ লাভের জন্য স্নানে অংশ নিয়েছে।

শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের ২০৭ তম আর্বিভাব স্মরণোৎসব উপলক্ষে বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার জিউধরা ইউনিয়নের লক্ষ্মীখালী শ্রী শ্রী গোপাল চাঁদ ঠাকুরের মন্দিরে মতুয়া মেলা শুরু হয়েছে। বাংলা ১৩২৮ সাল থেকে মোড়েলগঞ্জের লক্ষীখালী গ্রামে গোপাল সাধুর লীলাধামে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। যা এখন ‘গোপাল সাধুর’মেলা নামেও পরিচিত। সেই ধারাবাহিকতায় শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের ২০৭তম জন্ম স্মরণে এবারের বারুণী স্নান ও মহামেলার আয়োজন করা হয়।

এমেলা উপলক্ষ্যে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে হিন্দু সম্প্রদায়ের নারী পুরুষ ভক্তরা এখানে আসেন বারুনী স্নানের মাধ্যমে নিজেকে নিষ্পাপ করতে । দুর-দুরান্ত থেকে সাধুদের এক একটি দল ডঙ্কা, ঢাক, ঢোল, ঝাঁক, কাঁশর, চাকি, বাঁশি, শঙ্খ, শিঙ্গা, এক তারা, দোতরাসহ বিভিন্ন বাদ্যযন্ত্র এবং নিশান নিয়ে হরিনামের মাতম তুলে সাধু বাড়িতে পৌঁছে বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করছে। মেলায় নানা পরশা নিয়ে বসেছেন দোকানিরা।

হিন্দুদের মতে, হরিনামের মহিমা প্রচার ও নানা অলৌকিক জ্ঞান নিয়ে ইহকাল ও পরলৌকিক বিশ্বাস করে আতœার শান্তি ও মুক্তির জন্য পাপ বিনাশের অভিপ্রায় ধরা ধামে যুগে যুগে বহু মহা মানবের আগমন ঘটেছে। শ্রী শ্রী গোপাল চাঁদ ঠাকুর ওরফে গোপাল সাধু তাদেরই মধ্যে একজন ব্যক্তিত্ববান মহাপুরুষ।

এবারের মেলায় যোগ দিয়েছেন মোরেলগঞ্জ শরণখোলা আসনের সংসদ সদস্য বাগেরহাট জেলা আ. লীগের সভাপতি ডা. মোজাম্মেল হোসেন, খুলনা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র তালুকদার আব্দুল খালেক, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ ও শরণখোলা উপজেলা চেয়ারম্যান ও আ. লীগ সভাপতি কামাল উদ্দিন আকন।

এবারের মেলায় যোগ দিয়েছেন মোরেলগঞ্জ-শরণখোলা আসনের সংসদ সদস্য বাগেরহাট জেলা আ. লীগের সভাপতি ডা. মোজাম্মেল হোসেন, খুলনা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র তালুকদার আব্দুল খালেক, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ ও শরণখোলা উপজেলা চেয়ারম্যান ও আ. লীগ সভাপতি কামাল উদ্দিন আকন। মোরেলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খান, সাধারন সম্পাদক এম এমদাদুল হক এছাড়াও  মহিলা ভাইস চেয়ারম্যান আজমীন নাহার, অ্যাড. অমিত বড়াল, চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বাদশা, মাহমুদ আলী, শাজাহান আলী খান, আসাদুজ্জামান মিলন, যুবলীগ আহ্বায়ক মোজাম্মেল হক, ছাত্রলীগ সভাপতি ওবাইদুল ইসলাম টিটু, সাধারণ সম্পাদক আবু ফয়েজ নিশাত এসময় উপস্থিত ছিলেন।

মোরেলগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাশেদুল আলম বলেন, এই মেলা শান্তিপূর্ন ভাবে শেষ করতে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com