মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ০১:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাংলাদেশ অলআউট ১৪৬ রানে, ভারতের লক্ষ্য ৯৫ দুই কার্গো এলএনজি আমদানি করবে সরকার, ব্যয় ১২৮৯ কোটি টাকা জাহাজে ৩ জনের মৃত্যু : জমে থাকা গ্যাসেই বিস্ফোরণ সাংবাদিক হাসান মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার সাবেক মন্ত্রী গাজী সাবেক উপমন্ত্রী জ্যাকবকে সাতদিনের রিমান্ডে নিতে আবেদ ৩৩ অতিরিক্ত পুলিশ সুপারকে বদলি সাবেক স্বরাষ্ট্র সচিব জাহাঙ্গীর আলম গ্রেপ্তার আমি কোনো কিছুই ভুলতে চাই না: সামান্থা র‍্যালি নিয়ে ‘নীরব এলাকা’ ঘুরলেন পরিবেশ উপদেষ্টা ভারতের বিপক্ষে প্রথম ফিফটি করেই আউট সাদমান আজ থেকে সুপারশপে বন্ধ হচ্ছে পলিথিন ব্যাগ লেবাননে স্থল অভিযান শুরু করলো ইসরায়েল গাজীপুরে শ্রমিকদের মহাসড়ক অবরোধ, তীব্র যানজট আমাদের একটি নতুন দেশ নির্মাণ শুরু করতে হবে : ড. ইউনূস সুনামগঞ্জে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৬ জনের মৃত্যু একদিনেই লেবাননে ৯৫ জনকে হত্যা করেছে ইসরায়েল চাকরির বয়স ৩৫ আন্দোলনকারীদের প্রতিনিধিদল যমুনায় অটোমেটেড সেবা প্রতিরোধ করবে অপচয় ও দুর্নীতি : অর্থ উপদেষ্টা নেপালে বন্যা-ভূমিধসে ১৯২ মৃত্যু, উদ্ধারে হিমশিম আমরা প্রস্তুত, দীর্ঘ যুদ্ধেও বিজয়ী হবো: হিজবুল্লাহর উপপ্রধান

মাহমুদউল্লাহকে বাদ দিয়েই এশিয়া কাপের প্রাথমিক দল!

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ৬ আগস্ট, ২০২৩
  • ১৮ বার পড়া হয়েছে

সময় যত গড়াচ্ছে বাংলাদেশের ক্রিকেট অনুরাগীদের মনে দু থেকে তিনটি প্রশ্ন ততই জোরালো হচ্ছে। প্রথম হলো, তামিম ইকবালের পরিবর্তে নতুন ওয়ানডে অধিনায়ক হবেন কে? দ্বিতীয় হলো, ওপেনার তামিম ইকবালের জায়গায় দলে সুযোগ দেয়া হবে কাকে?

আর সর্বশেষ কৌতুহলি প্রশ্নটা হলো অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে। এশিয়া কাপের প্রাথমিক দলে কি রিয়াদ থাকবেন তো? আগামী পরশু, ৮ আগস্ট থেকে শেরে বাংলায় এশিয়া কাপকে সামনে রেখে জাতীয় দলের যে ক্যাম্প শুরু, তাতে কি রিয়াদকে দেখা যাবে?

বিভিন্ন সময় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে রাখা হয়েছে এ প্রশ্ন। তিনি হ্যাঁ-না কিছুই স্পষ্ট করে বলেননি। কখনো বলেননি যে, হ্যাঁ রিয়াদকে বিবেচনায় রাখা হবে। আবার রিয়াদের আর কোনোই সম্ভাবনা নেই- এমন কথাও বের হয়নি বিসিবি প্রধানের মুখ থেকে।

একইভাবে ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান জালাল ইউনুসও কখনো রিযাদের এশিয়া কাপ ও বিশ্বকাপের দলে থাকা না থাকা নিয়ে পরিষ্কার করে কোনো মন্তব্য করেননি। হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, নির্বাচক কমিটির অপর দুই সদস্য হাবিবুল বাশার সুমন ও আব্দুর রাজ্জাকও এখন পর্যন্ত রিয়াদকে নিয়ে কোন মন্তব্য করেননি।

তারপরও রিয়াদকে ফিটনেস টেস্টের জন্য ডাকা হয়েছিল। ৩২ জনের মধ্যে রিয়াদ আহামরি কিছু করতে না পারলেও ফিটনেস পরীক্ষায় ফেল করেননি। তার স্কোর ছিল ১৭.৬।

এদিকে ৪৮ ঘণ্টা পর এশিয়া কাপের অনুশীলন শুরু। আগামীকাল ও পরশুর মধ্যে হয়তো চূড়ান্ত হয়ে যাবে ২১-২২ জনের প্রাথমিক দল। সেই দলটি হেড কোচ হাথুরুসিংহের অধীনে একটানা ২ সপ্তাহ কোচিং করবে। এরপর আগামী ২৪ কিংবা ২৫ আগস্ট এশিয়া কাপ খেলতে পাকিন্তান ও শ্রীলঙ্কা যাবে তারা।

এদিকে কেউ কোনো কথা পরিষ্কার করে না বললেও ভেতরের খবর এশিয়া কাপের প্রাথমিক দলে মাহমুদউল্লাহ রিয়াদ নেই। বিসিবির কোনো শীর্ষ কর্মকর্তা ও টিম ম্যানেজমেন্টের কেউই এ স্পর্শকাতর বিষয়ে কোনোরকম মন্তব্য করতে রাজি নন। তবে এক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে যে, এশিয়া কাপের প্রাথমিক দলে নেই রিয়াদ।

জানা গেছে, টিম ম্যানেজমেন্ট বিশেষ করে হেড কোচ চন্ডিকা হাথরুসিংহে রিয়াদের ব্যাপারে মোটেই উৎসাহি নন। ওই জায়গায় মানে মিডল ও লেট মিডল অর্ডারে অভিজ্ঞ রিয়াদের জায়গায় তরুণ ও সম্ভাবনাময় তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহদি, মোসাদ্দেক হোসেন সৈকতদের সম্ভাবনা অনেক বেশি।

এ ৪ জনের মধ্যে তাওহিদ হৃদয় এরই মধ্যে নিজেকে মেলে ধরেছেন। আর শেখ মাহদি, সৌম্য ও মোসাদ্দেক তিনজনের বোলিং অপশনটা আছে। রিয়াদ এখন নিয়মিত বোলিংও করেন না। মোহামেডানের হয়ে এবারের ঢাকা লিগে হাতে গোনা কয়েকটি ম্যাচে বল করেছেন শুধু। কাজেই সব মিলিয়ে রিয়াদের দলে থাকার সম্ভাবনা খুব কম। সূত্র অনুযায়ী শুন্যের কোঠায়।

ওদিকে ২১-২২ জনের প্রাথমিক দলে তামিম ইকবালের ব্যাকআপ ওপেনার হিসেবে নাঈম শেখ বাকিদের চেয়ে এগিয়ে। পাশাপাশি তরুণ বাঁ-হাতি ওপেনার তানজিদ তামিম-এর প্রাথমিক দলে ডাক পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল। এছাড়া পেস বোলিং অপশনে নতুন বিকল্প হিসেবে আরেক তরুণ পেসার পেসার তানজিম সাকিবকেও দেখা যেতে পারে।

এছাড়া আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে দল থেকে তামিম ছাড়া সবার থাকাও একরকম নিশ্চিত। আফগানদের সাথে রান না পেলেও কলম্বোয় এশিয়ান ইমার্জিং কাপে রান করে এশিয়া কাপের প্রাথমিক দলে নিজের অবস্থান অনেকটাই নিশ্চিত করেছেন নাইম শেখ।

এবার তাহলে মিলিয়ে নিন এবারের এশিয়া কাপের প্রাথমিক দলটি হতে পারে এমন-

লিটন দাস, নাইম শেখ, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, তাওহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান , এবাদত হোসেন, হাসান মাহমুদ , শরিফুল ইসলাম , তানজিদ তামিম , রাকিবুল হাসান, মাহমুদুল হাসান জয়, তানজিম সাকিব, জাকির হাসান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, শেখ মাহদি, সাইফ হাসান।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com